তাহিরপুরে ফসলরক্ষা বাঁধের কাজ শুরুর দাবিতে মানববন্ধন

তাহিরপুর প্রতিনিধি


জানুয়ারি ০৮, ২০২১
০৫:৩৮ অপরাহ্ন


আপডেট : জানুয়ারি ০৮, ২০২১
০৬:২৮ অপরাহ্ন



তাহিরপুরে ফসলরক্ষা বাঁধের কাজ শুরুর দাবিতে মানববন্ধন

নির্ধারিত সময়ের তিন সপ্তাহ পেরিয়ে গেলেও এখনও হাওরের ফসলরক্ষা বাঁধের কাজ শুরু না হওয়ায় অবিলম্বে পিআইসি গঠন করে সকল হাওরের ফসলরক্ষা বাঁধের কাজ শুরুর দাবিতে সুনামগঞ্জের তাহিরপুরে মানববন্ধন করেছে পরিবেশ ও হাওর উন্নয়ন সংস্থা।

আজ শুক্রবার (৮ জানুয়ারি) বিকেলে তাহিরপুরের মাটিয়ান হাওরপাড়ে স্থানীয় কৃষকদের অংশগ্রহণে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

পরিবেশ ও হাওর উন্নয়ন সংস্থার সভাপতি কাসমির রেজার সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক পিযুষ পুরকায়স্থ টিটু'র সঞ্চালনায় মানববন্ধনে বক্তব্য দেন, মাটিয়ান হাওরপাড়ের কৃষক সিরাজুল ইসলাম, বশির আহমদ, হাদিস আলী, জাহান আলম, জালাল আহমেদ ও সেতারা মিয়া।

বক্তারা বলেন, গত দুই বছর এমন সময় সকল পিআইসি গঠন করে পুরোদমে কাজ চলছিল। এ বছর এখনও পিআইসি গঠন করা হয়নি। কাজ কখন শুরু হবে? এবার এমনিতেই জলাবদ্ধতার কারণে দেরিতে ধান রোপণ করতে হয়েছে, তাই ধান কাটতেও দেরি হবে। এতে অকাল বন্যায় ফসলহানির ঝুঁকি বেড়ে যাবে। তাই নির্ধারিত সময়ের মধ্যে শক্ত করে বাঁধ নির্মাণ করতে হবে।

সভাপতির বক্তব্যে কাসমির রেজা বলেন, কাবিটা নীতিমালা ২০১৭ অনুযায়ী ৩০ নভেম্বরের মধ্যে পিআইসি গঠন ও ১৫ ডিসেম্বর থেকে কাজ শুরু করার কথা। এখন পর্যন্ত সুনামগঞ্জ জেলায় ২০ ভাগ পিআইসিও গঠিত হয়নি। বাঁধের কাজও শুরু হয়নি। এটা কোনোভাবেই কাম্য নয়। দেরিতে কাজ শুরু করলে তাড়াহুড়ো করে দুর্বল বাঁধ নির্মাণ হয়। এতে ফসলহানির ঝুঁকি বেড়ে যায়। করোনাভাইরাসের কারণে মানুষের আয়-রোজগার এমনিতেই নেই। তার ওপর হাওরে কোনো দুর্যোগ ঘটলে হাওরবাসীর দুর্ভোগের কোনো সীমা থাকবে না। তখন সংশ্লিষ্টদের এর দায় নিতে হবে।

 

এএইচ/বিএন-০৬/আরআর-০২