করোনার ভ্যাকসিন সরাসরি কিনবে সরকার

সিলেট মিরর ডেস্ক


ডিসেম্বর ০২, ২০২০
১১:০৬ অপরাহ্ন


আপডেট : ডিসেম্বর ০২, ২০২০
১১:০৭ অপরাহ্ন



করোনার ভ্যাকসিন সরাসরি কিনবে সরকার

জরুরি রাষ্ট্রীয় প্রয়োজনের কারণে মহামারি করোনাভাইরাস ভ্যাকসিন সংগ্রহের জন্য সরাসরি ক্রয় পদ্ধতি (ডিপিএম) অনুসরণের একটি প্রস্তাব নীতিগত অনুমোদন দিয়েছে অর্থনীতি বিষয়ক মন্ত্রিসভা কমিটি 

আজ বুধবার (২ ডিসেম্বর) আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হকের সভাপতিত্বে  অনুষ্ঠিত অর্থনীতি বিষয়ক মন্ত্রিসভা কমিটির চব্বিশতম সভায় এই অনুমোদন দেওয়া হয়।

সভার পর সাংবাদিকদের ভার্চুয়াল ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব ড. আবু সালেহ মোস্তফা কামাল জানান, পিপিআর-২০০৮ অনুসারে, বছরে ৫ কোটি টাকার উর্ধ্বে যেকোনো সরকারি ক্রয়ের প্রস্তাব অর্থনীতি বিষয়ক মন্ত্রিসভা কমিটির কাছে অনুমোদনের জন্য পেশ করতে হয়।

তিনি বলেন, যেহেতু মহামারী প্রতিরোধের জন্য একসঙ্গে প্রচুর পরিমাণে কভিড-১৯ ভ্যাকসিন সংগ্রহ করতে হবে, তাই, এই সভার নীতিমালা অনুযায়ী পিপিআর-২০০৮ এর ৭৬ (২) অনুচ্ছেদের সাথে মিল রেখে কভিড-১৯ ভ্যাকসিন ক্রয়ের জন্য ডিপিএম পদ্ধতি অনুসরণ করার প্রস্তাবটি নীতিগতভাবে অনুমোদন দেওয়া হয়েছে।

এর আগে গত সোমবার মন্ত্রিপরিষদের বৈঠকের পর মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, সরকার প্রাথমিকভাবে সাধারণ মানুষের মাঝে বিনামূল্যে ভ্যাকসিনের ৩ কোটি (৩০ মিলিয়ন) ডোজ সরবরাহ করবে। পাশাপাশি, দেশে করোনভাইরাস মানুষের মাঝে যাতে আরও ছড়িয়ে পড়তে না পারে সেজন্য মাস্ক পরার ব্যাপারে আরো কঠোর পদক্ষেপ নেওয়া হবে।

 

এএফ/০৩