একদিনে শনাক্ত ১৯৭৫, মৃত্যু ছাড়াল পাঁচশ

সিলেট মিরর ডেস্ক


মে ২৫, ২০২০
০৯:২৮ অপরাহ্ন


আপডেট : মে ২৫, ২০২০
০৯:৩৩ অপরাহ্ন



একদিনে শনাক্ত ১৯৭৫, মৃত্যু ছাড়াল পাঁচশ

দেশে করোনাভাইরাস মহামারীর মধ্যে ঈদের দিন এল মৃতের সংখ্যা পাঁচশ ছাড়িয়ে যাওয়ার খবর, সেই সঙ্গে এক দিনে সর্বাধিক নতুন রোগী শনাক্তের খবর দিল স্বাস্থ্য অধিদপ্তর।

আজ সোমবার (২৫ মে) সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় দেশে আরও ২১ জনের মৃত্যু হয়েছে এ ভাইরাসে। তাতে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫০১ জনে। এই এক দিনে আরও ১ হাজার ৯৭৫ জনের মধ্যে নতুন করোনাভাইরাসের সংক্রমণ ধরা পড়ায় দেশে শনাক্ত রোগীর সংখ্যা বেড়ে হল ৩৫ হাজার ৫৮৫ জন।

গত ৮ মার্চ বাংলাদেশে করোনাভাইরাসের প্রথম সংক্রমণ ধরা পড়ার পর একদিনে এত বেশি রোগী আর কোনোদিন শনাক্ত হয়নি। সারা দেশে বিভিন্ন হাসপাতালে ভর্তি রোগীদের মধ্যে গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৪৩৩ জন। সব মিলয়ে এ পর্যন্ত মোট ৭ হাজার ৩৩৪ জন সুস্থ হয়ে উঠলেন।

স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত বুলেটিনে যুক্ত হয়ে অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক নাসিমা সুলতানা আজ দেশে করোনাভাইরাস পরিস্থিতির এই সবশেষ তথ্য তুলে ধরেন। তিনি বলেন, গত এক দিনে যারা মারা গেছেন, তাদের মধ্যে ১৬ জন পুরুষ, ৫ জন নারী। শনাক্ত রোগীর সংখ্যার বিবেচনায় সুস্থতার হার ২০ দশমিক ৬১ শতাংশ, মৃত্যু হার ১ দশমিক ৪১ শতাংশ।

বুলেটিনে জানানো হয়, গত এক দিনে দেশের ৪৮টি ল্যাবে ৯ হাজার ৪৫১টি নমুনা পরীক্ষা করা হয়েছে। ঢাকায় নতুন যুক্ত হয়েছে ল্যাব এইড হাসপাতালের ল্যাব। এই সময়ে নতুন করে ২৮৪ জনকে আইসোলেশনে নেওয়া হয়েছে। বর্তমানে সারা দেশে আইসোলেশনে রয়েছেন ৪ হাজার ৬৫৩ জন।

তিনি জানান, গত ২৪ ঘণ্টায় মারা যাওয়াদের মধ্যে ৪ জন ঢাকা বিভাগের, ৮ জন চট্টগ্রাম বিভাগের, ২ জন রংপুর বিভাগের, ২ জন ময়মনসিংহ বিভাগের, ২ জন রাজশাহী বিভাগের, ১ জন সিলেট বিভাগের ও ১ জন খুলনা বিভাগের বাসিন্দা।

মৃতদের মধ্যে ১ জনের বয়স ছিল ৭১ থেকে ৮০ বছরের মধ্যে, ৩ জনের বয়স ছিল ৬১ থেকে ৭০ বছরের মধ্যে, ৮ জনের বয়স ৫১ থেকে ৬০ বছরের মধ্যে, ৩ জনের বয়স ৪১ থেকে ৫০ বছরের মধ্যে, ৩ জনের বয়স ৩১ থেকে ৪০ বছরের মধ্যে, ২১ বছরের কম বয়সী ছিলেন ২ জন। হাসপাতালে মারা গেছেন ১৫ জন, বাড়িতে মারা গেছেন ৪ জন ও একজনকে মৃত অবস্থায় হাসপাতালে আনা হয়েছিল বলে বুলেটিনে জানানো হয়।

নাসিমা সুলতানা জানান, গত ২৪ ঘণ্টায় মোট ১০ হাজার ৮৩৪টি নমুনা পরীক্ষা করা হয়। এ পর্যন্ত নমুনা পরীক্ষা করা হয়েছে ২ লাখ ৩৪ হাজার ৬৭৫টি। ২৪ ঘণ্টায় নতুন করে ২৮৬ জনকে আইসোলেশনে নেওয়া হয়েছে। বর্তমানে সারা দেশে আইসোলেশনে রয়েছেন ৪ হাজার ৩০৫ জন।

এনপি-০৯