লেখক-সাংবাদিকদের ‘স্বর্ণপদক’ দেবে কেমুসাস

সিলেট মিরর ডেস্ক


জানুয়ারি ২০, ২০২১
০১:২১ পূর্বাহ্ন


আপডেট : জানুয়ারি ২০, ২০২১
০১:২১ পূর্বাহ্ন



লেখক-সাংবাদিকদের ‘স্বর্ণপদক’ দেবে কেমুসাস

দেশের অন্যতম প্রাচীন সাহিত্য প্রতিষ্ঠান কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদ (কেমুসাস) সিলেট অঞ্চলের কৃতি লেখক-সাংবাদিকদের স্বর্ণপদক প্রদান করবে। সাহিত্য ও সাংবাদিকতায় অবদানের জন্যে সিলেট অঞ্চলের বিশিষ্ট লেখক-সাংবাদিককে ‘কেমুসাস দেওয়ান আহবাব স্বর্ণপদক’ প্রদান করা হবে।

প্রখ্যাত লেখক, রাজনীতিবিদ, সমাজ সংস্কারক, ভাষাসৈনিক দেওয়ান আহবাব চৌধুরী বিদ্যাবিনোদ (এমএলএ)’র স্মৃতিরক্ষা তথা অগ্রসর সমাজ বিনির্মাণে তার অবদানকে তুলে ধরা ও নতুন প্রজন্মকে তার চেতনায় উজ্জীবিত করার লক্ষে ‘দেওয়ান আহবাব স্বর্ণপদক’ প্রবর্তন করা হয়েছে।

এই লক্ষে গত ৬ ও ১৩ জানুয়ারি অনুষ্ঠিত সংসদের দেওয়ান আহবাব স্বর্ণ পদক ব্যবস্থাপনা কমিটির সভায় পুরস্কারের বিধিমালা চূড়ান্ত করা হয়। সভার সিদ্ধান্ত অনুযায়ী একজন জীবিত লেখক-সাংবাদিককে তার অবদানের জন্যে প্রতি বছর কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদের বার্ষিক সাধারণ সভায় ‘দেওয়ান আহবাব স্বর্ণ পদক’ প্রদান করা হবে। পুরস্কার হিসেবে স্বর্ণপদক, সম্মাননা ক্রেস্ট, নগদ অর্থ এবং সনদ প্রদান করা হবে।

‘কেমুসাস দেওয়ান আহবাব স্বর্ণ পদক’ পরিচালনার জন্যে সাহিত্য সংসদের কেমুসাস ও সিলেট প্রেসক্লাবের সাবেক সভাপতি হারুনুজ্জামান চৌধুরীকে সভাপতি ও কেমুসাসের সহসভাপতি সেলিম আউয়ালকে সদস্য-সচিব করে ১১ সদস্যবিশিষ্ট ‘দেওয়ান আহবাব স্বর্ণ পদক ব্যবস্থাপনা কমিটি’ গঠন করা হয়েছে।

কমিটির অন্যরা হলেন, কেমুসাসের ভারপ্রাপ্ত সভাপতি এম এ করিম চৌধুরী, সাধারণ সম্পাদক দেওয়ান মাহমুদ রাজা চৌধুরী, সিলেট প্রেসক্লাব সভাপতি ইকবাল সিদ্দিকী, প্রেসক্লাবের সাধারণ সম্পাদক আবদুর রশিদ রেনু, শাবিপ্রবির সমাজবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. কামাল আহমদ চৌধুরী, ভাষাসৈনিক মতিন উদ্দীন জাদুঘরের পরিচালক ডা. মোস্তফা শাহজামান চৌধুরী বাহার, সিলেট জেলা বারের সাবেক সভাপতি এমাদ উল্লাহ শহীদুল ইসলাম শাহীন, লেখক সৈয়দ মবনু, দাতাসদস্য দেওয়ান আহবাবের পৌত্র যুক্তরাজ্যের সলিসিটর দেওয়ান মাহদী।

বিএ-০২