সাংবাদিক বেবী মওদুদের সপ্তম মৃত্যুবার্ষিকী আজ

সিলেট মিরর ডেস্ক


জুলাই ২৫, ২০২১
০৫:৩৫ পূর্বাহ্ন


আপডেট : জুলাই ২৫, ২০২১
০৫:৩৫ পূর্বাহ্ন



সাংবাদিক বেবী মওদুদের সপ্তম মৃত্যুবার্ষিকী আজ

সাংবাদিক-লেখক, নারী অধিকার আন্দোলনের অন্যতম সংগঠক এবং সাবেক সংসদ সদস্য এএন মাহফুজা খাতুন বেবী মওদুদের সপ্তম মৃত্যুবার্ষিকী আজ রবিবার। ক্যান্সারে আক্রান্ত হয়ে ২০১৪ সালের এই দিনে তিনি মারা যান।

১৯৪৮ সালের ২৩ জুন কলকাতায় জন্মগ্রহণ করেন বেবী মওদুদ। মুক্তিযুদ্ধের আগে পূর্ব পাকিস্তান ছাত্র ইউনিয়নের সদস্য হিসেবে ছাত্র রাজনীতিতে যুক্ত হন তিনি।

১৯৭১ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বাংলায় স্নাতকোত্তর সম্পন্ন করেন। দায়িত্ব পালন করেন ১৯৬৭-৬৮ সালে ঢাবির রোকেয়া হল ছাত্রী সংসদের সদস্য হিসেবে। ১৯৬৯-এর গণঅভ্যুত্থান ও ৭১-এর অসহযোগ আন্দোলনে অংশ নেন তিনি। মুক্তিযুদ্ধকালে তিনি ঢাকায় কবি সুফিয়া কামালের সঙ্গে যুক্ত হয়ে মুক্তিযোদ্ধাদের সহায়তায় বিভিন্ন কর্মকাণ্ডে যুক্ত হন।

১৯৬৭ সালে সাংবাদিকতায় যুক্ত হন বেবী মওদুদ। তিনি দৈনিক সংবাদ, ইত্তেফাক, চিত্রালী, আজাদ, গণবাংলা, মুক্তকণ্ঠ, বিবিসি, বাসস, সাপ্তাহিক বিচিত্রা, সাপ্তাহিক ললনা ও সাপ্তাহিক রানারে দীর্ঘদিন কাজ করেছেন। মৃত্যুর আগ পর্যন্ত অনলাইন নিউজ পোর্টাল বিডিনিউজের সোশ্যাল অ্যাফেয়ার্স এডিটর হিসেবে দায়িত্ব পালন করেন। সাংবাদিকতার পাশাপাশি বিভিন্ন বিষয়ে নিয়মিত লেখালেখিতেও যুক্ত ছিলেন।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের 'অসমাপ্ত আত্মজীবনী' গ্রন্থ সম্পাদনায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন তিনি। এ ছাড়া তার লেখা ও সম্পাদনায় বেশ কিছু গ্রন্থ প্রকাশিত হয়েছে। নব্বইয়ের দশকে যুদ্ধাপরাধীদের শাস্তির দাবিতে ঘাতক দালাল নির্মূল কমিটির আন্দোলনে জোরাল ভূমিকা রাখেন বেবী মওদুদ। নারীর অধিকার আদায়ের বিভিন্ন আন্দোলনেও রাখেন অসামান্য ভূমিকা।

২০০৯ সালে নবম জাতীয় সংসদে আওয়ামী লীগের মনোনয়নে সংরক্ষিত নারী আসন থেকে এমপি নির্বাচিত হন। সে সময় সমাজকল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি ও লাইব্রেরি কমিটির সদস্য হিসেবেও দায়িত্ব পালন করেন তিনি।

আরসি-০৮