'একঘন্টার চেয়ারম্যান' হলো স্কুলছাত্রী নন্দিতা হাজং

তাহিরপুর প্রতিনিধি


অক্টোবর ১৯, ২০২০
০৫:৫৬ অপরাহ্ন


আপডেট : অক্টোবর ১৯, ২০২০
০৬:০১ অপরাহ্ন



'একঘন্টার চেয়ারম্যান' হলো স্কুলছাত্রী নন্দিতা হাজং

একঘন্টার জন্য ইউনিয়ন চেয়ারম্যান হিসেবে রোল প্লে করল ৮ম শ্রেণিতে পড়ুয়া স্কুলছাত্রী নন্দিতা হাজং। আজ সোমবার (১৯ অক্টোবর) দুপুরে সুনামগঞ্জের তাহিরপুর উপজেলার বড়দল (উত্তর) ইউনিয়ন পরিষদে এ কার্যক্রম অনুষ্ঠিত হয়। এসময় প্রতীকী চেয়ারম্যান নন্দিতা হাজংকে স্থানীয় ইউপি প্যানেল চেয়ারম্যান ও সদস্যরা ফুলের তোড়া দিয়ে বরণ করে নেন।

জানা গেছে, সীমান্তের আদিবাসী কন্যাশিশুদের শিক্ষার অধিকার, স্বাস্থ্য, পুষ্টি, আইনি সহায়তা ও ন্যায় অধিকার, চিকিৎসা, বৈষম্য থেকে সুরক্ষা, বাল্যবিবাহের বিরুদ্ধে কার্যকরী ভূমিকা পালনের উদ্দেশে ও তাদের অধিকার বিষয়ে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে জাতীয় শিশু টাস্কফোর্স এর অধীনে সীমান্তের পিছিয়ে পড়া আদিবাসী শিশুদের নিয়ে ১১ সদস্য বিশিষ্ট সুনামগঞ্জ জেলা কমিটি (এনসিটিএফ) গঠন করা হয়। এ কমিটির সভাপতি হিসেবে মনোনীত করা হয় চাঁনপুর উচ্চবিদ্যালয়ের ৮ম শ্রেণির শিক্ষার্থী নন্দিতা হাজংকে।

'শিশুর সঙ্গে শিশুর তরে, বিশ্ব গড়ি নতুন করে'- এ স্লোগানকে সামনে রেখে ইন্টারন্যাশনাল ডে অব দ্য গার্ল ২০২০ উপলক্ষে এফ্যারটস ফর রুরাল এডভ্যান্সমেন্ট (ইরা) এর আয়োজনে ও প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ এর সহযোগিতায় ওয়াই-মুভস প্রকল্পের গার্লস টেইক ওভার-২০২০ পালিত হয় এবং এতে আদিবাসী কন্যাশিশুদের তাদের অধিকার বিষয়ে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে একঘন্টার জন্য ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানের রোল প্লে করানো হয়।

এসময় একঘন্টার প্রতীকী ইউপি চেয়ারম্যান নন্দিতা হাজং তাহিরপুরের বড়দল উত্তর ইউনিয়নকে মাদক ও দুর্নীতিমুক্ত করতে এবং সুশাসন নিশ্চিত করার লক্ষ্যে তার প্রত্যয় ব্যক্ত করে এবং তা বাস্তবায়নে ইউনিয়নবাসীসহ সকলকে সহযোগিতার আহ্বান জানায়।

প্রজেক্ট অফিসার ফয়সাল আহমেদের সঞ্চালনায় অনুষ্ঠানে সভাপতিত্বে করেন বড়দল উত্তর ইউনিয়ন পরিষদের প্যানেল চেয়ারম্যান শবদর আলী। এসময় শুভেচ্ছা বক্তব্য দেন প্রজেক্ট অর্ডিনেটর মোশাররফ হোসেন।

অন্যান্যের মধ্যে বক্তব্য দেন, স্থানীয় ইউপি সদস্য মোহাম্মদ আলী, জিয়াউল হক, সংরক্ষিত ইউপি সদস্য সুষমা জাম্বিল, সচিব এখলাচ উদ্দিন, সিএসও সভাপতি ও আদিবাসী নেতা রুপণ রাকসাম, টিচার্স ক্লাব বাদাঘাটের সাংগঠনিক সম্পাদক আবুল হাসান নিপু, সাংবাদিক আবির হাসান-মানিক প্রমুখ। এসময় আরও উপস্থিত ছিলেন, স্থানীয় এলাকাবাসী, আদিবাসী নেতা ও কিশোর-কিশোরীরা।

 

এএইচ/আরআর-০৩