সুনামগঞ্জে ৫০ মামলায় ৭০ শিশু মা-বাবার জিম্মায় সংশোধনাগারে

সুনামগঞ্জ প্রতিনিধি


অক্টোবর ১৩, ২০২১
০৮:৪১ অপরাহ্ন


আপডেট : অক্টোবর ১৩, ২০২১
০৮:৪১ অপরাহ্ন



সুনামগঞ্জে ৫০ মামলায় ৭০ শিশু মা-বাবার জিম্মায় সংশোধনাগারে

সুনামগঞ্জের ৫০ মামলায় লঘু অপরাধে অভিযুক্ত ৭০ শিশুকে কারাগারে না পাঠিয়ে ৬ টি শর্তে সংশোধনের জন্য মা-বাবার জিম্মায় দিয়েছেন আদালত। আজ বুধবার (১৩ অক্টোবর) দুপুরে সুনামগঞ্জের নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক মো. জাকির হোসেন এমন আদেশ দিয়েছেন। 

সুনামগঞ্জের ৫০ টি মামলায় কোমলমতি ৭০ শিশুকে পরিবারের অন্য সদস্যদের সাথে জড়ানো হয়েছিল। যার কারণে এসব শিশুরা আদালতে নিয়মিত হাজিরা দিতে হত। এ কারণে শিশুদের ভবিষ্যত ও শিক্ষা জীবন ব্যহত হচ্ছিল। শিশুদের এসব অসুবিধা থেকে মুক্তি দিয়ে স্বাভাবিক জীবনে ফিরিয়ে নিতে সকল মামলার নিষ্পত্তি করে দিয়েছেন সুনামগঞ্জের নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক। আদালতের ৬টি শর্তে বলা হয়েছে, এসব শিশুদেরকে প্রতিদিন ২টি ভাল কাজ করে আদালতের দেওয়া ডায়েরিতে লিখে রাখতে হবে এবং বছর শেষে ডায়েরি আদালতে জমা দিতে হবে। মা-বাবা ও গুরুজনদের আদেশ মানতে হবে, তাদের সেবাযতœœ ও কাজে সাহায্য করতে হবে। নিয়মিত ধর্মগ্রন্থ পাঠ ও ধর্ম-কর্ম করতে হব। অসৎ সঙ্গ ত্যাগ করা, মাদক থেকে দূর থাকা ও ভবিষ্যতে অপরাধের সাথে না জড়ানোর নির্দেশ দেওয়া হয়েছে রায়ে। রায় ঘোষণার পর আদালতের পক্ষ থেকে সকল শিশুর হাতে ফুল তুলে দেন আদালতের কর্মীরা।

রায়ের বিষয়টি নিশ্চিত করেছেন, সুনামগঞ্জ শিশু ও মানব পাচার আদালতের অতিরিক্ত পিপি অ্যাডভোকেট হাসান মাহবুব সাদী। রায় ঘোষণার সময় ৭০ শিশুর মা-বাবা ও স্বজনরা আদালতে উপস্থিত ছিলেন। আইনজীবীরা বললেন, শিশুরা তাদের আপন ঠিকানা ফিরে পেল, মা-বাবার দুঃশ্চিন্তার অবসান হল এবং সন্তানকে নিজের কাছে রেখে সংশোধনের সুযোগ পেল।

পরিবারে ফিরে যাওয়া শিশুরা আদালতের আদেশ সঠিকভাবে প্রতিপালন করছেন কি না তা তিন মাস পর পর একবছর পর্যবেক্ষণ করবেন জেলা প্রবেশন কর্মকর্তা মো. সফিউর রহমান।. সফিউর রহমান বললেন, আদালত ৫০ মামলায় ৭০ অভিযুক্ত শিশুকে ৬ শর্তে প্রবেশনে এক বছরের জন্য মুক্তি দিয়েছেন। আদালতের শর্ত ঠিকমত প্রতিপালন করছে কি না তা দেখে আদালতে রিপোর্ট জমা দেবার দায়িত্ব আমার। 

আসন্ন বিশ^ শিশু দিবস উপলক্ষে সুনামগঞ্জের বিজ্ঞ বিচারকের রায়ে সন্তোষ্ট আদালত প্রাঙ্গণের বিচারপ্রার্থীগণসহ আইনজীবী ও বিচারালয়ের কর্মীরাও। 

অ্যাড. মতিয়া বেগম বললেন, সুনামগঞ্জ নারী ও শিশু নির্যাতন দমন টাইবুনালের মাননীয় বিচারক ৫০টি শিশু মামলায় ৭০জন শিশু অভিযুক্তকে আজকে খালাস দিয়েছেন। কিছু শর্ত দিয়েছেন যাতে তারা ভালো ভাবে চলে আর কোনো অপরাদের সঙ্গে জড়িত না হয়। আমরা এই রায়কে অভিনন্দন জানাই। এটি একটি চমৎকার রায়।

সুনামগঞ্জ শিশু ও মানবপাচার আদালতের অতিরিক্ত পাবলিক প্রসিকিউটর অ্যাডভোকেট হাসান মাহবুব সাদী বলেন, সুনামগঞ্জের শিশু আদালতের বিজ্ঞ বিচারক মো. জাকির হোসেন আজকে যুগান্তকারী রায় দিলেন। ৫০ টি মামলায় ৭০জন শিশুকে তাদের মা-বাবার জিম্মায় পাঠিয়ে দিলেন। কিছু শর্ত দিয়ে দিলেন। এই শর্তগুলো পালনের মাধ্যমে শিশুরা তাদের স্বাভাবিক জীবনে ফিরে আসতে পারবে। তাদেরকে আর কোর্টে আসতে হবে না। শিশুদের জন্য আদালতের একটি যুগাস্তরকারী রায় হিসেবে আমরা দেখতে পাচ্ছি।

এসআরএ/আরসি-১৩