প্রাথমিক পর্বে সহজ গ্রুপে বাংলাদেশ

খেলা ডেস্ক


জুলাই ১৭, ২০২১
০৩:১৫ পূর্বাহ্ন


আপডেট : জুলাই ১৭, ২০২১
০৩:৩৪ পূর্বাহ্ন



প্রাথমিক পর্বে সহজ গ্রুপে বাংলাদেশ
আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপ


আগামী টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রাথমিক পর্ব ও চূড়ান্ত পর্বের গ্রুপগুলো ঘোষণা করেছে আইসিসি। প্রথম রাউন্ডে তুলনামূলক সহজ প্রতিপক্ষদের সঙ্গে লড়বে মাহমুদউল্লাহর নেতৃত্বাধীন বাংলাদেশ দল।

শুক্রবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা জানিয়েছে, প্রাথমিক পর্বে ‘বি’ গ্রুপে খেলবে বাংলাদেশ। তাদের বাকি তিন প্রতিপক্ষ স্কটল্যান্ড, পাপুয়া নিউগিনি ও বিশ্বকাপের সহ-আয়োজক ওমান। ‘এ’ গ্রুপে শ্রীলঙ্কার সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করবে আয়ারল্যান্ড, নেদারল্যান্ডস ও নামিবিয়া।

এই দুই গ্রুপের শীর্ষ দুটি করে মোট চারটি দল জায়গা করে নেবে চূড়ান্ত পর্বে। যাকে বলা হচ্ছে সুপার টুয়েলভ। আগে থেকেই সেখানে স্থান করে নিয়েছে আটটি দল।

ক্রিকেটের সবচেয়ে ক্ষুদ্রতম সংস্করণের বৈশ্বিক আসরের চূড়ান্ত পর্বের এক নম্বর গ্রুপে রয়েছে বর্তমান চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ, ইংল্যান্ড, অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকা। তাদের সঙ্গী হবে প্রথম রাউন্ডের ‘এ’ গ্রুপের চ্যাম্পিয়ন দল ও ‘বি’ গ্রুপের রানার্সআপ দল।

দুই নম্বর গ্রুপে দুই চিরপ্রতিদ্বন্দ্বী ভারত ও পাকিস্তানের সঙ্গে থাকছে নিউজিল্যান্ড ও আফগানিস্তান। প্রথম রাউন্ড শেষে তাদের সঙ্গে যুক্ত হবে ‘বি’ গ্রুপের চ্যাম্পিয়ন দল ও ‘এ’ গ্রুপের রানার্সআপ দল।

২০২১ সালের ২০ মার্চ পর্যন্ত র‍্যাঙ্কিংয়ের ওপর ভিত্তি করে গ্রুপগুলো সাজিয়েছে আইসিসি।

আগামী ১৭ অক্টোবর পর্দা উঠবে টি-টোয়েন্টি বিশ্বকাপের। যৌথভাবে সংযুক্ত আরব আমিরাত ও ওমানের মাটিতে এই আসর চলবে আগামী ১৪ নভেম্বর পর্যন্ত। মধ্যপ্রাচ্যে অনুষ্ঠিত হলেও বিশ্বকাপের স্বাগতিক হিসেবে সমস্ত দায়িত্ব পালন করবে ভারত।

এএন/০১