ভ‌রিতে দেড় হাজার টাকা কম‌ল সোনার দাম

সিলেট মিরর ডেস্ক


মার্চ ০৩, ২০২১
০১:২৭ পূর্বাহ্ন


আপডেট : মার্চ ০৩, ২০২১
০১:২৮ পূর্বাহ্ন



ভ‌রিতে দেড় হাজার টাকা কম‌ল সোনার দাম

প্র‌তি ভরিতে দেড় হাজার টাকা ক‌মি‌য়ে সোনার নতুন দাম নির্ধারণ করেছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)। দে‌শের বাজা‌রে ভা‌লো মা‌নের সোনা প্রতি ভ‌রির দাম ক‌মে দাঁড়াচ্ছে ৭১ হাজার ১৫০ টাকায়।

মঙ্গলবার (২ মার্চ) বাজুসের সভাপতি এনামুল হক খান ও সাধারণ সম্পাদক দিলীপ কুমার আগরওয়ালা স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানি‌য়ে‌ছেন। বুধবার (৩ মার্চ) থেকে সোনার এ নতুন দর কার্যকর হবে।

বাজুস জা‌নি‌য়ে‌ছে, ধীরে ধীরে বিশ্বব্যাপী করোনার ভ্যাকসিনের প্রয়োগ শুরু হলেও এর প্রভাব এখনও পুরোপুরিভাবে অর্থনীতিতে পড়েনি। ফলে নানা জটিল সমীকরণে বিশ্ব বাজার এখনও অস্থির। এরই মধ্যে আন্তর্জাতিক বাজারে সোনার দাম কিছুটা নিম্নমুখী। তাই দেশীয় জুয়েলারির বাজারে অচলাবস্থা কাটাতে ও ভোক্তা সাধারণের কথা চিন্তা করে চলতি বছরে টানা দ্বিতীয়বারের মতো বাজুস ভ‌রি প্রতি সোনার দাম এক হাজার ৫১৬ টাকা কমানোর সিদ্ধান্ত নি‌য়ে‌ছে। ৩ মার্চ থে‌কে কার্যকর হ‌বে এটি। তবে অপরিবর্তিত থাকবে রুপার দাম।

নতুন দাম অনুযায়ী, ৩ মার্চ থেকে ভালো মানের অর্থাৎ ২২ ক্যারেটের প্রতি ভরি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) সোনার দাম এক হাজার ৫১৬ টাকা ক‌মি‌য়ে ৭১ হাজার ১৫০ টাকা নির্ধারণ করা হয়েছে। ২১ ক্যারেটের সোনা ৬৮ হাজার, ১৮ ক্যারেটের সোনা ৫৯ হাজার ২৫৩ এবং সনাতন পদ্ধতিতে প্রতি ভরি সোনার দাম নির্ধারণ করা হ‌য়ে‌ছে ৪৮ হাজার ৯৩০ টাকা।

সোনার দাম কম‌লেও পূ‌র্বের নির্ধা‌রিত দাম বহাল থাকছে রুপার ক্ষেত্রে। ক্যাটাগরি অনুযায়ী, ২২ ক্যারেটের প্রতি ভরি রুপার মূল্য নির্ধারণ করা হয়েছে এক হাজার ৫১৬ টাকা। ২১ ক্যারেটের রুপার দাম এক হাজার ৪৩৫, ১৮ ক্যারেটের এক হাজার ২২৫ এবং সনাতন পদ্ধতিতে রুপার দাম ৯৩৩ টাকায় অপরিবর্তিত রাখা হ‌য়েছে।

২ মার্চ পর্যন্ত দে‌শের বাজা‌রে ২২ ক্যারেটের প্রতি ভরি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) সোনার দাম ৭২ হাজার ৬৬৭ টাকা। ২১ ক্যারেটের সোনা ৬৯ হাজার ৫১৭, ১৮ ক্যারেটের ৬০ হাজার ৭৬৯ ও সনাতন পদ্ধতিতে প্রতি ভরি সোনা ৫০ হাজার ৪৪৭ টাকায় বিক্রি হয়ে‌ছে।

আরসি-০২