করোনা উপসর্গ নিয়ে দেশে ২ মাসে ৯২৯ জনের মৃত্যু : সিজিএস

সিলেট মিরর ডেস্ক


মে ১৪, ২০২০
১০:৫১ অপরাহ্ন


আপডেট : মে ১৪, ২০২০
১০:৫১ অপরাহ্ন



করোনা উপসর্গ নিয়ে দেশে ২ মাসে ৯২৯ জনের মৃত্যু : সিজিএস

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সেন্টার ফর জেনোসাইড স্টাডিজ বিভাগ (সিজিএস) জানিয়েছে, গত ৯ মে পর্যন্ত সারা দেশে নভেল করোনাভাইরাসের উপসর্গ নিয়ে মোট ৯২৯ জন মারা গেছে। 

প্রতিবেদনে বলা হয়, উপসর্গ নিয়ে মৃতদের মধ্যে ২১০ জন ঢাকা বিভাগের, ১৬৭ জন চট্টগ্রাম বিভাগের, ১১০ জন খুলনা বিভাগের, ৮৭ জন রাজশাহী বিভাগের, ৮৪ জন বরিশাল বিভাগের, ৬৬ জন সিলেট বিভাগের এবং ৬৫ জন রংপুর বিভাগের বাসিন্দা।

গত ৮ মার্চ থেকে ৯ মের মধ্যে প্রকাশিত গণমাধ্যমের তথ্যের ভিত্তিতে এটি প্রস্তুত করা হয়েছে বলে সিজিএস এক প্রতিবেদনে জানিয়েছে। প্রতিবেদনে বলা হয়, করোনাভাইরাস সম্পর্কে গুজব ও মিথ্যা তথ্য ছড়িয়ে দেওয়ার অভিযোগে আইন প্রয়োগকারী সংস্থা ৮৮ জনকে গ্রেপ্তার করেছে। এ সময়ে এ জাতীয় ৭৯টি ঘটনা ঘটে।

সিজিএসের প্রতিবেদনের বরাত দিয়ে বেসরকারি বার্তা সংস্থ ইউএনবি জানিয়েছে, ত্রাণ আত্মসাৎ, খাদ্যে ভেজাল এবং করোনাভাইরাস-সংক্রান্ত সরকারি নির্দেশনা লঙ্ঘনের মতো অপরাধ ও অনিয়মে জড়িত মোট ৪১১ জনকে গ্রেপ্তার করা হয়েছে এবং আরো আট হাজার ১৩৬ জনকে জরিমানা করা হয়েছে।

এলজিআরডি মন্ত্রণালয় জানিয়েছে, এ সময়ে ১৮ ইউপি চেয়ারম্যান, ২৯ ইউপি সদস্য, একজন জেলা পরিষদ সদস্য, একজন পৌর কাউন্সিলরসহ ৪৯ জনপ্রতিনিধিকে সাময়িক বরখাস্ত করা হয়েছে।

এগুলো ছাড়াও দেশের বিভিন্ন স্থানে করোনাভাইরাস নিয়ে নির্যাতন ও সামাজিক কলঙ্কের ১২২টি ঘটনা ঘটেছে। 

বাংলাদেশে এখন পর্যন্ত ১৭ হাজার ৮২২ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে এবং ২৬৯ জন মারা গেছে। এ ছাড়া এ মহামারি রোগে বিশ্বব্যাপী মৃত্যুর সংখ্যা প্রায় তিন লাখে পৌঁছেছে।

জেএসএস-০১/বিএ-০৯