দশকসেরা ওয়ানডে একাদশে সাকিব

সিলেট মিরর ডেস্ক


ডিসেম্বর ২৮, ২০২০
০৪:০৩ অপরাহ্ন


আপডেট : ডিসেম্বর ২৮, ২০২০
০৫:২০ অপরাহ্ন



দশকসেরা ওয়ানডে একাদশে সাকিব

 

আইসিসির দশকসেরা ওয়ানডে একাদশে স্থান পেয়েছেন বাংলাদেশের বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। গত ১০ বছরে ওয়ানডে ক্রিকেটের মাঠ মাতিয়েছেন- এমন সব ক্রিকেটারদের নিয়ে একটি সেরা একাদশ গঠন করেছে ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা। 

ক্রিকেটের রথি-মহারথিদের ভিড়ে বাংলাদেশের কেউ থাকবেন- এটা এখন আর বিস্ময়কর নয়। অন্তত গত এক দশকে সাকিব-তামিমরা সেটা প্রমাণ করে দিয়েছেন। সেই স্বীকৃতি মিলল আইসিসির ঘোষিত তালিকায়।

সাকিব আল হাসান একমাত্র খেলোয়াড় যিনি গত এক দশকে ৫ হাজার প্লাস রান করেছেন এবং উইকেট নিয়েছেন ১৭৭টি। 

আইসিসি ওয়ানডে টিম অব দ্য ডিকেডে-এর তালিকায় সর্বাধিক তিনজন ঠাঁই পেয়েছে ভারতের। ২ জন করে অস্ট্রেলিয়া এবং দক্ষিণ আফ্রিকার, একজন করে নাম এসেছে বাংলাদেশ, ইংল্যান্ড, নিউজিল্যান্ড এবং শ্রীলঙ্কার। পাকিস্তান, ওয়েস্ট ইন্ডিজ কিংবা জিম্বাবুয়ের কোনো ক্রিকেটারের ঠাঁই মেলেনি দশক সেরা ওয়ানডে একাদশে।

দশকসেরা একাদশ নির্বাচনে ভোটাভুটির আয়োজন করা হয়েছিল। যেখানে ১০ ভাগ ভোট পয়েন্ট ছিল ভক্ত-সমর্থকদের। আর ৯০ ভাগ ভোট পয়েন্ট ছিল আইসিসি কর্তৃক নির্বাচিত নির্বাচকদের। দুই পক্ষের ভোটাভুটি শেষেই নির্ধারণ করা হলো ২০১০ থেকে ২০২০ সাল পর্যন্ত- এই এক দশকের সেরা একাদশ।

আইসিসির দশক সেরা ওয়ানডে একাদশ

রোহিত শর্মা (ভারত), ডেভিড ওয়ার্নার (অস্ট্রেলিয়া), বিরাট কোহলি (ভারত), এবি ডি ভিলিয়ার্স (দক্ষিণ আফ্রিকা), সাকিব আল হাসান (বাংলাদেশ), মহেন্দ্র সিং ধোনি (অধিনায়ক, ভারত), বেন স্টোকস (ইংল্যান্ড), মিচেল স্টার্ক (অস্ট্রেলিয়া), ট্রেন্ট বোল্ট (নিউজিল্যান্ড), ইমরান তাহির (দক্ষিণ আফ্রিকা) এবং লাসিথ মালিঙ্গা (শ্রীলঙ্কা)।

এএন/০৫