ঘরে বসেই ঈদ আনন্দ উপভোগ করুন : প্রধানমন্ত্রী

সিলেট মিরর ডেস্ক


মে ২৫, ২০২০
০১:৫০ পূর্বাহ্ন


আপডেট : মে ২৫, ২০২০
০১:৫২ পূর্বাহ্ন



ঘরে বসেই ঈদ আনন্দ উপভোগ করুন : প্রধানমন্ত্রী

করোনা মহামারির কারণে ঘরে বসেই সবাইকে ঈদ আনন্দ উপভোগ করার অনুরোধ জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, সবাইকে আমি ঘরে বসেই পরিবারের সদস্যদের সঙ্গে ঈদের আনন্দ উপভোগ করার জন্য অনুরোধ জানাচ্ছি।

রবিবার (২৪ মে) সন্ধ্যা সাড়ে সাতটায় পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে জাতির উদ্দেশে দেওয়া ভাষণে প্রধানমন্ত্রী এ অনুরোধ জানান।

প্রধানমন্ত্রী বলেন, ‘ঈদুল ফিতর মুসলমানদের ধর্মীয় উৎসব হলেও সাম্প্রদায়িক সম্প্রীতির বাংলাদেশে সকল ধর্ম ও বর্ণের মানুষ এ উৎসবে সমানভাবে শামিল হয়ে থাকেন। ঈদের আনন্দ সকলে ভাগাভাগি করে উপভোগ করেন। কিন্তু এ বছর ভিন্ন এক প্রেক্ষাপটে ঈদুল ফিতর উদযাপিত হচ্ছে। করোনা নামক এক প্রাণঘাতী ভাইরাস সারাবিশ্বে মহামারি আকারে ছড়িয়ে পড়েছে। তার ওপর ঘূর্ণিঝড় আম্পানের তাণ্ডবে দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের বেশ কয়েকটি জেলা ক্ষতিগ্রস্ত হয়েছে।’

এ পরিপ্রেক্ষিতে স্বাভাবিক সময়ের মত এবার ঈদুল ফিতর উদযাপন সম্ভব হবে না জানিয়ে তিনি বলেন, ‘করোনা ভাইরাস প্রতিরোধে এ বছর আমরা সবধরনের গণ-জমায়েতের ওপর বিধিনিষেধ আরোপ করেছি। কাজেই স্বাভাবিক সময়ের মত এবার ঈদুল ফিতর উদযাপন সম্ভব হবে না। ঈদগাহ ময়দানের পরিবর্তে মসজিদে মসজিদে সামাজিক দূরত্ব বজায় রেখে এবং স্বাস্থ্যবিধি মেনে ঈদের নামাজ আদায়ের ব্যবস্থা নেওয়া হয়েছে।’

তিনি জানান, এর আগে জাতির পিতার জন্মশতবার্ষিকীর উদ্বোধন অনুষ্ঠান, স্বাধীনতা দিবস এবং বাংলা নববর্ষের অনুষ্ঠানও জনসমাগম এড়িয়ে রেডিও, টেলিভিশন এবং ডিজিটাল মাধ্যমে উদযাপন করা হয়েছে।

এ সময় তিনি দেশের সামর্থ্যবানদের প্রতি আহ্বান জানিয়ে বলেন, ‘এই দুঃসময়ে আপনি আপনার দরিদ্র প্রতিবেশি ও এলাকাবাসীর কথা ভুলে যাবেন না। আপনার যেটুকু সামর্থ্য আছে তাই নিয়ে তাদের পাশে দাড়ান। তাহলেই ঈদের আনন্দে পরিপূর্ণ হয়ে উঠবে আপনার ঘর এবং হৃদয়-মন।

বিএ-১৯