ফসলরক্ষা বাঁধ : জগন্নাথপুরে শুরু হয়নি ৩৬ প্রকল্পের কাজ

আলী আহমদ, জগন্নাথপুর


জানুয়ারি ০৬, ২০২১
০৮:৫৯ অপরাহ্ন


আপডেট : জানুয়ারি ০৭, ২০২১
১২:৫১ পূর্বাহ্ন



ফসলরক্ষা বাঁধ : জগন্নাথপুরে শুরু হয়নি ৩৬ প্রকল্পের কাজ

সুনামগঞ্জের জগন্নাথপুরে হাওরের ফসলরক্ষা বাঁধের ৩৬টি প্রকল্পের কাজ এখনও শুরু হয়নি। একটি প্রকল্পে নামমাত্র কাজ শুরু হলেও অন্য প্রকল্পগুলোতে কাজ শুরু না হওয়ায় নির্ধারিত সময়ে কাজ শেষ করা নিয়ে শঙ্কা দেখা দিয়েছে কৃষকদের মধ্যে। তবে আগামী এক সপ্তাহের মধ্যে প্রকল্পগুলোতে একযোগে কাজ শুরু হবে বলে সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে।

উপজেলা পানি উন্নয়ন বোর্ড সূত্র জানায়, গত ২২ ডিসেম্বর হাওরের বাঁধ প্রকল্পের জরিপ কাজ সম্পন্ন করা হয়েছে। এবার ৩৭টি প্রকল্প বাস্তবায়ন কমিটি (পিআইসি) গঠনের মাধ্যমে ৭৫ কিলোমিটার বাঁধের কাজ শুরু হবে। এরই মধ্যে ২২টি প্রকল্প বাস্তবায়ন কমিটি গঠন শেষ হয়েছে। অবশিষ্ট কমিটিগুলো গঠনের প্রক্রিয়া চলছে।

৩৭টি প্রকল্পের মধ্যে গত ১৫ ডিসেম্বর ১টি প্রকল্পের কাজ শুরু হয়। প্রকল্পটি হচ্ছে নলুয়া হাওরের পোল্ডার ১ এর আওতাধীন ৩ নম্বর প্রকল্প। কাজ শুরুর সময় ২১ দিন পেরিয়ে গেলেও গতকাল মঙ্গলবার পর্যন্ত ৩৬টি প্রকল্পের কাজ শুরু হয়নি। ফলে দুশ্চিন্তায় পড়েছেন স্থানীয় কৃষকরা।

জগন্নাথপুর উপজেলা হাওর বাঁচাও আন্দোলন কমিটির আহ্বায়ক সাবেক ইউপি চেয়ারম্যান সিরাজুল ইসলাম বলেন, 'নিয়ম অনুযায়ী ১৫ ডিসেম্বর থেকে কাজ শুরু করে ২৮ ফেব্রুয়ারির মধ্যে কাজ শেষ করার কথা থাকলেও জগন্নাথপুরে মাত্র একটি প্রকল্পের কাজ শুরু হয়েছে। ৩৬টি প্রকল্পের কাজ এখনও শুরু না হওয়ায় উদ্বিগ্ন আমরা।' দ্রুত ফসলরক্ষা বাঁধের কাজ শুরু করে নির্দিষ্ট সময়ের মধ্যে তা শেষ করার আহ্বান জানান তিনি।

পানি উন্নয়ন বোর্ড জগন্নাথপুর উপজেলার মাঠ কর্মকর্তা হাসান গাজী জানান, এবার হাওরে পানি নিষ্কাশন হতে দেরি হওয়ায় বাঁধের কাজে বিলম্ব হচ্ছে। তবে আগামী এক সপ্তাহের মধ্যে বাঁধের কাজ পুরোদমে শুরু হবে। এ বছর ৩৭টি প্রকল্পের মাধ্যমে কাজ শুরু হবে। 

হাওরের ফসলরক্ষা বাঁধ নির্মাণ সংস্কার তদারক উপজেলা কমিটির সভাপতি উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মেহেদী হাসান বলেন, 'গণশুনানির মাধ্যমে দ্রুতসময়ের মধ্যে প্রকল্প কমিটি গঠন সম্পন্ন করে বাঁধের কাজ শুরু করা হবে।'

 

এএ/আরআর-০৫