ভারতকে পেঁয়াজ রপ্তানির অনুরোধ বাংলাদেশের

সিলেট মিরর ডেস্ক


সেপ্টেম্বর ১৭, ২০২০
০৩:১৯ পূর্বাহ্ন


আপডেট : সেপ্টেম্বর ১৭, ২০২০
০৩:১৯ পূর্বাহ্ন



ভারতকে পেঁয়াজ রপ্তানির অনুরোধ বাংলাদেশের

ভারতকে পেঁয়াজ রপ্তানির অনুরোধ জানিয়ে দেশটির হাইকমিশনের কাছে একটি কূটনৈতিক চিঠি পাঠিয়েছে বাংলাদেশ। বুধবার (১৬ সেপ্টেম্বর) গণমাধ্যমকে বিষয়টি জানিয়েছেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা।

দুই প্রতিবেশী দেশের বন্ধুত্বপূর্ণ সম্পর্ককে বিবেচনায় নিয়ে পেঁয়াজ রপ্তানি শুরু করতে চিঠিতে ভারতকে অনুরোধ জানানো হয়।

চিঠিতে বলা হয়, পেঁয়াজ রপ্তানির নীতিমালায় ভারত হঠাৎ করে পরিবর্তন আনার ঘোষণা বাংলাদেশকে গভীরভাবে উদ্বিগ্ন করে তুলেছে। কারণ এতে করে বাংলাদেশের বাজারে নিত্যপ্রয়োজনীয় পণ্য সরবরাহে সরাসরি প্রভাব পড়েছে।

চিঠিতে আরও বলা হয়, ১৪ সেপ্টেম্বর ভারত সরকারের আকস্মিক ঘোষণা দুই বন্ধুপ্রতিম দেশের ২০১৯ ও ২০২০ সালের আলোচনা ও বোঝাপড়ার ভিত্তিকে দুর্বল করে দেয়। দুই দেশের মধ্যে বিদ্যমান চমৎকার বন্ধুত্বপূর্ণ সম্পর্ক ও সমঝোতার বিষয়টি বিবেচনায় নিয়ে বাংলাদেশে পেঁয়াজ রপ্তানি পুনরায় শুরু করতে ভারতকে অনুরোধ জানানো হয়েছে।

উল্লেখ্য, এ বছর দুই দেশের বাণিজ্যসচিবদের বৈঠকে বাংলাদেশের জন্য প্রয়োজনীয় নিত্যপ্রয়োজনীয় খাদ্য সামগ্রী রপ্তানি বন্ধ না করার জন্য ভারতকে অনুরোধ জানানো হয়েছিলো। বৈঠকে আরো বলা হয়, যদি কোনো কারণে নিষেধাজ্ঞা আরোপ করতেই হয়, তবে তা যেন বাংলাদেশকে আগেভাগে জানানো হয়।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত বছরের অক্টোবরে ভারতে রাষ্ট্রীয় সফরে প্রসঙ্গটি তুলেছিলেন। তখনো বাংলাদেশ অনুরোধ জানিয়েছিল, এমন কিছু ঘটলে যাতে আগাম জানানো হয়।

বিএ-১১