বন্যায় ক্ষতিগ্রস্ত এসএসসি পরীক্ষার্থীরা ২৪ জুলাইয়ের মধ্যে বই পাবে: শিক্ষামন্ত্রী

নিজস্ব প্রতিবেদক


জুলাই ১৮, ২০২২
০২:৩৮ অপরাহ্ন


আপডেট : জুলাই ১৮, ২০২২
০৭:৫৩ অপরাহ্ন



বন্যায় ক্ষতিগ্রস্ত এসএসসি পরীক্ষার্থীরা ২৪ জুলাইয়ের মধ্যে বই পাবে: শিক্ষামন্ত্রী
সিলেট সার্কিট হাউসে মতবিনিময়

ফাইল ছবি

বন্যায় ক্ষতিগ্রস্ত এলাকার এসএসসি পরীক্ষার্থীদের মাঝে ২৪ জুলাইয়ে মধ্যে বইপত্র সরবরাহ করা হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।
আজ সোমবার (১৮ জুলাই) সকালে সিলেট সার্কিট হাউসে শিক্ষা বিভাগের কর্মকর্তাদের সঙ্গে মত বিনিময় সভায় এমনটি জানান মন্ত্রী।
বন্যায় ক্ষতিগ্রস্ত সিলেট অঞ্চলের শিক্ষার্থীদের ঘাটতি পূরণে স্ব স্ব শিক্ষা প্রতিষ্ঠানের মাধ্যমে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে বলেও এসময় জানান শিক্ষামন্ত্রী।
সাম্প্রতিক বন্যার ভেসে যায় সিলেটের বিভিন্ন এলাকার শিক্ষার্থীদের বইখাতাসহ শিক্ষা সরঞ্জাম। বইপত্র হারিয়ে সবচেয়ে বিপাকে পরে এসএসসি পরীক্ষার্থীরা। বন্যার কারণে পিছিয়ে যাওয়া এসএসসি পরীক্ষা আগামী ১৫ সেপ্টেম্বর শুরু হবে।

সকালে মন্ত্রী বিমানযোগে সিলেটে পৌঁছান। সকাল ১০টায় সার্কিট হাউসে চার জেলার শিক্ষা বিভাগের কর্মকর্তাদের নিয়ে বন্যার কারণে সিলেটে শিক্ষাখাতের ক্ষয়ক্ষতি ও তা থেকে উত্তরণের উপায় নিয়ে মতবিনিময় করেন।

সিলেটের জেলা প্রশাসক মো. মজিবর রহমানের সভাপতিত্বে মতবিনিময় সভায় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে সাম্প্রদায়িক উন্মাদনা ছড়িয়ে শিক্ষককদের নিগ্রহ নিয়েও কথা বলেন মন্ত্রী।
দেশের বিভিন্ন অঞ্চলে শিক্ষক নিগ্রহের বিষয়ে সবাইকে সতর্ক থাকার আহ্বান জানান তিনি। ডা. দীপু মনি বলেন, একটি মহল সুকৌশলে ধর্মীয় শিক্ষা নিয়ে অপপ্রচার চালাচ্ছে।
নতুন কারিকুলামে তাত্বিক ধর্মশিক্ষার পাশাপাশি- ব্যবহারিক ধর্মশিক্ষা অন্তর্ভুক্ত করা হয়েছে উল্লেখ করে শিক্ষামন্ত্রী জানান, এতে করে ধর্মচর্চার বিষয়টি আরও গুরুত্ব পেয়েছে।
অপপ্রচারকারীরা ধর্মীয় চেতনার বাইরে এসে; ধর্মকে ব্যবহার করে, ধর্মের ক্ষতি সাধন করছে বলে মন্তব্য করেন তিনি। অপপ্রচার রোধে সবাইকে এগিয়ে আসার আহবান জানান ডা. দীপু মনি।
এছাড়াও সভায় বন্যা পরবর্তী সময়ে সিলেট জেলার শিক্ষা কার্যক্রম, ক্ষতিগ্রস্ত শিক্ষা প্রতিষ্ঠান, পাঠ্যপুস্তকের চাহিদা, এসএসসির নতুন পাঠ্যক্রম, এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানসহ বিভিন্ন বিষয়ে আলোচনা হয়।

এসএইচ/০২