খেলল পেরাগুয়ে, জিতল আর্জেন্টিনা

ক্রীড়া প্রতিবেদক


জুন ২২, ২০২১
০৮:২৫ পূর্বাহ্ন


আপডেট : জুন ২২, ২০২১
০৮:২৫ পূর্বাহ্ন



খেলল পেরাগুয়ে, জিতল আর্জেন্টিনা

পুরো খেলার অধিকাংশ সময় নিজেদের দখলেই বল রেখেছিল পেরাগুয়ে। বেশকয়েকটা সুযোগও পেয়েছিল তারা। বলের দখল, পাসের অ্যাকুরেসিসহ সবকিছুতেই আর্জেন্টিনার চেয়ে এগিয়ে তারা। যেন পুরো খেলাটা পেরাগুয়েই খেলেছে। তবে ম্যাচ শেষে ১-০ গোলের জয় নিয়ে ফিরেছে আর্জেন্টিনাই। 

ম্যাচের পরিসংখ্যান দেখলেই বোঝা যায় ম্যাচটা পেরাগুয়েই খেলেছে। পুরো ম্যাচের ৫৭ শতাংশ সময় বল ছিল প্যারাগুয়ের দখলে। আার্জেন্টিনার দখলে ছিল মাত্র ৪৩ শতাংশ সময়। পাসিং অ্যাকুরেসি আর্জেন্টিনার যেখানে ৮৪ শতাংশ, পেরাগুয়ের সেখনে ৮৫ শতাংশ। পেরাগুয়ে যেখানে কর্নার আদায় করেছে ৯টি, সেখানে আর্জেন্টিনার আদায় মাত্র ২টি। ম্যাচের শুরুতে তাই গোলের দেখা না পেলে জয় হয়তো অধরাই থেকে যেত মেসি-ডি মারিয়াদের। 

এই জয়ে কোপা আমেরিকার কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করল আর্জেন্টিনা। ৩ ম্যাচে দুই জয় ও এক ড্রয়ে মোট ৭ পয়েন্ট নিয়ে 'এ' গ্রুপের শীর্ষস্থান ধরে রাখল লিওনেল স্কালোনির দল। পাঁচ দলের গ্রুপে ৪টি করে ম্যাচ খেলবে প্রতিটি দল। দুটি গ্রুপ থেকে ৪টি করে দল নাম লেখাবে কোয়ার্টার ফাইনালে।

প্রথমার্ধেই এগিয়ে যায় আর্জেন্টিনা। অভিষেকেই ম্যাচের ১০ মিনিটে গোল আদায় করে নেন আলেজান্দ্রো দারিও গোমেজ। এতে অবশ্য আনহেল ডি মারিয়ার অবদানই বেশি। ডান প্রান্ত থেকে দারুণ এক পাস দেন ডি মারিয়া। পাপুর ফিনিশিংটা অবশ্য ছিল দেখার মতো। ১-০ গোলে এগিয়ে যায় তারা। সেই ব্যবধান নিয়ে বিরতিতে যায় তারা। 

দ্বিতীয়ার্ধের শুরুতে আর্জেন্টিনাকে কিছুটা আক্রমণাত্মক খেলতে দেখা যায়। পেরাগুয়ে যেন ‘গোল না পাই, অন্তত হজম করব না’ এই নীতি অনুসরণ করেই দ্বিতীয়ার্ধে খেলতে নামে। তবে মিনিট কয়েক পরেই খেলার কৌশলে পরিবর্তন আনে পেরাগুয়ে।

তবে সময় যত গড়িয়েছে, উরুগুয়ের বিপক্ষে ওই আগের ম্যাচের মতোই লিড ধরে রাখার দিকে মনোযোগ লিওনেল স্কালোনির দল। সেটি পেরেছেও। প্রায় দুই বছর পর টানা দুই খেলায় গোল খায়নি। কিন্তু লিড প্রটেক্ট করার এই কৌশল সামনের ম্যাচগুলোতে বুমেরাং হতে পারে আলবিসেলেস্তেদের জন্য।

এই জয়ের সঙ্গে মেসি করেছেন নতুন রেকর্ড। আর্জেন্টিনার হয়ে এতদিন সর্বোচ্চ ১৪৭ ম্যাচ খেলার রেকর্ডটি একার দখলে রেখেছিলেন সাবেক ডিফেন্সিভ মিডফিল্ডার হাভিয়ের মাচেরানো। আজকের ম্যাচটি দিয়ে মাচেরানোর রেকর্ডে ভাগ বসালেন মেসি।

উরুগুয়ের বিপক্ষে আগের ম্যাচের মূল একাদশে মোট ছয়টি পরিবর্তন এনে এ ম্যাচে ৪-৩-৩ ছকে দল সাজান আর্জেন্টিনা কোচ স্কালোনি। রক্ষণ, মাঝমাঠ ও আক্রমণভাগে দুটি করে পরিবর্তন আনেন তিনি। আনহেল দি মারিয়া বুঝিয়েছেন, কেন তাঁকে একাদশে রাখতেই হবে। লিওনেল মেসির সঙ্গে ওয়ান-টু, এরপর অপেক্ষা করে দারুণ এক ডিফেন্সচেরা পাস, তা থেকে বুদ্ধিদীপ্ত চিপে গোমেজের গোল। এছাড়া আরো বেশ কিছু আক্রমণ হয়েছে মেসি-দি মারিয়ার যুগলবন্দীতে। প্রথমার্ধ খুব ঝামেলায় পড়তে হয়নি আর্জেন্টিনাকে।

আরসি-১২