নারীদের জন্য আলাদা গণপরিবহন

সালমা ইসলাম


জুন ০৯, ২০২০
০৭:৩৩ পূর্বাহ্ন


আপডেট : জুন ০৯, ২০২০
০৭:৩৩ পূর্বাহ্ন



নারীদের জন্য আলাদা গণপরিবহন

ভালো কাজ সব সময়ই সমালোচনার সম্মুখীন হয় এ আর নতুন কী? কিন্তু আমরা প্রায়ই দেখি অন্য দেশের বা অন্য সংস্কৃতির ভালো কিছু আমরা  গ্রহণ করি না। বরং যা আমাদের জন্য ক্ষতিকর বা যা গ্রহণ করা উচিত নয় তা-ই আমরা আমাদের জীবনে প্রতিষ্ঠিত করি।

একটু লক্ষ্য করলে দেখা যায়, আমাদের অনেকেই আমাদের চলচ্চিত্র, নাটক কিংবা টেলিভিশনের অনুষ্ঠান দেখি না। অথচ ভারতের হিন্দি ফিল্ম বা অনুষ্ঠান দেখার জন্য উদগ্রীব থাকি।

একইভাবে ভারতের রাজনীতির অনেক কিছুই আমরা অবচেতন মনে মেনে নিই। কিন্তু ভালো কিছুর ক্ষেত্রে চোখ বুঝে থাকি। এমনি একটি বিষয় হলোÑগণপরিবহনে নারীদের বিনামূল্যে ভ্রমণ বিষয়ক। 

সংবাদটি পুরনো তবে প্রসঙ্গ এখনো প্রাসঙ্গিক। 

দিল্লি মেট্রো রেল কর্পোরেশন এবং দিল্লি ট্রান্সপোর্ট সম্পূর্ণ বিনামূল্যে মহিলাদের জন্য পরিষেবা দিচ্ছে। এ সেবার মাধ্যমে মেট্রো এবং বাসে মহিলারা যাতায়াত করতে পারেন সম্পূর্ণ বিনামূল্যে। এর জন্য বাড়তি যা ব্যয় হয়, তা বহন করে দিল্লি সরকার। বছরে এই অঙ্ক প্রায় ১৬০০ কোটি টাকা। 

এই সিদ্ধান্তের পক্ষে দিল্লি সরকারের যুক্তি হলো, নারীদের সমানাধিকার এবং নিরাপত্তার বিষয়টি সুনিশ্চিত করা হয়েছে এর মাধ্যমে। এক ঘোষণায় কেজরিওয়াল বলেছিলেন, ‘সরকার মহিলাদের জন্য ডিটিসি বাস এবং দিল্লি মেট্রোয় নিখরচায় পরিষেবা দিতে উদ্যোগী। যাতে আরও বেশি মহিলা পরিবহণের সুবিধা পান, তাই এই সিদ্ধান্ত।’ 

এ বিষয়টি উল্লেখ করার কারণ হচ্ছে, বাংলাদেশে যেভাবে নারীরা যাতায়াতের ক্ষেত্রে নিগৃহীত হচ্ছেন তাতে সিলেটসহ দেশের বড় বড় নগরগুলোতেও এ সেবা দেওয়া যেতে পারে। তবে দেশে যেহেতু মেট্রো রেলের সুযোগ নেই, তাই অন্তত আলাদা গণ-পরিবহনের ব্যবস্থা করা যেতে পারে। বর্তমান করোনা পরিস্থিতি কবে শেষ হবে তা কেউ জানে না। নারীদের যাতায়াতের জন্য নিরাপদ ও নির্বিঘ্ন চলাচলের জন্য সরকারকে ভাবতে হবে। ভাবতে হবে সিটি করপোরেশন কর্তৃপক্ষকে।  

তাই আমি মনে করি, একেবারে বিনামূল্যে না হলেও প্রথমত অন্তত টিকিটের মাধ্যমে হলেও বাসে এ পরিষেবা চালু হোক। 

লেখক : শিক্ষার্থী