যুক্তরাষ্ট্র থেকে দেশের পথে ২৪২ বাংলাদেশি

সিলেট মিরর ডেস্ক


মে ১৬, ২০২০
০৮:১৬ অপরাহ্ন


আপডেট : মে ১৬, ২০২০
০৮:১৬ অপরাহ্ন



যুক্তরাষ্ট্র থেকে দেশের পথে ২৪২ বাংলাদেশি

করোনাভাইরাস মহামারীর মধ্যে যুক্তরাষ্ট্র থেকে বিশেষ ব্যবস্থায় দেশের পথে রওনা হয়েছেন ২৪২ জন বাংলাদেশি। যুক্তরাষ্ট্রে বাংলাদেশ দূতাবাসের প্রেস মিনিস্টার শামীম আহমেদ জানিয়েছেন, ওয়াশিংটনের ডুলেস আন্তর্জাতিক বিমানবন্দর থেকে গতকাল শুক্রবার রাত ১১টায় কাতার এয়ারলাইন্সের ভাড়া করা বিশেষ ফ্লাইটে তারা রওনা হয়েছেন। রাষ্ট্রদূত মোহাম্মদ জিয়াউদ্দিন ও দূতাবাসের কর্মকর্তারা বিমানবন্দরে তাদেরকে বিদায় জানান। আগামীকাল রবিবার বিকেলে তাদের ঢাকা বিমানবন্দরে পৌঁছানোর কথা রয়েছে। 

শামীম আহমেদ গণমাধ্যমকে বলেন, যারা রওনা হয়েছেন, তারা সবাই যে করোনাভাইরাসমুক্ত সে বিষয়ে যুক্তরাষ্ট্রের চিকিৎসকদের কাছ থেকে সনদ নিয়েছেন। ঢাকায় পৌঁছে সেই সনদ তাদেরকে যথাযথ কর্তৃপক্ষের কাছে দেখাতে হবে বলে জানান তিনি। দেশের পথে থাকা বাংলাদেশিদের মধ্যে শিক্ষার্থী, পর্যটক, অথবা বিজনেস ভিসায় আগত ছাড়াও সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের কয়েকজন কর্মকর্তাও রয়েছেন। 

গত ৪ মে বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয় আটকেপড়া নাগরিকদের ফেরাতে এই বিশেষ ফ্লাইটের ব্যবস্থা করে। দেশের পথে রওনা হওয়ার আগে ডুলেস বিমানবন্দরে বাংলাদেশি কয়েকজন শিক্ষার্থী 

এর আগে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেনের নির্দেশে মহামারীর মধ্যে আটকেপড়া বাংলাদেশি যারা দেশে উচ্ছুক, তাদের তালিকা করে দূতাবাস এবং নিউ ইয়র্ক ও লসএঞ্জেলেসের কন্স্যুলেট জেনারেল অফিস। বিশ্বজুড়ে মহামারীর রূপ নেওয়া নভেল করোনাভাইরাস সবচেয়ে বেশি সংক্রমণ এবং মৃত্যু ঘটিয়েছে যুক্তরাষ্ট্রে।

জন্স হপকিন্স বিশ্ববিদ্যালয়ের সবশেষ তথ্য অনুযায়ী, যুক্তরাষ্ট্রে নতুন এই ভাইরাসে ৮৭ হাজার ৫৬৮ জনের মৃত্যু হয়েছে; আক্রান্ত হয়েছে ১৪ লাখ ৪৩ হাজার ৩৯৭ জন। ২১৪টি দেশে ছড়ানো এ ভাইরাসে আক্রান্তের সংখ্যা ৪৫ লাখের বেশি আর মৃতের সংখ্যা তিন লাখ ছাড়িয়েছে। 

এনপি-১৩