ত্রাণ নিয়ে দুয়ারে দুয়ারে বাদাঘাট কালচারাল সোসাইটি

সিলেট মিরর ডেস্ক


এপ্রিল ২৪, ২০২০
১০:১৮ অপরাহ্ন


আপডেট : এপ্রিল ২৪, ২০২০
১০:১৮ অপরাহ্ন



ত্রাণ নিয়ে দুয়ারে দুয়ারে বাদাঘাট কালচারাল সোসাইটি

মহামারী আকার ধারণ করা করোনাভাইরাসের প্রাদুর্ভাবে কর্মহীন, দুস্থ, অসহায়, মধ্যবিত্ত ও নিম্ন মধ্যবিত্ত পরিবারের দুয়ারে দুয়ারে গিয়ে খোঁজ করে সুনামগঞ্জের তাহিরপুর উপজেলা প্রশাসনের সহযোগিতায় খাদ্যসামগ্রী পৌঁছে দিয়েছে বাদাঘাট কালচারাল সোসাইটি।

জানা গেছে, বাদাঘাট ও বড়দল (উত্তর) ইউনিয়নের মোট ১০টি গ্রামে বাড়ি বাড়ি গিয়ে প্রকৃত কর্মহীন, দুস্থ, অসহায়দের খোঁজ করে এবং মধ্যবিত্ত ও নিম্ন মধ্যবিত্ত যারা লজ্জায় খাদ্যসামগ্রী সহায়তার জন্য কারে কাছে যেতে পারছেন না, আত্মসম্মানের ভয়ে লাইনে দাঁড়াচ্ছেন না- এ সমস্ত পরিবারের খোঁজ করে তালিকা প্রস্তুত করেন বাদাঘাট কালচারাল সোসাইটির সঙ্গে সম্পৃক্ত কয়েকজন উদ্যমী তরুণ সাংবাদিক। 

ত্রাণ বিতরণ কার্যক্রম দুপুর থেকে শুরু হয়ে চলে রাত ৯টা পর্যন্ত। দুই ইউনিয়নের ১০টি গ্রামের ১৫০টি পরিবারের দুয়ারে দুয়ারে ত্রাণ পৌঁছে দেওয়াটা রীতিমতো চ্যালেঞ্জ ছিল সঙ্কটকালীন এ পরিস্থিতিতে। কখনও পায়ে হেঁ,টে আবার কখনওবা ইজিবাইকে চড়ে দুয়ারে দুয়ারে পৌঁছে দেওয়া হয়েছে প্রধানমন্ত্রীর দেওয়া এসব উপহার।

আর সবশেষে এসব ত্রাণসামগ্রী প্রকৃত কর্মহীন, দুস্থ ও অসহায়দের দুয়ারে দুয়ারে পৌঁছানো সম্ভব হয়েছে তাহিরপুরের উপজেলা নির্বাহী কর্মকর্তা বিজেন ব্যানার্জি'র অকুণ্ঠ সমর্থন ও আন্তরিক সহযোগিতার কারণে। 

গতানুগতিক ত্রাণ বিতরণ পদ্ধতির বাইরে গিয়ে দুয়ারে দুয়ারে ত্রাণ পৌঁছে দেওয়ার বিষয়ে সংগঠনের সহ-সভাপতি এম এ রাজ্জাক ও সাধারণ সম্পাদক আবির হাসান-মানিক জানিয়েছেন, আমাদের কাজের প্রথম ধাপ ছিল উপজেলা প্রশাসনের সমর্থন ও সহযোগিতা পেলে প্রকৃত দুস্থ ও অসহায়দের খোঁজে বের করব এবং পরবর্তী ধাপে সে সমস্ত দুস্থ, অসহায়ের দুয়ারে দুয়ারে খাদ্যসামগ্রী পৌঁছে দেব।

সিনিয়র সহ-সভাপতি কামাল হোসেন জানান, সামাজিক দূরত্ব নিশ্চিত করে ত্রাণ বিতরণের গতানুগতিক পদ্ধতির বাইরে গিয়ে দুয়ারে দুয়ারে খাদ্যসামগ্রী পৌঁছে দেওয়াটা রীতিমতো চ্যালেঞ্জ ছিল। উপজেলা প্রশাসনের সমর্থন ও সহযোগিতার বদৌলতে এ কার্যক্রম বাস্তবায়ন সম্ভব হয়েছে।

আর উপজেলা প্রশাসনের সমর্থন ও সহযোগিতার কল্যাণে কর্মহীন, অসহায় ও দুস্থ পরিবারের দুয়ারে দুয়ারে প্রধানমন্ত্রীর উপহারসামগ্রী পৌঁছে দেওয়া সম্ভব হয়েছে বলে জানিয়েছেন বাদাঘাট কালচারাল সোসাইটির সভাপতি সাজ্জাদ হোসেন শাহ্।

 

এএইচ/আরআর