বঙ্গবন্ধু রেল সেতুর ভিত্তিপ্রস্তর স্থাপন করলেন প্রধানমন্ত্রী

সিলেট মিরর ডেস্ক


নভেম্বর ২৯, ২০২০
০১:৪৫ অপরাহ্ন


আপডেট : নভেম্বর ২৯, ২০২০
০১:৪৫ অপরাহ্ন



বঙ্গবন্ধু রেল সেতুর ভিত্তিপ্রস্তর স্থাপন করলেন প্রধানমন্ত্রী

যমুনা নদীর ওপর বঙ্গবন্ধু শেখ মুজিব রেল সেতু উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ রবিবার (২৯ নভেম্বর) সকালে গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে কাজের উদ্বোধন করেন তিনি। সিরাজগঞ্জ জেলা প্রশাসন সম্মেলনকক্ষে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন, জাইকার প্রতিনিধিসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিব রেল সেতুর নির্মাণ দেশের অভ্যন্তরীণ যোগাযোগের ব্যাপক উন্নতি হবে। সেই সঙ্গে আঞ্চলিকভাবে অর্থনৈতিক উন্নতি হবে।

সভাপতির বক্তব্যে রেলপথ মন্ত্রী নূরুল ইসলাম সুজন বলেন, 'নতুন এই সেতুর নির্মাণ কাজ সমাপ্ত হলে মিটারগেজ ও ব্রডগেজ উভয় ট্রেনসমূহ পূর্ণাঙ্গ ট্রেন কম্পোজিশন ও সেকশনাল গতিতে ব্রডগেজ ১২০ কিলোমিটার প্রতি ঘণ্টায় ও মিটারগেজ ট্রেন ১০০ কিলোমিটার গতিবেগে চলাচল করতে পারবে।'

তিনি আরও বলেন, 'একই সঙ্গে পূর্বের চেয়ে অধিক তুলনায় যাত্রীবাহী ট্রেন ও মালবাহী ট্রেন পরিচালনা করতে পারবে। এই সেতু চালু হলে কন্টেইনার ট্রেন পরিচালনার কার্যক্রম শুরু করা যাবে বিধায় রেলওয়ে আয় বৃদ্ধি পাবে'।

প্রকল্পটি বাস্তবায়নের কাজ করছে জাপানি ঠিকাদারি প্রতিষ্ঠান। ১৬ হাজার ৭৮০ কোটি টাকা প্রকল্পটির বাস্তবায়ন ব্যয় ধরা হয়েছে। যার মধ্যে জিওবি ৪ হাজার ৬৩১ কোটি টাকা এবং জাইকা দিবে ১২.১৪৯ কোটি টাকা।

বঙ্গবন্ধু সেতুর সমান্তরাল ডুয়েলগেজ ট্রাকসহ প্রায় চার দশমিক ৮০ কিলোমিটার রেল সেতু নির্মাণ এবং উভয় প্রান্তে ০.০৫ কিলোমিটার ভায়াডাক্ট, প্রায় ৭.৬৭৭ কিলোমিটার রেলওয়ে এপ্রোস এমব্যাংমেন্ট এবং লুপ ও সাইডিংসহ মোট প্রায় ৩০ কিলোমিটার রেললাইন নির্মাণ হবে। বঙ্গবন্ধু সেতু পূর্ব এবং পশ্চিম এর নতুন স্টেশন ভবন ইয়ার্ড রিমডেলিং। রেলওয়ে ব্রিজ মিউজিয়াম নির্মাণ করা হবে এ প্রকল্পের আওতায়।

সেতুর নির্মাণ কাজ ২০২৪ সালের আগস্ট মাসের মধ্যে সমাপ্ত হবে এবং নতুন সেতুর ওপর ট্রেন চলাচল শুরু হবে প্রকল্প সূত্র জানা গেছে।

বিএ-০৮