বাংলাদেশ-ভারত মৈত্রী সেতু-১ উদ্বোধন

সিলেট মিরর ডেস্ক


মার্চ ০৯, ২০২১
০৭:৩৫ অপরাহ্ন


আপডেট : মার্চ ০৯, ২০২১
০৭:৩৫ অপরাহ্ন



বাংলাদেশ-ভারত মৈত্রী সেতু-১ উদ্বোধন

পার্বত্য চট্টগ্রামের খাগড়াছড়ি জেলার ফেনী নদীর উপর নির্মিত বাংলাদেশ-ভারতের প্রথম মৈত্রী সেতু-১ উদ্বোধন করা হয়েছে। মঙ্গলবার (৯ মার্চ) ভিডিও কনফারেন্সের মাধ্যমে সেতুটির উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

আগামী ২৬-২৭ মার্চ ভারতের প্রধানমন্ত্রী বাংলাদেশ সফরের প্রাক্কালে এই সেতু উদ্বোধন করা হয়েছে বলে জানা গেছে।

এই সেতু উদ্বোধনের পর রামগড়বাসীর দীর্ঘদিনের প্রত্যাশা পূরণ হবে এবং সেতু ও স্থলবন্দরটি চালু হলে রামগড় তথা খাগড়াছড়ি জেলার আর্থসামাজিক ব্যবস্থার উন্নয়ন ঘটবে বলে জানা গেছে।

দেশের বাণিজ্য প্রসারের পাশাপাশি বৈদেশিক মুদ্রা উপার্জন হবে। এই সেতু ও স্থলবন্দর চালু হলে খাগড়াছড়ি জেলার পুরাতন মহকুমা শহর রামগড় ফিরে পাবে পুরোনো ঐতিহ্য।

সেতুটি শুধু দুই দেশের সম্পর্ক স্থাপন করেনি রীতিমতো রামগড়ের একটি বিশাল  বিনোদন কেন্দ্রেও পরিণত হয়েছে।

এলাকাবাসীর দাবি এই সেতু ও বন্দর চালু হলে যেন স্থানীয় লোকদের প্রাধান্য দিয়ে তাদের কর্মসংস্থানের ব্যবস্থা করা হয়।

খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান মংসুইপ্রু চৌধুরী অপু বলেন, আজকের এই বন্ধন এই সেতু অত্যন্ত গুরুত্বপূর্ণ। ভারত সরকার যে মুক্তিযুদ্ধের সময় বাংলাদেশকে সহযোগিতা করেছিল এই সেতুর মাধ্যমে বাংলাদেশের মানুষ তা চিরদিন মনে রাখবে। 

তিনি আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এই সেতুর মাধ্যমে দুই দেশের আসা-যাওয়ার যে সুযোগ করে দিয়েছেন এই জেলার মানুষ দুই দেশের প্রধানমন্ত্রীর প্রতি চির কৃতজ্ঞ থাকবে।

তিনি বিশ্বাস করেন এই সেতুর মাধ্যমে এই এলাকার মানুষের কর্মসংস্থান ও উন্নয়ন হবে।

উল্লেখ্য, ২০১৫ সালের ৬ জুন এক ভিডিও কনফারেন্সের মাধ্যমে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বাংলাদেশ-ভারত মৈত্রী সেতু ভিত্তিপ্রস্তর স্থাপন করেন।

১২৮ কোটি ৬৯ লাখ ভারতীয় মুদ্রায় নির্মিত মৈত্রী সেতুটির দৈর্ঘ্য ৪১২ মিটার। সেতুটি ভারত সরকারের অর্থায়নে নির্মিত হয়েছে।

বিএ-০২