মাস্ক, কোয়ারেন্টিন, করোনা পরীক্ষা আর ফাঁকা গ্যালারি

খেলা ডেস্ক


জুলাই ২৪, ২০২১
০৮:৪৪ অপরাহ্ন


আপডেট : জুলাই ২৪, ২০২১
০৮:৪৪ অপরাহ্ন



মাস্ক, কোয়ারেন্টিন, করোনা পরীক্ষা আর ফাঁকা গ্যালারি
টোকিও অলিম্পিক


শুরু হয়েছে টোকিও অলিম্পিক গেমস। করোনা মহামারীর কারণে হবে কি হবেনা এই নিয়ে বছরব্যাপী ছিল অনিশ্চয়তা। অবেশেষে সকল অনিশ্চিয়তা কাটিয়ে শুক্রবার শুরু হয়েছে।

কিন্তু অতীতের যে কোনো অলিম্পিক বা যে কোনো ক্রীড়া প্রতিযোগিতার চেয়ে জাপানের এই অলিম্পিক নানা দিক থেকে অনেকটাই আলাদা।

কোনো সন্দেহ নেই এই অলিম্পিকস অতীতের যে কোনো গেমসের থেকে ভিন্ন। রাজধানী টোকিওতে এখন করোনায় জরুরি অবস্থা চলছে। গত এক সপ্তাহ ধরে গড়ে প্রতিদিন এক হাজার নতুন করোনা রোগী শনাক্ত হচ্ছে টোকিওতে।

এর ভেতর সারা পৃথিবী থেকে হাজার হাজার মানুষ তাদের শহরে এসে ভিড় করবে – এটা জাপানের রাজধানীর বহু বাসিন্দা মেনে নিতে পারছেন না। তারা অলিম্পিক বাতিল বা অন্তত না করার দাবি করছেন বেশ কিছুদিন ধরে। তবে আয়োজকরা ভরসা দিচ্ছেন বিপদ এড়াতে তারা সর্বোচ্চ সাবধানতা নিচ্ছেন।

ভেন্যুতে শুধু প্রতিযোগী এবং প্রয়োজনীয় কর্মকর্তারা থাকবেন, কিন্তু দেশি-বিদেশি কোনো দর্শকই থাকবেনা। অ্যাথলেট এবং তাদের সাথে আসা প্রশিক্ষক বা কর্মকর্তাদের ওপরও নানা ধরণের বিধিনিষেধ রয়েছে। খাওয়ার সময়, অনুশীলনের সময়, ঘুমানোর সময় বা মূল প্রতিযোগিতার সময় ছাড়া তাদের সবাইকে সবসময় মাস্ক পরে থাকতে হবে। একজনের কাছ থেকে অন্যজনকে যতটা সম্ভব দূরত্ব রাখতে হচ্ছে। এবং সেই সাথে প্রত্যেককে প্রতিদিন করোনা পরীক্ষা করতে হচ্ছে।

এএন/০৫