পৌরসভার নির্বাচন: আওয়ামী লীগ ২৮, বিএনপি ১

সিলেট মিরর ডেস্ক


মার্চ ০১, ২০২১
০২:১০ পূর্বাহ্ন


আপডেট : মার্চ ০১, ২০২১
০২:১০ পূর্বাহ্ন



পৌরসভার নির্বাচন: আওয়ামী লীগ ২৮, বিএনপি ১

পঞ্চম ধাপে অনুষ্ঠিত ৩১ পৌরসভায় নির্বাচনের ২৮টিতে জয় পেয়েছে আওয়ামী লীগ। বিএনপি জিতেছে একটিতে। দুটিতে জিতেছেন স্বতন্ত্র (আওয়ামী লীগের বিদ্রোহী) প্রার্থীরা।

রবিবার ২৯ পৌরসভার নির্বাচন হয়েছে। আর শরীয়তপুরের ডামুড্যা ও নীলফামারীর সৈয়দপুর পৌরসভার স্থগিত নির্বাচনও রোববার অনুষ্ঠিত হয়। সৈয়দপুরে নির্বাচনী সংঘাতে একজনের মৃত্যু হয়েছে। ৩১ পৌরসভায় ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) নির্বাচন অনুষ্ঠিত হয়।   

হবিগঞ্জ পৌরসভার মেয়র নির্বাচিত হয়েছেন জেলা যুবলীগের সভাপতি আতাউর রহমান সেলিম। তিনি আওয়ামী লীগের মনোনীত প্রার্থী হিসেবে নৌকা প্রতীক নিয়ে নির্বাচন করেছেন। সেলিম পেয়েছেন ১৩ হাজার ৪৪৩ ভোট।

আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী হিসেবে শরীয়তপুরের ডামুড্যায় রেজাউল করিম রাজা ছৈয়াল এবং রংপুরের হারাগাছে এরশাদুল হক বিজয়ী হন। 

বগুড়া পৌরসভায় জয়লাভ করেছেন বিএনপির প্রার্থী রেজাউল করিম বাদশা। তিনি ধানের শীষ প্রতীকে ভোট পেয়েছেন ৮২ হাজার ২১৭ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্র প্রার্থী (আওয়ামী লীগের বিদ্রোহী) আবদুল মান্নান আকন্দ পেয়েছেন ৫৬ হাজার ৯০ ভোট।

আওয়ামী লীগের জয় পাওয়া ২৮টি পৌরসভার মধ্যে মাদারীপুরের শিবচর, চট্টগ্রামের মীরসরাই ও রাউজান পৌরসভায় কোনো প্রতিদ্বন্দ্বী না থাকায় আগেই আওয়ামী লীগের প্রার্থীদের বিজয়ী ঘোষণা করা হয়। রাউজান পৌরসভায় সব কাউন্সিলরও বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন।

যেসব পৌরসভায় আওয়ামী লীগের প্রার্থীরা জয় পেয়েছেন তারা হলেন চট্টগ্রামের বারইয়ারহাটে মোহাম্মদ রেজাউল করিম, রাঙ্গুনিয়ায় শাহজাহান সিকদার, জামালপুর সদরে মোহাম্মদ ছানোয়ার হোসেন, মাদারগঞ্জে মির্জা গোলাম কিবরিয়া ও ইসলামপুরে আবদুল কাদের সেখ।

রাজশাহীর চারঘাটে জিতেছেন একরামুল হক, দুর্গাপুরে তোফাজ্জাল হোসেন, চাঁদপুরের মতলবে আওলাদ হোসেন, শহরাস্তিতে হাজি আবদুল লতিফ।

ভোলা পৌরসভার মেয়র হয়েছেন মোহাম্মদ মনিরুজ্জামান আর চরফ্যাশনে মো. মোর্শেদ। ঝিনাইদহের কালীগঞ্জে জিতেছেন আশরাফুল আলম আর মহেশপুরে আবদুর রশিদ খান।

যশোরের কেশবপুরে জিতেছেন রফিকুল ইসলাম, মাদারীপুর সদরে খালিদ হোসেন ইয়াদ এবং লক্ষ্মীপুরের রায়পুর গিয়াস উদ্দিন রুভেল ভাট।

চাঁপাইনবাবগঞ্জের নাচোলে আবদুর রশিদ খান, মানিকগঞ্জের সিঙ্গাইরে আবু নাঈম মো. বাশার, কিশোরগঞ্জের ভৈরবে ইফতেখার হোসেন জয়লাভ করেছেন।

ব্রাহ্মণবাড়িয়া সদরে নায়ার কবির, জয়পুরহাটে মোস্তাফিজুর রহমান ওরফে মোস্তাক, ময়মনসিংহের নান্দাইলে রফিক উদ্দিন ভূঁইয়া, গাজীপুরের কালীগঞ্জে এস এম রবীন হোসেন, নীলফামারীর সৈয়দপুরে রাফিকা আকতার জাহান বেবী নির্বাচিত হয়েছেন।

চট্টগ্রামের রাঙ্গুনিয়া পৌরসভায় আওয়ামী লীগের মেয়র প্রার্থী ও বর্তমান মেয়র শাহজাহান সিকদার ১৪ হাজার ৮০৪ ভোট পেয়ে বেসরকারিভাবে মেয়র নির্বাচিত হয়েছেন। তার প্রতিদ্বন্দ্বী বিএনপির প্রার্থী হেলাল উদ্দিন শাহ পেয়েছেন মোটে ২২১ ভোট।

ভোলার চরফ্যাশন পৌরসভায় আওয়ামী লীগ প্রার্থী মো. মোরশেদ ১৪ হাজার ৯১৮ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন। তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপির হুমায়ুন কবির (কবির সিকদার) পেয়েছেন ৭৪৬ ভোট।

নাইদহের মহেশপুর পৌরসভায় নৌকা প্রতীকের আবদুর রশিদ খান পেয়েছেন ১৩ হাবার ৫৯৮ ভোট, আর ধানের শীষের আমিরুল ইসলাম খান পেয়েছেন ১ হাজার ৫৫ ভোট।

আরসি-০৩