বাংলাদেশে স্লিপ এপনিয়ায় পুরুষদের আক্রান্তের হার বেশি

সিলেট মিরর ডেস্ক


এপ্রিল ১০, ২০২২
০২:১২ অপরাহ্ন


আপডেট : এপ্রিল ১০, ২০২২
০২:১২ অপরাহ্ন



বাংলাদেশে স্লিপ এপনিয়ায় পুরুষদের আক্রান্তের হার বেশি

ঘুমের মধ্যে কিছু সময়ের জন্য শ্বাস-প্রশ্বাস বন্ধ হয়ে যাওয়াকে বলা হয় স্লিপ এপনিয়া। চিকিৎসকেরা বলছেন, এ রোগ মানুষের জন্য একটি নীরব ঘাতক। যা ঘুমের মধ্যে মানুষের মৃত্যু পর্যন্ত ডেকে আনতে পারে। যুক্তরাষ্ট্রে শতকরা ২ ভাগ নারী থেকে ৪ ভাগ পুরুষ এ রোগে আক্রান্ত। বাংলাদেশেও নারীদের তুলনায় পুরুষদের এ রোগে আক্রান্তের হার বেশি। 

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) আজ রবিবার ‘অবস্ট্রাকটিভ স্লিপ এপনিয়া’ শীর্ষক সেমিনার এসব তথ্য জানান বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ। 

বিএসএমএমইউ উপাচার্য জানান, গ্রামাঞ্চলের তুলনায় শহুরে জনসংখ্যার শতকরা ছয় ভাগ মানুষ এই ব্যাধির শিকার। এর মধ্যে পুরুষ ৪ দশমিক ৪৯ ভাগ ও নারীদের মধ্যে এই রোগের হার ২ দশমিক ১৪ শতাংশ। 

শারফুদ্দিন আহমেদ বলেন, যাদের নাক ডাকার সমস্যা, ঠিকমতো ঘুম হয় না, শরীর স্থূলাকার, তারা এ ধরনের রোগে আক্রান্ত হয়ে থাকতে পারেন। এ রোগের চিকিৎসা রয়েছে। ক্ষেত্র বিশেষে কোনো কোনো রোগীর সার্জারিরও প্রয়োজন হয়। স্লিপ এপনিয়া রোগ সম্পর্কে মানুষ জানে না। তাদের এ রোগ সম্পর্কে সচেতন করতে হবে। 

এ রোগের পূর্ণাঙ্গ চিকিৎসা রয়েছে। লক্ষণ দেখা দিলেই বিএসএমএমইউ হাসপাতালে এসে চিকিৎসা নেওয়ার পরামর্শ দেন এ উপাচার্য। 

সেমিনারে বিশ্ববিদ্যালয়ের উপউপাচার্য (একাডেমিক) অধ্যাপক ডা. একেএম মোশাররফ হোসেন বলেন, স্লিপ এপনিয়া সারা বিশ্বের একটি অবহেলিত ঘাতক ব্যাধি। তবে এখনো স্লিপ এপনিয়ায় শতকরা ৯০ ভাগ রোগী চিকিৎসার আওতার বাইরে। আমাদের বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে এখন রোগের চিকিৎসা রয়েছে। আমাদের দেশে এই রোগ সম্পর্কে চিকিৎসক ও রোগীদের মধ্যে আরও সচেতনতার প্রয়োজন রয়েছে। আমাদের এখানে দুটি স্লিপ ল্যাব রয়েছে। গত পাঁচ বছর এখান থেকে আমরা স্লিপ এপনিয়া রোগীদের চিকিৎসা দিয়ে আসছি। 

চিকিৎসকদের উদ্দেশে মোশাররফ হোসেন বলেন, স্লিপ এপনিয়ার সচেতনতার লক্ষ্যে প্রত্যেক চিকিৎসককে সচেতন হতে হবে। সচেতনতার জন্য প্রত্যেক চিকিৎসকের উচিত রোগীর হিস্ট্রি নেওয়া। কম করে হলেও মাত্র ত্রিশ সেকেন্ড সময় বেশি ব্যয় করে চিকিৎসকদের উচিত রোগীর ঘুমের হিস্ট্রি নেওয়া। এ রোগের ফলে মানুষের রেসপিরেটরি, স্ট্রোক, হার্ট এটাক কার্ডিয়াক ফেইলিউরের মতো জটিল রোগ হয়ে মৃত্যু পর্যন্ত হতে পারে। 

সেমিনারে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন বিশ্ববিদ্যালয়ের উপউপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. মোহাম্মদ জাহিদ হোসেন। এ ছাড়া বক্তব্য দেন নাক, কান, গলা বিভাগের অধ্যাপক ডা. কামরুল হাসান তরফদার। 

বি এন-০৭