বীর মুক্তিযোদ্ধা আবদুল হান্নান খান স্মরণে দিরাইয়ে শোকসভা

দিরাই প্রতিনিধি


ডিসেম্বর ০৪, ২০২০
০৭:৩৬ অপরাহ্ন


আপডেট : ডিসেম্বর ০৪, ২০২০
০৭:৩৬ অপরাহ্ন



বীর মুক্তিযোদ্ধা আবদুল হান্নান খান স্মরণে দিরাইয়ে শোকসভা

আন্তর্জাতিক যুদ্ধাপরাধ ট্রাইব্যুনালের সদ্যপ্রয়াত প্রধান সমন্বয়ক বীর মুক্তিযোদ্ধা আব্দুল হান্নান খান স্মরণে সুনামগঞ্জের দিরাইয়ে শোকসভা অনুষ্ঠিত হয়েছে। 

আজ শুক্রবার (৪ ডিসেম্বর) বিকেলে দিরাই উপজেলার শ্যামারচর উচ্চবিদ্যালয় ক্যাম্পাসে মুক্তিযুদ্ধের পক্ষের সচেতন জনতা এ শোকসভার আয়োজন করেন। শোকসভায় স্থানীয় বীর মুক্তিযোদ্ধা, বীরাঙ্গনা, একাত্তরের নির্যাতিত পরিবারের লোকজনসহ মুক্তিযুদ্ধের পক্ষের লোকজন উপস্থিত ছিলেন।

শোকসভায় প্রধান অতিথির বক্তব্য দেন দিরাই উপজেলার চেয়ারম্যান মঞ্জুরুল আলম চৌধুরী। বিশেষ অতিথির বক্তব্য দেন, দিরাই উপজেলার নির্বাহী কর্মকর্তা শফি উল্লাহ, মুক্তিযুদ্ধের সংগঠক অমরচান দাশ, সাংবাদিক ও মুক্তিযুদ্ধ গবেষক শামস শামীম, বীর মুক্তিযোদ্ধা পান্ডব চন্দ্র দাস, বীর মুক্তিযোদ্ধা উমেষ চন্দ্র দাস, বীর মুক্তিযোদ্ধা লাল মোহন দাস প্রমুখ।

শোকসভায় মুক্তিযোদ্ধারা বলেন, আব্দুল হান্নান খান সাহস, ভরসা না দিলে এই এলাকার একাত্তরের খুনি রাজাকারদের বিচারের আওতায় নেওয়া সম্ভব হতো না। তিনি একাধিকবার শ্যামারচর এসে সাক্ষী, অভিযোগকারীদের সাহস দিয়েছেন। তাদের নিরাপত্তার জন্য পুলিশকে নির্দেশ দিয়েছেন। জীবদ্দশায় তিনি একাত্তরের ঘাতকদের বিরুদ্ধে চার্জশিট দিয়ে তাদের গ্রেপ্তারও করেছেন। এখন সর্বোচ্চ শাস্তির মুখে আছে রাজাকাররা।

বক্তারা বলেন, আব্দুল হান্নান খান না থাকলে এই এলাকার প্রভাবশালী রাজাকারদের বিরুদ্ধে একাত্তরের শহিদ পরিবার ও মুক্তিযুদ্ধের পক্ষের মানুষজন কথা বলতে পারতেন না। আব্দুল হান্নান খানের মহান কর্মই তাকে বাঁচিয়ে রাখবে।

এর আগে শোকসভার শুরুতে উপস্থিত সবাই প্রয়াতের প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নিরবতা পালন করেন। শোকসভা শেষে শ্যামারচর বাজারে গণহত্যাস্থলে একাত্তরের বীরাঙ্গনা ও বীর মুক্তিযোদ্ধারা মোমবাতি প্রজ্জ্বালনের মাধ্যমে শহীদদের স্মরণ করেন।

 

এএইচ/আরআর-০৪