পৃথিবী শুধু মানুষের একার নয়

সুমন বনিক


মে ১৭, ২০২০
০৮:১২ অপরাহ্ন


আপডেট : মে ১৭, ২০২০
০৮:১৯ অপরাহ্ন



পৃথিবী শুধু মানুষের একার নয়

করোনা ভাইরাসের বিষাক্ত ছোবলে গোটা পৃথিবী আজ বিষময় হয়ে উঠেছে। মানুষের জীবন দুর্বিষহ। সৃষ্টি হয়েছে এক শ্বাসরুদ্ধকর পরিবেশ। আতংক আর হতাশার অন্ধকারে ক্রমশ তলিয়ে যাচ্ছে মানুষ। কারো চোখে স্বপ্ন নেই, ভালোবাসা নির্বাসিত চিরচেনা এই গ্রহ থেকে। নিজের হাতকে মনে হয় নীরব ঘাতক, বড়ো বেশি নাপাক। প্রতিটি মানুষ যেন একে অপরের আততায়ী। এক একটি মৃত্যু মানুষের প্রেম ভালোবাসা কেড়ে নিচ্ছে। মৃতজনের লাশটাও হয়ে যায় বড়ই অচেনা। পৃথিবীর সবকিছু আজ ল-ভ-। ফুলের হাসি, পাখির কলকাকলি নদীর ছন্দময় যাত্রা, বৃক্ষের স্নিগ্ধ ছায়া সবকিছুই মানুষের উপলব্ধির বাইরে। কেনো এমন হলো? এই প্রশ্ন আজ ছুঁড়ে দাও আকাশে, ইথারে ইথারে। প্রকৃতি তার উত্তরে বলে দিচ্ছে―‘মানুষ তুমি করেছো ভুল / নিচ্ছো অভিশাপ/ প্রকৃতিকেই দেবতা মেনে/ মোচন করো পাপ।’ মানুষ তুমি মানুষ হও। তুমি তো সৃষ্টির সেরা জীব। তবে কেন এক তুচ্ছ অণুজীবের কাছে করছো মাথা নত? প্রকৃতি মানুষকে বেঁচে থাকার পথ দেখাচ্ছে, বলছে ‘প্রকৃতির ছাত্র হয়ে জল ঢালো/ বোধিবৃক্ষের গোড়ায়/না-হয় একশ বছর পরেও/মড়ক আসবে ধরায়।’

এক মৃত্যু উপত্যকায় এসে আমরা দাঁড়িয়েছি।

চারদিকে আহাজারি। শোকের মাতম। গা ছমছম ভয় এসে দানা বাঁধে মনের অলিন্দে। তবু মানুষের বাঁচার আকুতি। বেঁচে থাকার প্রাণান্ত চেষ্টা। মানুষ অমৃতের সন্তান। মেধা ও মননের উৎকর্ষে পূর্ণ মানুষ। তাই কবি কণ্ঠে শপথ উচ্চকিত হয়―‘মরো না, মেরো না, পারো তো মৃত্যুকে নির্মূল কর।’ তাবৎ দুনিয়া বিজ্ঞানী ধীমানগণ এই অসুর করোনা ভাইরাসের বিরুদ্ধে জীবনরক্ষার যুদ্ধে নেমেছে। যুগে যুগে মানুষের বিজয়ের গাথা রচিত হয়েছে বারবার। এবারও সেই জয়ের ধারার প্লাবন বয়ে যাবে পৃথিবীর বুক বেয়ে। এই স্বপ্ন আশা নিয়েই মানুষ জেগে থাকতে চায়, এই আঁধার ঘেরা রাতে। সূর্য তপস্যায় মগ্ন থাকব আমরা। নতুন ভোরের সূর্য উঠবেই।

করোনা ভাইরাস পৃথিবীর মানুষকে একটি শিক্ষা দিয়ে গেল―এই পৃথিবী শুধু মানুষের একার নয়। পৃথিবীর অরণ্য নদী সমুদ্র আকাশ বাতাস―প্রকৃতির সকল প্রাণীর। তাই প্রকৃতিকে রক্ষা করেই বাঁচতে হবে আমাদের।

করোনার ছোবল থেকে বাঁচার জন্যে মানুষ যখন গৃহবাসী; ঠিক তখনই প্রকৃতির বাতাস আজ বিষমুক্ত, শব্দদূষণ শূন্যের কোঠায়। কক্সবাজারের সমুদ্রের বুকে ডলফিনদের উচ্ছ্বাস, ওড়িষ্যার সমুদ্র সৈকতে কচ্ছপদের বংশবৃদ্ধির উৎসব।

এই পৃথিবীর মানুষ সৃষ্টির সেরা জীব হয়েও করোনা নামক এক অণুজীবের কাছে আজ অসহায়। অথচ এই পৃথিবীর মানুষ―মানুষকে হত্যার জন্য, সাম্রাজ্য গড়ার জন্য―কত রকমের মারণাস্ত্র তৈরি করে যাচ্ছে।

ধনী দেশগুলো কতভাবেইনা গরিব দেশগুলোকে দমন করে যাচ্ছে। হায় রে মানুষ!

লেখক : কবি ও ব্যাংকার