জগন্নাথপুরে ঈদের ঘোরাফেরায় মানা হচ্ছে না স্বাস্থ্যবিধি

আলী আহমদ, জগন্নাথপুর


মে ২৭, ২০২০
০১:৫৩ পূর্বাহ্ন


আপডেট : মে ২৭, ২০২০
০১:৫৩ পূর্বাহ্ন



জগন্নাথপুরে ঈদের ঘোরাফেরায় মানা হচ্ছে না স্বাস্থ্যবিধি

পৃথিবীজুড়ে এখন করোনাভাইরাসের আতঙ্ক। একই অবস্থা বাংলাদেশেও। দিন দিন দেশে করোনা পরিস্থিতি ভয়ঙ্কর হয়ে উঠছে। দেশেজুড়ে গতকাল সোমবার (২৫ মে) এক অভিন্ন বাস্তবতায় অনেকটা নিরবে পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হলেও সুনামগঞ্জের জগন্নাথপুরে ঈদ উৎসবের যেন কোনো কমতি নেই। ঈদের দিন সকালের দিকে বৃষ্টির কারণে মানুষ ঘরবন্দি থাকলেও বিকেলের দিকে লোকজনকে বাইরে ঈদের ঘোরাফেরা করতে দেখা গেছে।

ঈদের পরদিন আজ মঙ্গলবার (২৬ মে) সকাল থেকে আবার ঈদের বেড়ানো শুরু হয়েছে। এ উপজেলায় আঞ্চলিক নিয়মানুযায়ী ঈদের পরদিন লোকজন একে অপরের আত্মীয়-স্বজনদের বাড়িতে বেড়াতে যান। জামাই (বর) শশুর-শ্বাশুড়িকে ঈদের সালাম করতে ঈদেরজগন্নাথপুরে ঈদেরজগন্নাথপুরে ঈদের পরদিন শশুরবাড়িতে যান। অনুরূপভাবে শশুরবাড়ির লোকজন যান বরের বাড়িতে। এছাড়া আত্মীয়-স্বজন, বন্ধু-বান্ধব, শুভানুধ্যায়ীসহ কাছের-দূরের পরিচিত লোকজন  ঈদের বেড়ানো নিয়ে ব্যস্ত।  তবে স্বাস্থ্যবিধি না মেনে অবাধে চলছে ঘোরাঘুরি। সামাজিক দূরত্ব মানছেন না অনেকেই। 

আজ মঙ্গলবার দুপুরে পৌরশহরের বিভিন্ন এলাকা ঘুরে এমন দৃশ্য দেখা গেছে। সরেজমিনে পরিদর্শনকালে অধিকাংশ লোকজনকে মাস্ক ব্যবহার করতে দেখা যায়নি।

শহরের জগন্নাথপুর বাজারের নিকটবর্তী জগন্নাথপুর-সুনামগঞ্জ সড়কের ইড়কছই এলাকায় অটোরিকশা-টেম্পু স্ট্যান্ড এলাকায় ভিড় লক্ষ্য করা গেছে। লোকজন অটোরিকশা, ইজিবাইকসহ বিভিন্ন ব্যাটারিচালিত যানবাহনে করে গন্তব্যে যেতে দেখা গেছে। এসব যানে সামাজিক দূরত্ব কিংবা স্বাস্থ্যবিধি মানা হচ্ছে না। গায়ে গা ঘেঁষে যানবাহনে বসে চলাচল করছেন মানুষজন।

এছাড়া ইকড়ছই মাদরাসা পয়েন্ট, মুক্তিযোদ্ধা মোড়, পৌর পয়েন্ট ও রানীগঞ্জসহ শহরের বিভিন্ন স্থানে এমন দৃশ্য দেখা গেছে। ফলে করোনার ঝুঁকির শঙ্কা রয়েছে বলে মনে করছেন সচেতন মহল।

ঈদে বেড়ানোর জন্য বাইরে থাকা অধিকাংশ লোকজন জানান, প্রতি ঈদেই আত্মীয়-স্বজনদের সঙ্গে সালাম বিনিময়ের মাধ্যমে ঈদের আনন্দ ভাগাভাগি করা হয়। এ জন্য এবারও সামাজিক নিয়ম অনুযায়ী ঈদের বেড়ানোর মাধ্যমে সবাই মিলে আনন্দ উপভোগ করছেন। করোনার ঝুঁকিকে তেমন পাত্তা দিচ্ছেন না তারা।

জগন্নাথপুর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মধু সুদন ধর বলেন, জগন্নাথপুরে ৬ জন করোনায় শনাক্ত হলেও বর্তমানে তারা সুস্থ হয়ে বাড়িতেই আছেন। এবার ঈদ বাজারে নারী-পুরুষের ঢল ছিল। সামাজিক দূরত্ব এবং স্বাস্থ্যবিধি না মেনে অবাধে ঈদের ঘোরাঘুরি চলছে। ফলে করোনা সংক্রমণের শঙ্কা আছে। সবাইকে স্বাস্থ্যবিধি মেনে ঘরে থাকার আহ্বান জানান তিনি।

জগন্নাথপুর উপজেলার নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মাহফুজুল আলম মাসুম বলেন, করোনাভাইরাসের সংক্রমণ এড়াতে আমরা কাজ করছি। সরকারি নির্দেশনা অনুয়ায়ী স্বাস্থ্যবিধি মেনে ঈদ উদযাপনের জন্য সবার প্রতি আহ্বান জানাচ্ছি।

 

এএ/আরআর-০৩