সফলতা নয়, স্বপ্নের জন্য কাজ করাই জীবন : জাফর ইকবাল

সিলেট মিরর ডেস্ক


এপ্রিল ১৩, ২০২২
০৫:২২ অপরাহ্ন


আপডেট : এপ্রিল ১৩, ২০২২
০৫:২২ অপরাহ্ন



সফলতা নয়, স্বপ্নের জন্য কাজ করাই জীবন : জাফর ইকবাল

খ্যাতিমান কল্পবিজ্ঞান লেখক ও শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল বলেছেন, ‘জীবনের জন্য প্রস্তুতি নিতে চাইলে ব্যর্থতার জন্য প্রস্তুতি নিতে হবে। ব্যর্থতা আসবে, কিন্তু হতাশ না হয়ে লেগে থাকতে হবে। স্বপ্ন সফল হওয়াই জীবন নয়। স্বপ্নের জন্য কাজ করাই হচ্ছে জীবন।’

আজ বুধবার (১৩ এপ্রিল) দুপুরে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে সোনারগাঁও ইউনিভার্সিটির প্রথম সমাবর্তন অনুষ্ঠানে সমাবর্তন বক্তার বক্তব্যে তিনি এসব কথা বলেন। 

সোনারগাঁও ইউনিভার্সিটির সমাবর্তনে উপস্থিত গ্রাজুয়েটদের উদ্দেশে তিনি বলেন, তোমরা প্রাতিষ্ঠানিক শিক্ষার একটি ধাপ পেরিয়েছ, আজকে তোমাদের একটা গুরুত্বপূর্ণ তথ্য দিতে চাই। তোমরা অনেকেই হয়তো জানো, কিন্তু বিশ্বাস কর না। সেটি হলো, তোমাদের এই প্রাতিষ্ঠানিক শিক্ষার সার্টিফিকেট যথেষ্ট নয়। জীবনের পথচলায় এর সঙ্গে আরও অনেক কিছুর প্রয়োজন হয়। কাজেই জীবনের জন্য যদি প্রস্তুতি নিতে চাও, তাহলে ব্যর্থতার জন্য প্রস্তুতি নাও। ব্যর্থতাও জীবনের অংশ। ব্যর্থতা আসবে, কিন্তু হতাশ না হয়ে লেগে থাকাই জীবন। মনে রেখো, স্বপ্ন সফল হওয়াই জীবন নয়। স্বপ্নের জন্য কাজ করাই হচ্ছে জীবন। 

প্রবীণ এই শিক্ষাবিদ বলেন, আমাদের চারপাশে তথ্যপ্রযুক্তির আধিক্য। গুগল, ফেসবুক, অ্যামাজন, মাইক্রোসফট। আমাদের সবাইকে তাদের নেটওয়ার্কের মধ্যে বেঁধে ফেলেছে। ইন্টারনেটের গলিতে আমাদের একাধিক প্রজন্ম হারিয়ে গেছে। চারপাশে শুধু তথ্য আর তথ্য। হয় আমি দিচ্ছি, না হয় নিচ্ছি। আমার নিজের সম্পর্কে নিজে যতটুকু জানি, তথ্য প্রযুক্তি তার চেয়ে বেশি জানে। সোশ্যাল নেটওয়ার্ক নামে বিচিত্র মাদকে সবাই আসক্ত।

তিনি বলেন, সন্তানকে সিগারেট টানতে দেখলে বাবা-মা আতঙ্কে একেবারে পাগল হয়ে যায়। কিন্তু ছোট্ট শিশুটা তার স্মার্টফোনে ইউটিউবিং করে, ফেসবুকিং করে, তখন বাবা-মা ততটা দুশ্চিন্তা করে না৷ কিন্তু দুটো একই ব্যাপার। এ ধরনের আসক্তির চিকিৎসার জন্য একই পদ্ধতি নিতে হয়। 

তিনি গ্রাজুয়েটদের বলেন, এ ব্যাপারে সিদ্ধান্ত নেওয়ার বিষয়টি তোমাদের ওপর ছেড়ে দিচ্ছি। তোমরা কি স্মার্টফোন, ল্যাপটপ, ফেসবুক এবং টেলিভিশন স্ক্রিনের দিকে তাকাবে, নাকি তোমার পাশে রক্ত-মাংসে জীবন্ত যে মানুষ বসে আছে, তার দিকে, তার চোখের দিকে তাকাবে। তোমরা প্রযুক্তিকে ব্যবহার করবে নাকি প্রযুক্তি তোমাদেরকে ব্যবহার করবে?

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। চিত্রনায়ক ফেরদৌস ও চিত্রনায়িকা পূর্ণিমার সঞ্চালনায় অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) ভারপ্রাপ্ত সভাপতি অধ্যাপক ড. দিল আফরোজ বেগম, বাংলাদেশ এক্রিডিটেশন কাউন্সিলের চেয়ারম্যান অধ্যাপক ড. মেসবাহউদ্দিন আহমেদ, সোনারগাঁও বিশ্ববিদ্যালয় ট্রাস্টের প্রতিষ্ঠাতা ও ভাইস চেয়ারম্যান ইঞ্জিনিয়ার আবদুল আজিজ, সোনারগাঁও বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আবুল বাশার, উপ-উপাচার্য অধ্যাপক শামীম আরা হাসান, কোষাধ্যক্ষ অধ্যাপক মো. আল-আমিন মোল্লা প্রমুখ।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সোনারগাঁও বিশ্ববিদ্যালয় ট্রাস্টের সদস্য ঢাকা-৮ আসনের সংসদ সদস্য রাশেদ খান মেনন। সমাপনী বক্তব্য রাখেন সোনারগাঁও বিশ্ববিদ্যালয় ট্রাস্টের চেয়ারম্যান নারায়ণগঞ্জ-২ আসনের এমপি আলহাজ্ব মো. নজরুল ইসলাম বাবু।

অনুষ্ঠানে ৬৬ জন শিক্ষার্থীর মাঝে গোল্ড মেডেল দেওয়া হয়। এর মধ্যে চ্যান্সেলর গোল্ড মেডেল পেয়েছেন ৩ জন এবং ভাইস চ্যান্সেলর গোল্ড মেডেল পেয়েছেন ৬৩ জন। 


এএফ/০৩