হাওরের ৬২% ধান কাটা শেষ, সিলেটের ৬৫%

সিলেট মিরর ডেস্ক


এপ্রিল ২৮, ২০২০
১০:৫৭ অপরাহ্ন


আপডেট : এপ্রিল ২৮, ২০২০
১০:৫৭ অপরাহ্ন



হাওরের ৬২% ধান কাটা শেষ, সিলেটের ৬৫%

করোনাভাইরাস সঙ্কটের মধ্যে দেশের হাওর অঞ্চলের ৬২ শতাংশ ধান কৃষকরা কেটে ইতোমধ্যে ঘরে তুলেছেন বলে সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে। একই সঙ্গে সিলেট জেলার ৬৫ শতাংশ ধান কাটা শেষ হয়েছে বলেও জানানো হয়েছে।

মঙ্গলবার (২৮ মার্চ) কৃষি মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ইতোমধ্যে হাওরের প্রায় ৬২ শতাংশ বোরো ধান কাটা শেষ হয়েছে। পাকা অবস্থায় (কাটা বাকি) রয়েছে ১৪ শতাংশ এবং এখনও ২৪ শতাংশ বোরো ধান পাকেনি।

সিলেটে ৬৫ শতাংশ, মৌলভীবাজারে ৭২ শতাংশ, হবিগঞ্জে ৫৫ শতাংশ, সুনামগঞ্জে ৬৫ শতাংশ, নেত্রকোণায় ৭৪ শতাংশ, ব্রাহ্মণবাড়িয়ায় ৭০ শতাংশ এবং কিশোরগঞ্জে ৪৭ শতাংশ বোরো ধান কাটা শেষ হওয়ার তথ্য জানিয়েছে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর।

কৃষক ও শ্রমিকদের উৎসাহ দিতে কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক বুধবার সুনামগঞ্জ সদরের দক্ষিণ সুনামগঞ্জ এবং তাহিরপুর উপজেলায় হাওরে কৃষকের বোরো ধান কাটা পরিদর্শনে যাবেন বলেও বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের তথ্য অনুযায়ী, কিশোরগঞ্জ, নেত্রকোণা, সুনামগঞ্জ, মৌলভীবাজার, হবিগঞ্জ, সিলেট, ব্রাহ্মণবাড়িয়া- এই সাত জেলায় শুধু হাওরে ৪ লাখ ৪৫ হাজার ৩৯৯ হেক্টর জমিতে বোরো ধান আবাদ হয়েছে।

এর মধ্যে ২৭ এপ্রিল পর্যন্ত কাটা হয়েছে ২ দশমিক ৭৪ লাখ হেক্টর জমির ধান, যা হাওরে মোট আবাদের ৬২ শতাংশ।

বিএ-০৬