জগন্নাথপুরে লকডাউনে অনীহা, স্বাস্থ্যবিধি অমান্য

জগন্নাথপুর প্রতিনিধি


এপ্রিল ০৫, ২০২১
০৯:৫১ অপরাহ্ন


আপডেট : এপ্রিল ০৫, ২০২১
০৯:৫১ অপরাহ্ন



জগন্নাথপুরে লকডাউনে অনীহা, স্বাস্থ্যবিধি অমান্য

করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধে সরকারি ঘোষণা অনুযায়ী সোমবার (৫ এপ্রিল) থেকে দেশজুড়ে শুরু হয়েছে এক সপ্তাহের লকডাউন। তবে লকডাউন মানায় আগ্রহ নেই সুনামগঞ্জের জগন্নাথপুরে। স্বাস্থ্যবিধি মানছেন না সেখানকার অধিকাংশ মানুষ। লকডাউনের প্রথম দিনে মাস্ক ব্যবহার না করে অবাধে চলাচল করায় জগন্নাথপুরে এক পথচারীকে অর্থদণ্ড প্রদান করা হয়েছে।

জানা যায়, লকডাউন কার্যকর করতে এবং সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি নিশ্চিতকরণের লক্ষ্যে জগন্নাথপুর উপজেলার নির্বাহী কর্মকর্তা মেহেদী হাসানের নেতৃত্বে পৌরশহরে ভ্রাম্যমাণ আদালত পরিচালিত হয়। অভিযানকালে মাস্ক ব্যবহার না করায় স্থানীয় পৌর পয়েন্টে এক পথচারীকে ২০০ টাকা জরিমানা করা হয়। এছাড়া সংক্রমণ রোধে স্বাস্থ্যবিধি মেনে চলার জন্য প্রচার হিসেবে লিফলেট বিতরণ করা হয়।

উপজেলা সদরের পৌরশহরের জগন্নাথপুর বাজার এলাকা ঘুরে দেখা যায়, অধিকাংশ মানুষ লকডাউন মানছেন না। বেশিরভাগ দোকানপাট খোলা। সিংহভাগ দোকানদার দোকানের একটি শাটার খুলে ব্যবসায়িক কার্যক্রম পরিচালনা করছেন। তবে অন্যদিনের তুলনায় শহরে জনসাধারণের সমাগম অনেকটা কম ছিল। দূরপাল্লার যান চলাচল বন্ধ থাকলেও সিএনজিচালিত অটোরিকশা, টমটম (ইজিবাইক), ব্যাটারিচালিত রিকশাসহ ছোট ছোট যানবাহন চলাচল ছিল স্বাভাবিক।

এদিকে, ভ্রাম্যমাণ আদালতের উপস্থিতি ও পুলিশের ভ্যান দেখলেই দোকানপাট বন্ধের পাশাপাশি লোকজনকে দ্রুত সরে পড়তে দেখা গেছে। প্রশাসনের লোকজন চলে গেলে আবার দোকানপাট খোলার প্রতিযোগিতা শুরু হয় এবং মানুষজনের জটলা সৃষ্টি হয়। এর মধ্যে মাস্ক ছাড়াই অবাধে ঘুরেছেন অধিকাংশ মানুষ।

নির্বাহী ম্যাজিস্ট্রেট ও জগন্নাথপুর উপজেলার নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মেহেদী হাসান বলেন, 'সরকারি নিদের্শনা বাস্তবায়নে আমরা মাঠে কাজ করছি।' অযথা বাইরে ঘোরাঘুরি না করার জন্য তিনি জনসাধারণের প্রতি আহ্বান জানান।

 

এএ/আরআর-০৯