ব্রণ থেকে বাঁচয় যেসব খাবার

সিলেট মিরর ডেস্ক


সেপ্টেম্বর ১৮, ২০২১
০৯:২৯ অপরাহ্ন


আপডেট : সেপ্টেম্বর ১৮, ২০২১
০৯:২৯ অপরাহ্ন



ব্রণ থেকে বাঁচয় যেসব খাবার

অনেকেরই ব্রণের সমস্যা আছে। জীবনযাত্রা, হরমোন, দূষণ এমনকি বংশগতি ইত্যাদি নানা কারণে দেহের বিভিন্ন অংশে ব্রণ দেখা দিতে পারে। বিশেষ করে যাদের ত্বক বেশি তৈলাক্ত তাদের এ আশঙ্কা তুলনামুলকভাবে বেশি।

এ ছাড়া বেশি পরিমাণে যদি ভাজাপোড়া খাওয়া হয়ে যায়, তা হলেও ত্বকে ব্রণের সমস্যা বাড়তে পারে।

ব্যাঙ্গালুরুর ডিএনএ স্কিন ক্লিনিক অ্যান্ড ওয়েলনেস সেন্টারের প্রতিষ্ঠাতা ও ত্বক বিশেষজ্ঞ ডা. প্রিয়াঙ্কা রেড্ডি বলেন, দেহে ব্রণ মূলত পিঠ, কাঁধ ও নিতম্বে হয়ে থাকে। সাধারণত দেহে বাড়তি তেল, আবদ্ধ লোমকূপ ইত্যাদি কারণে ব্রণ দেখা দেয়। এছাড়াও বংশগতি, হরমোনের সমস্যা, ‘কর্টিকোস্টেরোয়েড’ ধরনের ওষুধ গ্রহণ, ওয়াক্স করা, খাদ্যাভ্যাস ইত্যাদি নানান কারণে দেহে ব্রণ হতে পারে বলে ব্যাখ্যা করেন ডা. রেড্ডি।

ফেমিনা ডটইন’য়ে প্রকাশিত প্রতিবেদনে তিনি আরও বলেন, তেল গ্রন্থির কারণে অতিরিক্ত ব্রণ দেখা দিতে পারে। ত্বকে জমে থাকা মৃত কোষ ব্রণের কারণ। যদিও দেহে ব্রণ হওয়ার নির্দিষ্ট কোণ বয়সসীমা নেই। তবে জিনগত কারণে হওয়া ব্রণ সাধারণত ২০ থেকে ৩০ বছর বয়সসীমার মধ্যে তীব্রভাবে দেখা দেয়।

তাই ব্রণের হাত থেকে মুক্তির জন্য খাদ্য তালিকায় কয়েকটি খাবার যোগ করতে পারেন।

যেমন-

কমলা : শীতের ফল হলেও এখন সারা বছরই কমলা পাওয়া যায়। ব্রণের হাত থেকে বাঁচতে রোজ একটি করে কমলা খান। কমলার রস করেও খেতে পারেন। এর ফলে শরীর থেকে দূষিত পদার্থ বেরিয়ে গিয়ে ত্বক হয়ে উঠবে নিখুঁত।

বাদাম : কাজু, পেস্তা, চিনা বাদাম, আখরোটে পর্যাপ্ত পরিমাণে ওমেগা থ্রি সমৃদ্ধ ফ্যাটি অ্যাসিড পাওয়া যায়। এসব স্বাস্থ্যকর ফ্যাট শরীরকে গরম রাখে ও ত্বকে অস্বাস্থ্যকর তেল জমতে দেয় না।

গাজর : ভিটামিন এ ব্রণ কমাতে সাহায্য করে। ব্রণের ব্যথা-সংক্রমণ তো কমেই, এমনকি দাগও কমাতে পারে এই ভিটামিন। গাজরে পর্যাপ্ত পরিমাণে ভিটামিন এ পাওয়া যায়। তাই নিয়মিত গাজর খেতে পারেন।

গ্রিন টি : চা ছাড়া কাজে মন বসে না? সেক্ষেত্রে গ্রিন টি খাওয়ার অভ্যাস তৈরি করুন। এতে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট ব্রণের সমস্যা কমাতে সাহায্য করে। এটি শরীরের জন্যও বেশ উপকারি।

বিএ-০৬