বাজেটে স্বাস্থ্যখাতের বরাদ্দ

বুলবুল আহমদ


জুন ১৩, ২০২০
০৫:৩৩ পূর্বাহ্ন


আপডেট : জুন ১৩, ২০২০
০৫:৩৩ পূর্বাহ্ন



বাজেটে স্বাস্থ্যখাতের বরাদ্দ

সরকারের দায়িত্বশীল ব্যক্তিদের প্রায়ই বলতে শোনা যায়, বিশ্বের ধনী দেশগুলো যেখানে হিমশিম খাচ্ছে, সেখানে বাংলাদেশে করোনা পরিস্থিতি যথেষ্ট নিয়ন্ত্রণে আছে। এই কথাটি হচ্ছে, দুর্বলের মুখজোড়া দেওয়া। সত্য তো হলো এই, বাংলাদেশ ভয়াবহ পরিস্থিতির দিকে যাচ্ছে। শুরু থেকেই দেশ বিপদজনক অবস্থায় ছিল। কারণ আমরা টেস্ট করছি কত আর হিসেব রাখছি কত, এই হিসেবটি মিলিয়ে নিলেই আপ্তবাক্যগুলো অসার প্রমাণিত হয়ে যাবে।

বিশ্বের মধ্যে করোনায় আক্রান্ত নতুন রোগী শনাক্তের দিক থেকে শীর্ষে থাকা ১০টি দেশের একটি এখন বাংলাদেশ। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডবিøউএইচও) এই তথ্য জানিয়েছে।

আরও বড় দুঃসংবাদ হলো, ২৪ ঘণ্টায় নতুন রোগী শনাক্তের ক্ষেত্রেও শীর্ষ দশে আছে বাংলাদেশ। এদিকে অন্যান্য দেশের তুলনায় করোনা (কোভিড-১৯) শনাক্তের পরীক্ষা কম হচ্ছে। পরীক্ষার সংখ্যা বাড়লে দৈনিক শনাক্তের সংখ্যা আরও বাড়বে এতে কোনো সন্দেহ নেই।

দেশে ২৪ ঘণ্টায় প্রায় ১৬ হাজার নমুনা পরীক্ষা করা হয়। এর মধ্যে ৩ হাজারের ওপরে প্রতিদিন সংক্রমণ পাওয়া যায়। এ পর্যন্ত  দেশে মোট শনাক্ত হওয়া রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ৮১ হাজারের উপরে। 

দেশে গত ৮ মার্চ প্রথম কোভিড-১৯ রোগী শনাক্তের কথা জানা যায়। শুরুতে পরীক্ষা ও সংক্রমণ দুটোই সীমিত ছিল। তিন মাসের মধ্যে সারা দেশে সংক্রমণ ছড়িয়ে পড়েছে। এর মধ্যে পরীক্ষাকেন্দ্র ও দৈনিক নমুনা পরীক্ষা অনেক বাড়লেও পরিস্থিতির তুলনায় সেটা এখনো পর্যাপ্ত নয়। আক্রান্তের সংখ্যায় বাংলাদেশ এখন শীর্ষ ২০ দেশের মধ্যে ১৯তম। আক্রান্তে শীর্ষে থাকা ২০টি দেশের মধ্যে জনসংখ্যা অনুপাতে সবচেয়ে কম পরীক্ষা হচ্ছে বাংলাদেশে।

শেষ কথা হলো, সরকার ২০২০-২১ সালের বাজেট সংসদে পেশ করেছে। এখন কথা হলো, বেঁচে থাকলে উন্নয়ন খাতের সুদিন দেখা যাবে। এখন স্বাস্থ্যখাতের উন্নয়ন করে মানুষ বাঁচান।

লেখক : শিক্ষক