থিরিমান্নের সেঞ্চুরিতে ইনিংস পরাজয় এড়াল শ্রীলংকা

সিলেট মিরর ডেস্ক


জানুয়ারি ১৮, ২০২১
০২:০৪ অপরাহ্ন


আপডেট : জানুয়ারি ১৮, ২০২১
০২:০৪ অপরাহ্ন



থিরিমান্নের সেঞ্চুরিতে ইনিংস পরাজয় এড়াল শ্রীলংকা

 

করোনাকালীন টেস্টে ধুঁকছে শ্রীলংকা ক্রিকেট দল। গত মাসে দক্ষিণ আফ্রিকা সফরে সেঞ্চুরিয়ন ও জোহানেসবার্গ টেস্টে ইনিংস ও ১০ উইকেটের বিশাল ব্যবধানে পরাজিত হওয়া শ্রীলংকা দেশে ফিরেও বিপাকে রয়েছে।

আফ্রিকা সফর থেকে দেশে ফেরার সপ্তাহখানেক ব্যবধানে ইংল্যান্ডের বিপক্ষে গল আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে খেলতে নেমে ব্যাটিং বিপর্যয়ে পড়ে স্বাগতিক শ্রীলংকা। গল টেস্টে টস জিতে প্রথমে ব্যাটিংয়ে নেমে ১৩৫ রানে অলআউট হয় দিনেশ চান্দিমালের নেতৃত্বাধীন দল।

জবাবে ব্যাটিংয়ে নেমে অধিনায়ক জো রুটের ডাবল সেঞ্চুরিতে ৪২১ রানের পাহাড় গড়ে ইংল্যান্ড। ২৮৬ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নেমে উড়ন্ত সূচনা করেন লংকান দুই ওপেনার কুশাল পেরেরা ও লাহিরু থিরিমান্নে। ১০১ রানের জুটি গড়ে সাজঘরে ফেরেন কুশাল পেরেরা। তার আগে ৬২ রান করেন তিনি। তিনে ব্যাটিংয়ে নেমে ৫৪ রানের জুটি গড়তেই বিপদে পড়েন কুশাল মেন্ডিস (১৫)। শনিবার তৃতীয় দিনে ৫৬/২ রানে খেলা শেষ করে শ্রীলংকা। আগের দিনের করা ৭৬ রান নিয়ে ফের ব্যাটিংয়ে নেমে রবিবারও দুর্দান্ত খেলেন ওপেনার লাহিরু থিরিমান্নে। দিনের শুরুতে লাসিথ এম্বুলডেনিয়া শূন্যরানে আউট হলেও চতুর্থ উইকেটে অ্যাঞ্জোলো ম্যাথিউসের সঙ্গে ৫২ রানের জুটি গড়েন থিরিমান্নে। এই জুটিতেই ক্যারিয়ারের ৭২তম টেস্টে ৮ বছর পর দ্বিতীয় সেঞ্চুরি তুলে নেন তিনি। ২৫১ বলে ১২টি চারের সাহায্যে ১১১ রান করে আউট হন লাহিরু থিরিমান্নে।  

দলীয় ২১০ রানে চতুর্থ ব্যাটসম্যান হিসেবে থিরিমান্নের বিদায়ের পর একাই লড়াই করে যান লংকান সাবেক অধিনায়ক অ্যাঞ্জোলো ম্যাথিউস। দিনেশ চান্দিমাল, নিরশন ডিকওয়ালা ও দিলরুয়ান পেরেরার সঙ্গে ছোট এবং কার্যকরী কিছু জুটি গড়ে ইনিংস পরাজয়ের শঙ্কা এড়িয়ে দলকে ৭৩ রানের লিড এনে দেন ম্যাথিউস। চতুর্থ দিনের তৃতীয় সেশনে পানি পান বিরতি থেকে ফিরে মাত্র ৫ বল খেলতেই উইকেট হারান ম্যাথিউস। শেষ ব্যাটসম্যান হিসেবে তার বিদায়ে ৩৫৯ রানে অলআউট হয় শ্রীলংকা।

জয়ের জন্য মাত্র ৭৪ রানের সহজ টার্গেট তাড়া করতে নেমে ১৪ রানেই ৩ ব্যাটসম্যানের উইকেট হারায় ইংল্যান্ড। দলীয় ১২ রানে ইংলিশ দুই ওপেনারকে ফেরান লাসিথ এম্বুলডেনিয়া। প্রথম ইনিংসে ডাবল সেঞ্চুরি করা ইংলিশ অধিনায়ক জো রুট ফেরেন রানআউট হয়ে। আলো স্বল্পতার কারণে পাঁচ ওভার আগেই চতুর্থ দিনের খেলা শেষ হয়। আজ সোমবার শেষ দিনে জয়ের জন্য ইংল্যান্ডের প্রয়োজন ছিল মাত্র ৩৬ রান। মাঠে নেমে প্রয়োজনীয় রান তুলে ৭ উইকেটের জয় পায় ইংলিশরা।

এএন/০২