বাধ্য না হলে প্রবাসীদের দেশে না আসার অনুরোধ পররাষ্ট্রমন্ত্রীর

সিলেট মিরর ডেস্ক


এপ্রিল ৩০, ২০২০
০২:৫৫ পূর্বাহ্ন


আপডেট : এপ্রিল ৩০, ২০২০
০২:৫৫ পূর্বাহ্ন



বাধ্য না হলে প্রবাসীদের দেশে না আসার অনুরোধ পররাষ্ট্রমন্ত্রীর

বাধ্য না হলে প্রবাসীদের আর দেশে ফিরে না আসার অনুরোধ করেছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন। তিনি বলেন, আপৎকালীন সময় পার হলে তাদের জন্য ভালো সময় আসবে। প্রবাসীদের কেউ যেন না খেয়ে থাকে সেজন্য সরকার খাদ্য সহায়তা দিচ্ছে।

সৌদি আরবে প্রবাসী বাংলাদেশিদের স্বাস্থ্যসেবা ও পরামর্শ প্রদানের জন্য গঠিত ‘প্রবাসবন্ধু কল সেন্টার’-এর উদ্বোধন অনুষ্ঠানে পররাষ্ট্রমন্ত্রী এসব কথা বলেন। 

বুধবার (২৯ এপ্রিল) পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

‘প্রবাসবন্ধু কল সেন্টার’এর উদ্বোধনী অনুষ্ঠানে পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে ভিডিও কনফারেন্সে সংযুক্ত হয়ে মোমেন বলেন, প্রবাসীরা বাংলাদেশের সম্পদ। তাদের সহযোগিতার জন্য বাংলাদেশের সকল বৈদেশিক দূতাবাসকে নির্দেশ দেওয়া হয়েছে। এসময় করোনাভাইরাস থেকে নিজেদেরকে মুক্ত রাখতে স্বাস্থ্যবিধি মেনে চলার জন্য প্রবাসী বাংলাদেশিদের অনুরোধ করেন পররাষ্ট্রমন্ত্রী।

তিনি বলেন, সৌদি আরবে ২২ লাখ প্রবাসী বাংলাদশির বাসায় বসে স্বাস্থ্যসেবা গ্রহণের সুযোগ সৃষ্টি হয়েছে। অন্যান্য দেশের মধ্যে যেখানে অধিক সংখ্যক প্রবাসী আছে সেখানেও এ সেবা চালুর জন্য বাংলাদেশের বৈদেশিক মিশনপ্রধানদের অনুরোধ করেন তিনি।

এ বিষয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সার্বিক সহযোগিতা প্রদানের অঙ্গীকার পুর্নব্যক্ত করেন ড. মোমেন। তিনি বলেন,  নিউইয়র্ক, লন্ডনসহ কয়েকটি দেশে এ সেবা চালু আছে। বর্তমান পরিস্থিতিতে  প্রবাসীদের এ সেবা নেওয়ার অনুরোধ করেন পররাষ্ট্রমন্ত্রী।

এটুআই এবং আইসিটি বিভাগের সহযোগিতায় এ কল সেন্টারটি চালু করা হয়েছে। এ কল সেন্টারের মাধ্যমে প্রবাসী ডাক্তাররা প্রবাসী বাংলাদেশিদের টেলিফোনে সকাল ৯ টা থেকে রাত ৯ টা পর্যন্ত স্বাস্থ্যসেবা ও পরামর্শ প্রদান করবেন।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইমরান আহমদ, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এসময় ভিডিও কনফারেন্সে সংযুক্ত ছিলেন।

বিএ-১৯