করোনা প্রতিরোধে বেসিন নির্মাণ, প্রশংসিত প্রকৌশলী

সোহেল তালুকদার, দক্ষিণ সুনামগঞ্জ


এপ্রিল ২৭, ২০২০
১০:৪৫ অপরাহ্ন


আপডেট : এপ্রিল ২৭, ২০২০
১০:৪৫ অপরাহ্ন



করোনা প্রতিরোধে বেসিন নির্মাণ, প্রশংসিত প্রকৌশলী

করোনাভাইরাস প্রতিরোধে ঘন ঘন সাবান ও পানি দিয়ে হাত ধোয়ার সরকারি নির্দেশনা বাস্তবায়নে সুনামগঞ্জের দক্ষিণ সুনামগঞ্জ উপজেলার জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর ব্যতিক্রমী উদ্যোগ নিয়েছে। উদ্যোগ অনুযায়ী জনগুরুত্বপূর্ণ জায়গায় বেসিন নির্মাণ করে এখন আলোচনার শীর্ষে প্রকৌশলী আব্দুর রব সরকার। 

উপজেলাবাসী ও স্বাস্থ্য সচেতন জনসাধারণ জানিয়েছেন, এটা সময়োপযোগী একটি উদ্যোগ, যার মাধ্যমে এলাকার মানুষজনকে অনেকটা হলেও করোনাভাইরাস থেকে রক্ষা করা যাবে। অফিস, হাসপাতালসহ বিভিন্ন জনগুরুত্বপূর্ণ স্থানে এটি স্থাপন করায় এলাকাবাসী অনেক বেশি উপকৃত হবেন। তারা এমন ব্যাতিক্রমী উদ্যোগের জন্য প্রকৌশলী আব্দুর রব সরকারের প্রতি ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়েছেন। 

পাশাপাশি এলাকাবাসীর দাবি, এই সময়ে উপজেলার আরও জনগুরুত্বপূর্ণ স্থান যেমন- ইউনিয়ন পরিষদ, ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র, হাসপাতাল ও স্কুল-কলেজে এই বেসিন স্থাপন করলে তা আরও ব্যাপকভাবে এলাকার মানুষের উপকারে আসবে।

উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর সূত্রে জানা যায়, অল্প সময়ে জেলার দক্ষিণ সুনামগঞ্জ উপজেলা পরিষদ চত্বরে একটি, দক্ষিণ সুনামগঞ্জ থানা ভবনের প্রবেশমুখে একটি, পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান এমপি'র শান্তিগঞ্জস্থ হিজল বাসভবনের আরফাল আলী বৈঠকখানার প্রবেশমুখে একটি ও উপজেলার পশ্চিম পাগলা ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে একটি পাকা বেসিন তৈরি করে আলোচনায় আসেন প্রকৌশলী আব্দুর রব সরকার

উপজেলা পরিষদ চত্বর ও দক্ষিণ সুনামগঞ্জ থানা ভবন চত্বরে স্থাপিত বেসিনগুলো সেবা নিতে আসা সাধারণ জনগণকে ব্যাপক হারে ব্যবহার করতে দেখা গেছে। 

দক্ষিণ সুনামগঞ্জ উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান প্রভাষক নুর হোসেন জানান, এটি একটা ব্যতিক্রমী ও সময়োপযোগী উদ্যোগ, যার মাধ্যমে উপজেলার মানুষ ও উপজেলার বিভিন্ন দপ্তরের কর্মকর্তা-কর্মচারীরা নিজের হাত-মুখ জীবাণুমুক্ত করতে পারবেন। করোনাকালে এর চেয়ে আর ভালো কোনো কিছু হতে পারে না।

দক্ষিণ সুনামগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ হারুনুর রশীদ চৌধুরী বলেন, উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর আমার থানা ভবনের প্রবেশমুখে যে বেসিনটি নির্মাণ করেছে তা অত্যন্ত সময়োপযোগী। এমন ব্যতিক্রমী প্রকল্প বাস্তবায়নে সরকারের পাশাপাশি জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের কর্মকর্তাদের অনেক ধন্যবাদ জানাই। এই বেসিনটির মাধ্যমে আমার থানায় সেবা নিতে আসা থানা এলাকার জনগণসহ থানার প্রতিটি পুলিশ সদস্য নিজেদের হাত-মুখ জীবাণুমুক্ত করতে পারবেন। এতে আমাদের থানাকে করোনামুক্ত রাখতে পারব।

দক্ষিণ সুনামগঞ্জ উপজেলার জনস্বাস্থ্য প্রকৌশলী (অতিরিক্ত দায়িত্ব) আব্দুর রব সরকার এ প্রতিবেদককে বলেন, করোনাভাইরাস মোকাবেলায় আমরা উপজেলার বিভিন্ন জনগুরুত্বপূর্ণ স্থানে এই বেসিন নির্মাণ করে দিচ্ছি। আগামীতে আমাদের পরিকল্পনা আছে আরও ব্যাপকভাবে প্রতিটি জনগুরুত্বপূর্ণ স্থান যেখানে প্রতিদিন অনেক মানুষের সমাগম থাকে, সেসব স্থানে আমরা এরকম একটি বেসিন নির্মাণ করে দেব।

তিনি বলেন, এই ভাইরাস থেকে নিজেকে বাঁচাতে হলে ঘন ঘন সাবান পানি দিয়ে হাত ধুতে হবে। তাহলেই আমরা এই ভাইরাসকে মোকাবেলা করতে পারব। 

আজ সোমবার (২৭ এপ্রিল) বিকেলে আনুষ্ঠানিকভাবে উপজেলা পরিষদ চত্বর ও থানা ভবন চত্বরে নির্মাণ করা বেসিন উদ্বোধন করা হয়। এ সময় উপস্থিত ছিলেন, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান প্রভাষক নুর হোসেন, দক্ষিণ সুনামগঞ্জ থানার ওসি মোহাম্মদ হারুনুর রশীদ চৌধুরী, উপজেলা প্রকৌশলী মোহাম্মদ শামীম হাসান, পরিকল্পনামন্ত্রীর ব্যক্তিগত রাজনৈতিক সচিব হাসনাত হোসেন, উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশলী (অতিরিক্ত দায়িত্ব) আব্দুর রব সরকার, জেলা ছাত্রলীগের সাবেক সাংগঠনিক সম্পাদক কামরুল ইসলাম শিপন, জনস্বাস্থ্য অফিসের আলী মর্তুজা প্রমুখ।

 

এসটি/আরআর