তাহিরপুরে বাঁধ কাটার অভিযোগে কৃষকদের মানববন্ধন

তাহিরপুর প্রতিনিধি


অক্টোবর ২৮, ২০২০
০৬:২২ অপরাহ্ন


আপডেট : অক্টোবর ২৮, ২০২০
০৭:০৬ অপরাহ্ন



তাহিরপুরে বাঁধ কাটার অভিযোগে কৃষকদের মানববন্ধন

সুনামগঞ্জের তাহিরপুরে মাটিয়ান হাওরের বাঁধ কেটে দেওয়ার প্রতিবাদে ইজারাদারদের বিরুদ্ধে মানববন্ধন ও বিক্ষোভ করেছেন মাটিয়ান হাওরপাড়ের কৃষকরা। 

আজ বুধবার (২৮ অক্টোবর) দুপুরে তাহিরপুর পূর্ববাজারে মাটিয়ান হাওরপাড়ের বিভিন্ন গ্রামের কৃষকদের অংশগ্রহণে ঘন্টাব্যাপী মানববন্ধন কর্মসূচি অনুষ্ঠিত হয়। 

মানববন্ধন শেষে বিক্ষোভ মিছিল সহকারে তাহিরপুর উপজেলার নির্বাহী কর্মকর্তার মাধ্যমে সুনামগঞ্জের জেলা প্রশাসক বরাবর ইজারাদারদের বিচার চেয়ে স্মারকলিপি প্রদান করা হয়। অভিযোগ পেয়ে ইজারাদার কর্তৃক পানি উন্নয়ন বোর্ড নির্মিত মাটিয়ান হাওরের বোয়ালমারা বাঁধটি সরেজমিনে পরিদর্শন করেন তাহিরপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান করুনা সিন্ধু চৌধুরী বাবুল ও উপজেলা নির্বাহী কর্মকর্তা পদ্মাসন সিংহ। 

অভিযোগ সূত্রে জানা যায়, মাটিয়ান হাওরের ৫০ বছরের স্থায়ী বোয়ালমারা বাঁধটির পূর্বদিকে হারুনের কুড়ি নামের একটি জলমহাল রয়েছে। বাঁধের পশ্চিমদিকে রয়েছে রামসার সাইট টাঙ্গুয়ার হাওর। বর্ষায় টাঙ্গুয়ার হাওরের মাছ যাতে সহজে মাটিয়ান হাওরে হারুনের কুড়িতে প্রবেশ করতে পারে, সেজন্য রতনশ্রী গ্রামের ইজারাদার ইকবাল হোসেন ও সুনামগঞ্জ শহরের দ্বীপক ঘোষ সরকারি বাঁধটি রাতের আঁধারে কেটে ফেলেন।

এর পূর্বে উক্ত জলমহালের ইজারাদার বিলের পাহারাদার রতনশ্রী গ্রামের সুহেল মিয়াকে বাঁধ কেটে দেওয়ার জন্য ৫০ হাজার টাকা দেওয়ার প্রস্তাব করলে তিনি তা প্রত্যাখান করে স্থানীয় হাওরপাড়ের কৃষকদের জানান। মানববন্ধন চলাকালে সোহেল মিয়া সবাইকে বিষয়টি অবহিত করে বলেন, ‘আমি তাদের প্রস্তাব না মানায় তারা আমাকে চাকরিচ্যুত করেছে।’

সম্প্রতি এ ঘটনা শোনার পর সরেজমিনে কৃষকরা হাওরে যান এবং বাঁধ কাটার অস্তিত্ব দেখতে পান। এর ফলে বুধবার মাটিয়ান হাওরপাড়ের কৃষকদের উদ্যোগে তাহিরপুর পূর্ববাজারে মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মানববন্ধন চলাকালে বক্তব্য দেন, তাহিরপুর উপজেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি আব্দুছ ছোবহান আকঞ্জি, মাটিয়ান হাওরপাড়ের তাহিরপুর সদর ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান আব্দুল জলিল তালুকদার, বড়দল দক্ষিণ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আবুল কালাম আজাদ, জেলা স্বেচ্ছাসেবক লীগের সহ-সভাপতি আবুল খয়ের, পরিবেশ ও হাওর উন্নয়ন সংস্থার সভাপতি কাসমির রেজা, উপজেলা আওয়ামী লীগের সহ-দপ্তর সম্পাদক শাহীন রেজা, উপজেলা কৃষকলীগের সভাপতি জিল্লুর রহমান, সদর ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি শাহিনুর রহমান তালুকদার, বড়দল গ্রামের কৃষক মোছায়েল আহমদ, সুশাসনের জন্য নাগরিকের (সুজন) তাহিরপুর উপজেলার সাধারণ সম্পাদক হুসাইন শরীফ বিপ্লব প্রমুখ।

তাহিরপুর উপজেলার নির্বাহী কর্মকর্তা পদ্মাসন সিংহ বলেন, ‘মাটিয়ান হাওরের বোয়ালমারা বাঁধ কাটার বিষয়ে ইজারাদারের বিরুদ্ধে একটি লিখিত অভিযোগ পেয়েছি। লিখিত অভিযোগ পেয়ে আমি সরেজমিনে পরিদর্শন করেছি। তদন্ত সাপেক্ষে পরবর্তী ব্যবস্থা গ্রহণ করা হবে।’

 

এএইচ/বিএন/আরআর-০৩