কক্সবাজারে নারীদের জন্য সংরক্ষিত এলাকা থাকছে না

সিলেট মিরর ডেস্ক


ডিসেম্বর ৩০, ২০২১
১২:৪৫ পূর্বাহ্ন


আপডেট : ডিসেম্বর ৩০, ২০২১
১২:৪৫ পূর্বাহ্ন



কক্সবাজারে নারীদের জন্য সংরক্ষিত এলাকা থাকছে না

কক্সবাজার সমুদ্র সৈকতে নারী ও শিশুদের জন্য আলাদা একটি সংরক্ষিত এলাকা নির্দিষ্ট করে দেওয়ার মাত্র ১০ ঘন্টার মধ্যেই ব্যাপক সমালোচনার মুখে সেই সিদ্ধান্ত থেকে সরে এসেছে জেলা প্রশাসন।

বুধবার রাত ১০ টার দিকে জেলা প্রশাসনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলে হয়, প্রচারিত সংবাদের প্রতিক্রিয়া পর্যালোচনায় বিরুপ মতামত পাওয়ায় সংরক্ষিত এলাকা চালু রাখার সিদ্ধান্ত প্রত্যাহার করা হয়েছে।

এর বুধবার বেলা ১২টায় আনুষ্ঠানিকভাবে সংরক্ষিত এলাকাটি উদ্বোধন করেন কক্সবাজার জেলা প্রশাসক মামুনুর রশীদ।

জেলা প্রশাসন থেকে জানানো হয়, সৈকতে নামা পর্যটকদের সুরক্ষা, নিরাপত্তা নিশ্চিত করতেই এ উদ্যোগ। এলাকাটির চতুর্দিকে পতাকা পুতে দেওয়া হয়। প্রায় ৬০০ ফুট দীর্ঘ এ এলাকায় দায়িত্ব পালন শুরু করেন ট্যুরিস্ট পুলিশের কয়েকজন নারী সদস্য। তারা নতুন এই জোন সম্পর্কে মাইকিং করছিলেন কিছুক্ষন পরপর।

জেলা প্রশাসক মো. মামুনুর রশীদ জানান, পর্যটন এলাকা নারী-বান্ধব করার জন্য সৈকতে যারা কাজ করেন, তাদের বড় একটি অংশে নারীদের নিয়োগ দেয়া হয়েছে। ট্যুরিস্ট পুলিশের মধ্যেও নারী পুলিশ রয়েছেন। প্রশাসন চায় সৈকতে নারী ও শিশুরা বিশেষ সুরক্ষায় থাকবে।

সম্প্রতি একজন নারীকে সংঘবদ্ধ ধর্ষনের অভিযোগ উঠার পর নড়েচড়ে বসেছে কক্সবাজারের প্রশাসন। পর্যটক নারীদের নিরাপত্তা নিশ্চিত করতে নেয়া হচ্ছে নানা উদ্যোগ। হোটেল বা গেস্ট হাউজে যেন পর্যটকরা নিরাপদে থাকতে পারেন, এ ব্যাপারেও তারা ব্যবস্থা নিয়েছেন। মালিক ও পরিচালকদের সঙ্গে তারা বৈঠক করেছেন। হোটেল কর্মীদের এসব ব্যাপারে প্রশিক্ষণ ও সচেতন হওয়ার নির্দেশনা দেওয়া হয়েছে।

আরসি-০২