লাল-সবুজ ছাতা পেলেন সুনামগঞ্জের আলেমগণ

সুনামগঞ্জ প্রতিনিধি


ডিসেম্বর ১৫, ২০২০
০৫:৩১ অপরাহ্ন


আপডেট : ডিসেম্বর ১৫, ২০২০
০৭:০৯ অপরাহ্ন



লাল-সবুজ ছাতা পেলেন সুনামগঞ্জের আলেমগণ

সুনামগঞ্জের শতাধিক ইমাম ও আলেম ওলামাকে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছবি ও মুজিববর্ষের লোগো সম্বলিত লাল-সবুজ রঙের ছাতা উপহার দিয়েছে সুনামগঞ্জ জেলা প্রশাসন।

আজ মঙ্গলবার (১৫ নভেম্বর) দুপুরে সুনামগঞ্জ জেলা প্রশাসনের সম্মেলন কক্ষে জেলা প্রশাসন কর্তৃক মুজিববর্ষের এই উপহার ভার্চুয়ালি উপস্থিত থেকে আলেম-ওলামাদের মধ্যে বিতরণ করেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। 

জাতির পিতার জন্মশতবার্ষিকীতে জেলা প্রশাসনের এই উপহার পেয়ে উচ্ছ্বাস প্রকাশ করেন জেলার শীর্ষ ইমাম ও আলেম-ওলামাবৃন্দ। আলেম-ওলামাবৃন্দ বাংলাদেশের সবার সমান মর্যাদা প্রতিষ্ঠায় সরকারের ভূমিকার প্রশংসা করে সরকারকে ভালো কাজে সহযোগিতার আশ্বাস দেন। পরে আলেমবৃন্দ মোনাজাত পরিচালনার মাধ্যমে দেশে শান্তি ও সম্প্রীতি রক্ষার আহ্বান জানান।

আলেম-ওলামাবৃন্দ বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আমাদের স্বাধীনতা দিয়েছেন। তিনি ইসলামিক ফাউন্ডেশন প্রতিষ্ঠা করে ইসলাম ধর্মের সুমহান ঐতিহ্য নিয়ে কাজ করার সুযোগ দিয়েছেন। তাই এই দেশের মানুষ হিসেবে তাঁকে আমরা সম্মান করতে হবে।

এদিকে মুজিববর্ষের উপহার বিতরণের পাশাপাশি জেলা প্রশাসনের সম্মেলন কক্ষে হাওরের জীবনমান উন্নয়ন এবং হাওরের জীববৈচিত্র্য সংরক্ষণে ইমাম-মোয়াজ্জিনদের মাধ্যমে উদবুদ্ধকরণ শীর্ষক ভূমিকা নিয়ে একটি কর্মশালা অনুষ্ঠিত হয়। ইসলামিক ফাউন্ডেশন এ কর্মশালার আয়োজন করে। এতে ১১ উপজেলার অন্তত শতাধিক ইমাম অংশগ্রহণ করেন।

মুজিববর্ষের উপহার ও কর্মশালায় ভার্চুয়ালি যুক্ত হয়ে প্রধান অতিথির বক্তব্য দেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান ও ইসলামিক ফাউন্ডেশনের ডিজি আনিস মাহমুদ। অন্যদের মধ্যে বক্তব্য দেন, জেলা প্রশাসক মোহাম্মদ আব্দুল আহাদ, ইসলামিক ফাউন্ডেশনের ডিডি আবু সিদ্দিকুর রহমান, মাওলানা আব্দুল বছির প্রমুখ। 

অনুষ্ঠানে জেলা প্রশাসক মোহাম্মদ আব্দুল আহাদ আলেম-ওলামাদের উদ্দেশে বলেন, সুনামগঞ্জের ৩ হাজার আলেম-ওলামাকে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছবি ও মুজিববর্ষের লোগো সম্বলিত লাল-সবুজের ছাতা উপহার হিসেবে প্রদান করা হবে।

প্রধান অতিথির ভার্চুয়াল বক্তব্যে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, ‘বর্তমানে দেশে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্য নিয়ে যা হচ্ছে তা নিরপেক্ষ, নির্মোহভাবে চিন্তা করার অনুরোধ করছি। কারণ আমাদের মহান নেতাকে আমরা যদি সম্মান না করি, তাহলে বাইরের কেউ সম্মান দেখাবে না। তাই জাতির পিতার অবদান ও আত্মত্যাগকে আমাদের স্মরণ করতে হবে। আমরা সবাই যাতে মিলেমিশে বসবাস করি, তার জন্যই তিনি আমাদের স্বাধীনতা দিয়ে গেছেন।

পরিকল্পনামন্ত্রী বলেন, ইসলাম হচ্ছে শান্তির পথ, সংঘাতের পথ নয়। ইসলাম আমাদেরকে মিলেমিশে থাকার শিক্ষা দেয়। ইসলামেও ভিন্ন মতাবলম্বী আছে। আমরা কোনোকিছুই অন্যকে জোর করে চাপিয়ে দেব না। আলোচনা করব, আইন মেনে চলব।

তিনি বলেন, ‘আপনারা যখন মসজিদে ওয়াজে বয়ান করেন, তখন ধর্মপ্রাণ মানুষ তা শোনে। তাই জীবনের জন্য যা প্রয়োজন, যা সুন্দর, তা নিয়ে বয়ান দেবেন। আপনারা এলাকার শিক্ষা, স্বাস্থ্য ও কৃষির সমস্যা নিয়ে কথা বলুন। মনে রাখতে হবে, এটাই আমাদের দেশ। তাই এই দেশের ভালো চিন্তা করতে হবে।

 

এসএস/বিএন-০৬/আরআর-০২