চিকিৎসা ক্ষেত্রে অক্সিজেন সংকটে পড়বে বিশ্ব

সিলেট মিরর ডেস্ক


জুন ২৬, ২০২০
০৩:৪৮ অপরাহ্ন


আপডেট : জুন ২৬, ২০২০
০৩:৪৮ অপরাহ্ন



চিকিৎসা ক্ষেত্রে অক্সিজেন সংকটে পড়বে বিশ্ব
> প্রতি সপ্তাহেই নতুন আক্রান্ত হচ্ছে অন্তত ১০ লাখ
> দৈনিক বড় সিলিন্ডারের চাহিদা এখন ৮৮ হাজার

বিশ্বের বিভিন্ন দেশে করোনা আক্রান্ত রোগীর সংখ্যা হু-হু করে বাড়ছে। এ পরিস্থিতিতে আক্রান্ত রোগীদের চিকিৎসায় প্রয়োজনীয় অক্সিজেনের মারাত্মক সংকট হতে পারে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান তেদ্রোস আধানম গ্যাব্রিয়েসুস। গত বুধবার (২৪ জুন) সংবাদ সম্মেলনে তিনি এ শঙ্কার কথা জানান। খবর গার্ডিয়ান।

ডব্লিউএইচও প্রধান বলেন, অনেক দেশই এখন অক্সিজেন উপকরণের সংকটে ভুগছে। কেননা এই মুহূর্তে সরবরাহের চেয়ে চাহিদা অনেক বেশি। তিনি বলেন, প্রতি সপ্তাহেই নতুন করে করোনায় আক্রান্ত হচ্ছে অন্তত ১০ লাখ মানুষ। এতে দৈনিক বড় সিলিন্ডারের চাহিদা বেড়ে দাঁড়িয়েছে ৮৮ হাজার, অর্থাৎ ৬ লাখ ২০ হাজার ঘনমিটার অক্সিজেন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক জানান, তারা ইতোমধ্যেই ১৪ হাজার অক্সিজেন কনসেনট্রেটর কিনেছেন, যা আগামী সপ্তাহেই ১২০টি দেশে পাঠানো হবে। এ ছাড়া আগামী ছয় মাসের মধ্যে ১০০ মিলিয়ন মার্কিন ডলার ব্যয়ে আরও ১ লাখ ৭০ হাজার কনসেনট্রেটর সরবরাহ করা হবে।

জাতিসংঘের অধীন স্বাস্থ্য সংস্থাটির জরুরি বিষয়ক প্রোগ্রামের প্রধান ডা. মাইক রায়ান জানিয়েছেন, লাতিন আমেরিকার দেশগুলোয় মৃতের সংখ্যা এক লাখ ছাড়ানোর পরও সেখানে সংক্রমণ বাড়ছে এবং সেটি এখনো সর্বোচ্চ স্তর বা পিকে পৌঁছেনি। অনেক দেশেই গত কয়েক সপ্তাহে আক্রান্তের সংখ্যা ২৫ থেকে ৫০ শতাংশ পর্যন্ত বেড়েছে। ধারণা করা হচ্ছে, সামনের দিনগুলোয় সেসব দেশে সংক্রমণের হার আরও বাড়বে।

এএফ/০৩