তাহিরপুরে এবারও হচ্ছে না সম্প্রীতির মেলবন্ধন

আবির হাসান-মানিক, তাহিরপুর


এপ্রিল ০৮, ২০২১
০৯:২০ অপরাহ্ন


আপডেট : এপ্রিল ০৮, ২০২১
০৯:২০ অপরাহ্ন



তাহিরপুরে এবারও হচ্ছে না সম্প্রীতির মেলবন্ধন

দেশে মহামারি করোনাভাইরাসের প্রাদুর্ভাব বেড়ে যাওয়ায় সুনামগঞ্জের তাহিরপুরে হিন্দু ধর্মাবলম্বীদের ৭০০ বছরের ঐতিহ্যবাহী গঙ্গা স্নানোৎসব ও পণাতীর্থ বারুণী মেলায় গতবছরের মতো এবারও ছেদ পড়েছে। পণাতীর্থ মেলার তারিখের সঙ্গে মিল রেখে লক্ষাধিক ভক্তের উপস্থিতিতে মৈত্রী ও সম্প্রীতির প্রতীক সাধক শাহ আরেফিন (রহ.) এর ওরসও একই কারণে উদযাপন করা হবে না। সব মিলিয়ে দুই ধর্মের দুই সাধকের লাখো ভক্তের আগমনে সম্প্রীতির যে মেলবন্ধন সৃষ্টি হয়, তা এ বছরও দেখা যাচ্ছে না। যে জন্য পূণ্যার্থী ও শাহ আরেফিনের ভক্তদের হৃদয়ে বাজছে বিষাদের সুর।

আগামীকাল শুক্রবার (৯ এপ্রিল) উপজেলার সীমান্তবর্তী এলাকা লাউড়েরগড়ের শাহিদাবাদে হযরত শাহ আরেফিন (রহ.) তিনদিনব্যাপী বার্ষিক ওরস ও মহাবিষ্ণুর অবতার শ্রী অদ্বৈত আচার্যের আবির্ভাব উপলক্ষে সীমান্তবর্তী জাদুকাটা নদীর দুইপাড়ে গঙ্গা স্নানোৎসব ও পণাতীর্থ মেলা উদযাপনের দিনক্ষণ ধার্য ছিল।

সম্প্রতি সুনামগঞ্জের জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে করানোভাইরাসের প্রাদুর্ভাবজনিত পরিস্থিতি পর্যালোচনা সংক্রান্ত মতবিনিময় সভায় শাহ আরেফিন (রহ.) এর ওরস, পণাতীর্থ মেলা ও স্নানোৎসব বন্ধের সিদ্ধান্ত গ্রহণ করা হয়। পাশাপাশি পর্যটন স্পটগুলোতে জনসমাগম এড়াতে ১৪ দিনের নিষেধাজ্ঞাও আরোপ করা হয়েছে।

গড়কাটি সৎসঙ্গ প্রার্থনা কেন্দ্রের সাবেক সভাপতি গণেশ তালুকদার বলেন, 'গতবছরও একই কারণে গঙ্গা স্নানোৎসব ও বারুণী মেলা বন্ধ ছিল। এ বছরও করোনার সংক্রমণ বেড়ে যাওয়ায় গঙ্গা স্নানোৎসবের সকল কার্যক্রম বন্ধ থাকবে। দূর-দূরান্তের অনেকে স্নানোৎসবে আসার আগ্রহ দেখালেও আমাদের পক্ষ থেকে তাদেরকে নিরুৎসাহিত করা হচ্ছে।'

শাহ আরেফিন ওরস উদযাপন ও পরিচালনা কমিটির সদস্য সচিব আলম সাব্বির জানান, জেলা প্রশাসনের নির্দেশনানুযায়ী করোনাভাইরাসের প্রাদুর্ভাবজনিত পরিস্থিতির কারণে হযরত আরেফিন (রহ.) এর ওরস উদযাপন বন্ধ ঘোষণা করা হয়েছে।

শ্রী শ্রী অদ্বৈত জন্মধাম, লাউড় (নবগ্রাম) কমিটির সাধারণ সম্পাদক অদ্বৈত রায় বলেন, 'সরকারি বিধিনিষেধ থাকায় এবারের গঙ্গা স্নানোৎসবের সকল ধরনের আয়োজন বন্ধ রাখা হয়েছে।'

তাহিরপুর উপজেলার নির্বাহী কর্মকর্তা পদ্মাসন সিংহ জানান, করোনার প্রাদুর্ভাব বেড়ে যাওয়ায় শাহ আরেফিন (রহ.) এর ওরস ও হিন্দু ধর্মাবলম্বীদের গঙ্গা স্নানোৎসবসহ সকল ধরনের জনসমাগমে নিষেধাজ্ঞা বলবৎ রয়েছে।

 

এএইচ/আরআর-০৫