বিদেশে কোনো মিশনের বদনাম শুনতে চাই না

সিলেট মিরর ডেস্ক


জানুয়ারি ০৭, ২০২২
১২:৪৩ পূর্বাহ্ন


আপডেট : জানুয়ারি ০৭, ২০২২
১২:৪৩ পূর্বাহ্ন



বিদেশে কোনো মিশনের বদনাম শুনতে চাই না
রাষ্ট্রদূত ও হাইকমিশনারদের সঙ্গে ভার্চুয়ালে পররাষ্ট্রমন্ত্রী

বিদেশে বাংলাদেশের মিশনগুলোর বিরূদ্ধে অভিযোগের বিষয়ে সতর্ক করেছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন।

তিনি বলেন, ‘বিদেশে বাংলাদেশের কোনো মিশনের বদনাম শুনতে চাই না। প্রবাসীদের আপনারা হাসিমুখে সেবা দিন।’

আজ বৃহস্পতিবার সন্ধ্যায় বিদেশে বাংলাদেশের রাষ্ট্রদূত ও হাইকমিশনারদের সঙ্গে এক ভার্চুয়াল অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

তিনি বাংলাদেশের রাষ্ট্রদূত ও হাইকমিশনারদের সঙ্গে ইংরেজি নববর্ষের শুভেচ্ছা বিনিময় করেন। এছাড়া তাদের দায়িত্ব পালনের ক্ষেত্রে বিভিন্ন দিক-নির্দেশনাও দেন। 

পররাষ্ট্রমন্ত্রী বলেন, বিদেশে বাংলাদেশের একটি মিশন সম্পর্কে বড় অভিযোগ পেয়েছি। আমার কোনো মিশনে একজন কেউ যাচ্ছিল, সে আবার একটা অন্য ধরনের কাপড় পড়ে ছিল, সাধুর কাপড়। সেজন্য তাকে মিশনে ঢুকতে দেওয়া হয়নি।

ড. মোমেন রাষ্ট্রদূতদের উদ্দেশ্য বলেন, ‘আমি ঠিক জানিনা এ বিষয়ে আমাদের কোনো নীতি আছে কিনা? মিশনে ঢুকতে গেলে নির্দিষ্ট কোনো ড্রেসকোড আছে কিনা? আমি জানি না। যারা পররাষ্ট্র মন্ত্রণালয়ে কাজ করেন তারা বলতে পারেন। দেশে কিন্তু এমনটা নেই। ড্রেসকোড নেই। আমার অফিসে আসতে হলেও। এটা তারা খুব সিরিয়াসলি নিয়েছে, তাদের ড্রেসকোডের জন্য ঢুকতে দেওয়া হয়নি।’

পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘মধ্যপ্রাচ্যের অনেক দেশে বাংলাদেশিরা জেলে আছেন। আমি জেনেছি, ভারতীয় বন্দিদের সেই দেশের দূতাবাসের কর্মকর্তা ছাড়িয়ে নিয়ে যায়, কিন্তু বাংলাদেশের কেউ আসে না। এটি আমার শুনতে ভালো লাগেনি। তিনি ট্রাভেল ডকুমেন্ট জোগাড় করে তাদের ফিরিয়ে আনার নির্দেশনা দেন। 

পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম, পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন, পররাষ্ট্র মন্ত্রণালয়ের অন্যান্য সচিব, মহাপরিচালক, বিদেশে বাংলাদেশের রাষ্ট্রদূত ও হাইকমিশনাররা ভার্চুয়াল সভায় যুক্ত ছিলেন।

আরসি-০২