২২ এপ্রিল ডেন্টালে ভর্তি পরীক্ষা

সিলেট মিরর ডেস্ক


এপ্রিল ১৫, ২০২২
০৩:৫১ অপরাহ্ন


আপডেট : এপ্রিল ১৫, ২০২২
০৩:৫১ অপরাহ্ন



২২ এপ্রিল ডেন্টালে ভর্তি পরীক্ষা

আগামী ২২ এপ্রিল ২০২১-২২ শিক্ষাবর্ষে সরকারি ডেন্টাল কলেজ ও ডেন্টাল ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এবার প্রতি আসনের বিপরীতে ১২১ জন শিক্ষার্থী লড়াই করবেন। গত বছর ২০২০-২১ শিক্ষাবর্ষে আসনপ্রতি লড়াই করেছেন ৯৭ জন শিক্ষার্থী। সে হিসাবে আসনপ্রতি শিক্ষার্থী বেড়েছে ২৪ জন।

স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর সূত্রে জানা গেছে, এবার বিভিন্ন ডেন্টাল কলেজ ও ডেন্টাল ইউনিটে মোট আসন রয়েছে ৫৪৫টি। এর বিপরীতে বিডিএস কোর্সে ভর্তির জন্য আবেদন করেছেন ৬৫ হাজার ৯০৭ জন। ফলে প্রতি আসনের বিপরীতে ১২০ দশমিক ৯৩ জন শিক্ষার্থী লড়াই করবেন।

এ বিষয়ে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের পরিচালক (চিকিৎসা শিক্ষা) অধ্যাপক ডা. এ কে এম আহসান হাবিব বলেন, ‘গত বছরের তুলনায় এ বছর ডেন্টালে অনেক শিক্ষার্থী ভর্তি পরীক্ষার জন্য আবেদন করেছেন। প্রায় ৬৬ হাজার শিক্ষার্থী ভর্তির আবেদন করেছেন।’ 

এর আগে গত ২০ মার্চ ডেন্টাল কলেজ ও ডেন্টাল ইউনিটে ২০২১-২২ শিক্ষাবর্ষে ভর্তির আবেদন শুরু হয়। গত ৩০ মার্চ রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত শিক্ষার্থীরা ভর্তির আবেদন করতে পেরেছেন। আগামী ১৭ এপ্রিল থেকে প্রবেশপত্র সংগ্রহ শুরু হয়ে চলবে ১৯ এপ্রিল পর্যন্ত।

কোন কলেজে কত আসন

ঢাকা ডেন্টাল কলেজে ১১০টি, চট্টগ্রাম মেডিকেল কলেজের ডেন্টাল ইউনিটে ৬০টি, রাজশাহী মেডিকেল কলেজের ডেন্টাল ইউনিটে ৫৯টি এবং শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজের ডেন্টাল ইউনিটে ৫৬টি। এ ছাড়া স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজের ডেন্টাল ইউনিট, ময়মনসিংহ মেডিকেল কলেজের ডেন্টাল ইউনিট, সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজের ডেন্টাল ইউনিট, বরিশাল শেরে বাংলা মেডিকেল কলেজের ডেন্টাল ইউনিট এবং রংপুর মেডিকেল কলেজের ডেন্টাল ইউনিটে ৫২টি করে আসন রয়েছে।

এর আগে গত বছরের ১০ সেপ্টেম্বর সরকারি-বেসরকারি ডেন্টাল কলেজ ও ডেন্টাল ইউনিটের ২০২০-২১ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। ডেন্টালে ভর্তি পরীক্ষায় গতবার আসনপ্রতি লড়েছেন ৯৭ জন শিক্ষার্থী।

বি এন-০৩