জলবায়ু : মানুষের অপরিণামদর্শীতা

কুমকুম আবির


সেপ্টেম্বর ১১, ২০২০
১০:০৯ অপরাহ্ন


আপডেট : সেপ্টেম্বর ১১, ২০২০
১০:০৯ অপরাহ্ন



জলবায়ু : মানুষের অপরিণামদর্শীতা

অপরিণামদর্শী হয়ে মানবজাতি যখন প্রকৃতির বিপরীতে গিয়ে প্রতিযোগিতায় মত্ত, তখন প্রকৃতিও তার পাল্টা জবাব দিচ্ছে নানা উপায়ে। জলবায়ু পরিবর্তনজনিত কারণে প্রতিনিয়ত আমরা ভূমিকম্প, উষ্ণতা বৃদ্ধি, শীতলতা, নদীর নাব্যতা হ্রাস, পাহাড়ি ভূমিধস, অতিবৃষ্টি, অকালবন্যা, অনাবৃষ্টি, মরুকরণ, খরা, ঘূর্ণিঝড়, সাইক্লোন, আইলা, ফনী, বজ্রপাত, সুনামি, ভূস্তরের ফাটল, দাবানল, উল্কাপাত, অগ্ন্যুৎপাত, তুষারপাত ইত্যাদি প্রাকৃতিক বিপর্যয়ের মুখোমুখি হচ্ছি। 

আমরা যদি পৃথিবীকে স্বাভাবিক অবস্থায় দেখতে চাই তাহলে, আবহাওয়া-জলবায়ু পরিবর্তনের কারণগুলো সবাইকে জানতে হবে। আগামী দিনগুলোতে নির্মল পৃথিবীর জন্য জলবায়ুর পরিবর্তন রুখতে হবে। মারাত্মক সংক্রামক-অসংক্রামক বেশকিছু সমস্যা তীব্র দাবদাহ, বন্যা, বিভিন্ন সংক্রামক-অসংক্রামক রোগবালাই, খাদ্য সংকট, মেরুতে বরফ গলা, জীববৈচিত্র্য ধ্বংস, পরিবেশ ও স্বাস্থ্য রক্ষায় কাজ করতে হবে। উৎপাদিত ফসলের পুষ্টিমান, ফসলের পুষ্টি উপাদান, যেমন-জিংক, আয়রন কপার, ম্যাগনেশিয়াম, ক্যালসিয়ামের ঘাটতি দূর করতে হবে। 

বিজ্ঞানীরা আশঙ্কা করছেন, প্রাকৃতিক জগতে উদ্ভিদ ও প্রাণীদের দিনপঞ্জিকায় আসবে ব্যাপক পরিবর্তন। জলবায়ুর ভয়াবহতার কথা অনুধাবন করে, মাইক্রোসফটের সহপ্রতিষ্ঠাতা বিল গেটস বিভিন্ন দেশের সরকারের কাছে করোনাভাইরাস সমস্যার মতোই জলবায়ু পরিবর্তনের সমস্যাটি জরুরি গুরুত্ব দিয়ে দেখার আহ্বান জানিয়েছেন। তিনি সতর্ক করে বলেছেন, যদি যথোপযুক্ত পদক্ষেপ না নেওয়া যায়, তবে এর প্রভাব আরও ধ্বংসাত্মক হতে পারে। গত সপ্তাহে বিল গেটস তাঁর লেখা এক ব্লগ পোস্টে জলবায়ু পরিবর্তনসংক্রান্ত জরুরি বিষয়টি তুলে ধরেন।

মাইক্রোসফটের প্রতিষ্ঠাতার ভাষ্য, ‘করোনা মহামারি ভয়ংকর, তবে জলবায়ু পরিবর্তন এর চেয়েও ভয়াবহ হতে পারে। জলবায়ু পরিবর্তনের কারণে কী ধরনের ক্ষতির মুখোমুখি হতে হবে, তা বুঝতে কোভিড-১৯এর ছড়িয়ে পড়া এবং দীর্ঘ সময় ধরে মানুষের ভোগার দিকটিতে দৃষ্টি দেওয়া যেতে পারে। এ মহামারিতে মানুষের প্রাণ হারানোর পাশাপাশি আর্থিক দুর্দশা আমরা লক্ষ করেছি। এখন আমরা যদি কার্বন নির্গমন দূর করতে না পারি, তবে এ দুর্দশার বিষয়টি আমাদের নিত্যসঙ্গী হয়ে উঠবে।’ গেটস পূর্বাভাস দিয়েছেন, আগামী ২০ বছরের মধ্যে জলবায়ু পরিবর্তনের কারণে আর্থিক ক্ষতির বিষয়টি এতটাই খারাপ হবে যে প্রতি দশকেই একবার করে কোভিড-১৯ মহামারি ঘটার মতো বিষয় হবে।

কোভিড-১৯ থেকেই আমাদের শিক্ষা নেওয়া উচিত। করোনাভাইরাসের প্রকটতা থেকেই জলবায়ু পরিবর্তনের ক্ষেত্রে ব্যবস্থা গ্রহণের তাগিদ অনুভব করা উচিত। 

 

লেখক : উদ্যোক্তা