উত্তর কোরিয়ায় করোনা : কর্মকর্তাদের ভর্ৎসনা কিমের

সিলেট মিরর ডেস্ক


জুন ৩০, ২০২১
০৩:৩৮ অপরাহ্ন


আপডেট : জুন ৩০, ২০২১
০৩:৩৮ অপরাহ্ন



উত্তর কোরিয়ায় করোনা : কর্মকর্তাদের ভর্ৎসনা কিমের

দেশের করোনা পরিস্থিতি নিয়ে সম্প্রতি সরকারী কর্মকর্তা ও ক্ষমতাসীন ওয়ার্কার্স পার্টির জ্যেষ্ঠ সদস্যদের তীব্র ভর্ৎসনা করেছেন উত্তর কোরিয়ার শীর্ষ নেতা কিম জং উন।

দেশটির রাষ্ট্রায়ত্ত বার্তাসংস্থা কেসিএনএ-এর বরাত দিয়ে করা এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বিবিসি।

তবে নিজেদের প্রতিবেদনে এই ঘটনাকে ‘বিরল’ ও ‘ব্যতিক্রম’ বলে উল্লেখ করেছে বিবিসি। কারণ, সরকারীভাবে উত্তর কোরিয়া বরাবরই দাবি করে আসছে, দেশে করোনায় আক্রান্ত কোনো রোগী নেই।

বুধবার কেসিএনএ-এর প্রতিবেদনে বলা হয়েছে, সম্প্রতি রাজধানী পিয়ংইয়ং-এ উত্তর কোরিয়ার উচ্চপদস্থ সরকারী কর্মকর্তা ও ওয়ার্কার্স পার্টির বেশ কয়েকজন জ্যেষ্ঠ নেতার সঙ্গে এক বৈঠক করেছেন কিম জং উন।

পিয়ংইয়ং-এর সেই বৈঠকে দেশটির ওয়ার্কার্স পার্টির জাতীয় পর্যায়ের বেশ কয়েকজন সদস্য উপস্থিত ছিলেন। পার্টির সবচেয়ে গুরুত্বপূর্ণ শাখা স্ট্যান্ডিং কমিটির একজন সদস্যও সেই বৈঠকে উপস্থিত ছিলেন।

উত্তর কোরিয়ার প্রশাসন ও সরকারী নীতি নির্ধারণ করে থাকে ওয়ার্কার্স পার্টির স্ট্যান্ডিং কমিটি। কিম জং উন নিজেও পাঁচ সদস্যবিশিষ্ট এই কমিটির একজন সদস্য।

কেসিএনএর প্রতিবেদনে বলা হয়েছে, ‘উত্তর কোরিয়ার শীর্ষ নেতা বলেছেন- দেশ ও জনগণের সামনে এক বিশাল হুমকি উপস্থিত হয়েছে। শীর্ষ নেতা আরও বলেছেন, দেশের সরকারী কর্মকর্তাদের দায়িত্ব পালনে অবহেলার জন্যই আজ দেশ ও জনগণের নিরাপত্তা সংকটাপন্ন অবস্থায় পৌঁছেছে।’

কেসিএনএ-এর প্রতিবেদনে কোথাও করোনা বা কোভিডের উল্লেখ না থাকলেও উত্তর কোরিয়া বিষয়ক আন্তর্জাতিক বিশেষজ্ঞরা জানিয়েছেন- এই সংবাদ একটি ইঙ্গিতই দিচ্ছে, আর তা হলো উত্তর কোরিয়ায় করোনায় আক্রান্ত রোগীর উপস্থিতি আছে এবং বর্তমানের অর্থনৈতিক ও খাদ্যসংকট পীড়িত এই দেশটির শীর্ষ নেতা এ বিষয়ে বেশ উদ্বিগ্ন।

উত্তর কোরিয়া বিশেষজ্ঞ অ্যান চ্যান ইল ফ্রান্সের বার্তাসংস্থা এএফপিকে এ সম্পর্কে বলেন, ‘কিম জং উনের সাম্প্রতিক এই বৈঠকের অর্থ হলো- দেশটিতে বর্তমানে করোনায় আক্রান্ত রোগী আছে।’

বি এন-০৫