ধর্মপাশায় খাদ্যবান্ধব কর্মসূচির দুই ডিলারকে ৩০ হাজার টাকা জরিমানা

ধর্মপাশা প্রতিনিধি


এপ্রিল ১৪, ২০২১
০৯:৩৩ অপরাহ্ন


আপডেট : এপ্রিল ১৪, ২০২১
০৯:৩৩ অপরাহ্ন



ধর্মপাশায় খাদ্যবান্ধব কর্মসূচির দুই ডিলারকে ৩০ হাজার টাকা জরিমানা

খাদ্যবান্ধব কর্মসূচির আওতায় সুবিধাভোগী কার্ডধারীদের মধ্যে ওজনে চাল কম দেওয়া ও যান্ত্রিক মিটার (ওজন মাপার যন্ত্র) ছাড়া বালতি দিয়ে চাল ওজন দেওয়ার দায়ে সুনামগঞ্জের ধর্মপাশা উপজেলার পাইকুরাটি ইউনিয়নের ডিলার মো. সোহরাব মিয়া (৩৫)কে ২০ হাজার টাকা ও ডিলার শাহজাহান কবীর (৪৫)কে ১০ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। 

উপজেলা ভূমি কার্যালয়ের সহকারি কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো.আবু তালেব  মঙ্গলবার (১৩এপ্রিল) দুপুর ১২টা থেকে বেলা দুইটা পর্যন্ত এই আদালত পরিচালনা করেন।

এ সময় সেখানে আরও উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান মোজাম্মেল হোসেন রোকন, পাইকুরাটি ইউপি চেয়ারম্যান ফেরদৌসুর রহমান, ধর্মপাশা থানার এএসআই কামাল হোসেন, উপজেলা ভূমি কার্যালয়ের সার্ভেয়ার আবদুল মোনায়েম খান প্রমুখ।

উপজেলা প্রশাসন সূত্রে জানা গেছে, উপজেলার পাইকুরাটি ইউনিয়নে খাদ্যবান্ধব কর্মসূচির আওতায় মো. সোহরাব মিয়া (৩৫) ও শাহজাহান কবীর (৪৫) নামের দুজন ডিলার রয়েছেন। ওই ইউনিয়নের পাইকুরাটি বাজারে ওই দুজন ডিলারের পৃথক দুটি গুদাম রয়েছে। দুজনেরই  ৪৮০ জন করে কার্ডধারী রয়েছে। খাদ্য গুদাম থেকে কার্ডধারীদের বিপরীতে বরাদ্দ পাওয়া চাল তাঁরা উত্তোলন করে যথারীতি বিতরণ করে আসছিলেন। প্রত্যেক কার্ডধারীকে কেজি প্রতি ১০টাকা মুল্যে ৩০ কেজি করে চাল বিতরণ করার কথা রয়েছে। ওই দুজন ডিলার গতকাল মঙ্গলবার সকাল ১০টার দিকে নিজ নিজ গুদামে চাল বিতরন শুরু করেন। প্রত্যেক কার্ডধারীর মধ্যে ৩০কেজি করে চাল বিতরণ না করে ওই দুজন ডিলার ২৫ থেকে ২৭ কেজি করে চাল বিতরণ শুরু করেন। খবর পেয়ে ওইদিন দুপুর ১২টার দিকে উপজেলা সহকারি কমিশনার (ভূমি) পাইকুরাটি বাজারে যান। তিনি ওই দুজন ডিলারের গুদামে অভিযান চালিয়ে কার্ডধারীদের মধ্যে ওজনে চাল কম দেওয়ার সত্যতা পান। একই সঙ্গে ডিলার যান্ত্রিক মিটার (চাল মাপার যন্ত্র) দিয়ে চাল না মেপে বালতি দিয়ে চাল মেপে দেওয়ার দৃশ্য দেখতে পান। পরে ভ্রাম্যমাণ আদালত বসিয়ে ভোক্তা অধিকার সংরক্ষণ আইনে ওই দুজন ডিলারকে ৩০ হাজার টাকা জরিমানা করা হয়।

ডিলার শাহজাহান কবীর নয়ন বলেন, চাল বিতরণের সময় হঠাৎ করে মিটার মেশিনটি নষ্ট হয়ে যায়। এ জন্য কয়েকজন কার্ডধারীকে বালতি দিয়ে চাল মেপে দেওয়ার কারণে ওজনে কিছুটা হেরফের হতে পারে। শিগগিরই নতুন মেশিন কিনে নেব। তবে অপর ডিলার মো. সোহরাব মিয়ার সঙ্গে কথা বলা সম্ভব হয়নি।

সহকারি কমিশনার (ভূমি) বলেন, খাদ্যবান্ধব কর্মসূচির কার্ডধারীদের মধ্যে চাল ওজনে কম দেওয়া ও বালতি দিয়ে চাল মেপে দেওয়ার কারণে এই দুজনকে জরিমানা করা হয়েছে। ওই দুজন ডিলারের ডিলারশীপ বাতিলের জন্য সংশ্লিষ্ঠ কর্তৃপক্ষকে বিষয়টি লিখিতভাবে অবহিতত করা হবে।

এমএ/বিএ-০৪