দোয়ারাবাজারে নরসিংপুর-নোয়ারাই সড়ক পুনর্নির্মাণের দাবি

সিলেট মিরর ডেস্ক


জুলাই ২৬, ২০২২
০৯:০৩ অপরাহ্ন


আপডেট : জুলাই ২৬, ২০২২
০৯:০৩ অপরাহ্ন



দোয়ারাবাজারে নরসিংপুর-নোয়ারাই সড়ক পুনর্নির্মাণের দাবি

সুনামগঞ্জের দোয়ারাবাজারে নরসিংপুর-নোয়ারাই সড়ক পুনর্নির্মাণের দাবিতে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (২৬ জুলাই) বিকেল সাড়ে ৫ টায় বিভিন্ন সমাজসেবী সংগঠনের উদ্যোগে উপজেলার নরসিংপুর-নোয়ারাই সড়কের তছিমের ঢালা এলাকায় এ মানববন্ধন হয়।

নরসিংপুর ইউনিয়নের সাবেক চেয়ারম্যান হাবিবুর রহমানের সভাপতিত্বে এবং আহসানুল হক সজীব ও এনামুল হক এনামের যৌথ পরিচালনায় মানববন্ধনে স্বাগত বক্তব্য দেন মাহবুবুল হক শামিম। 

বক্তব্য দেন, রাজনীতিবিদ আলতাফুর রহমান খসরু, নসকস উপদেষ্টা আতাউর রহমান, নসকসের সাবেক সভাপতি ও আল মদিনা একাডেমির পরিচালক রফিকুর রহমান, স্থানীয় ইউপি সদস্য সাজ্জাদুর রহমান, শামীম আহমেদ, ইসরাইল আলী, সিএনজি চালক সমিতির সভাপতি আলী আকবর, যুক্তরাষ্ট্র প্রবাসী জামিল আহমেদ, ফখরুল ইসলাম, আব্দুর রউফ, মকবুল আহমদ, মোহাম্মদ আলী, নসকস সেক্রেটারি তোফাজ্জল হোসাইন, মকবুল হোসেন, পুষ্পায়ন সমাজকল্যাণ সংস্থার সহসভাপতি আ ফ ম সালমান, সুনাইত্যা ইসলামী সমাজকল্যাণ সংস্থার সভাপতি ফখর উদ্দিন, সুনামগঞ্জ জেলা অটো টেম্পো রিকশা ড্রাইভার্স সমিতির সভাপতি ও আওয়ামী লীগ নেতা আশিকুর রহমান, লাইফ শেয়ারের সহসভাপতি মোশাহিদ রাফি, নরসিংপুর অটো গাড়ি সমিতির সভাপতি সুলতান আহমদ, লাভ ফর লাইফ সোসাইটির সভাপতি রেজাউল করিম আদনান, তারুণ্য সমাজকল্যাণ সংস্থার সভাপতি সাইদুল ইসলাম সুমন, মোটরসাইকেল ড্রাইভার্স সমবায় সমিতির সভাপতি জামাল উদ্দিন, কয়ছর আলী, ফয়সল আহমদ, শাহিনুল ইসলাম, আব্দুল কাইয়ুম প্রমুখ।

মানববন্ধনে বক্তারা বলেন, জেলা শহর সুনামগঞ্জ, বিভাগীয় শহর সিলেট ও রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন এলাকায় নরসিংপুর ইউনিয়নবাসীর যাতায়াতের একমাত্র ভরসা নরসিংপুর-নোয়ারাই সড়কটি। কিন্তু বিধি ভাম! ভাগ্যের নির্মম পরিহাস! বর্তমান ডিজিটাল যুগে দেশব্যাপী যোগাযোগক্ষেত্রে ব্যাপক উন্নয়ন হলেও এক্ষেত্রে আমরা রয়েছি অনেক পিছিয়ে। 

বক্তারা বলেন, আমাদের দু:খ-দুর্দশা দেখার কেউ নেই। নির্বাচন এলেই উন্নয়নের নামে শুধুমাত্র আশ্বাস আর প্রতিশ্রুতিতেই সীমাবদ্ধ থাকে। মাত্র ৫ কিলোমিটার সড়ক আজ আমাদের জন্য অভিশাপ হয়ে দাঁড়িয়েছে। গাড়ির চালকদের ঘামঝরা শ্রমে অর্জিত অর্থে স্থানে স্থানে জোড়াতালি দিয়ে কোনোমতে যানবাহন চলাচলে রাস্তাগুলোকে টিকিয়ে রাখছেন গত একযুগ ধরে। এদিকে সাম্প্রতিক স্মরণকালের ভয়াবহ বন্যায় ওই সড়কের সিঙ্গেরকাচ-বন্দরগাঁও এলাকায় বিশালাকার ভাঙনে যোগাযোগ ব্যবস্থা একেবারেই বিচ্ছিন্ন ছিল। কিন্তু এ অবস্থায় বসে থাকতে পারেননি গাড়িচালকরা। তাদের উদ্যোগে সম্প্রতি একটি বাঁশ-কাঠের ব্রিজ তৈরি করে আপাতত চলাচলের পথ সুগম করা হয়। 

বক্তারা আরও বলেন, নিয়মিত ভাঙাচোরা এই রাস্তায় এসব জোড়াতালিতে আর ক’দিন চলবে। কেননা সুদীর্ঘ দুইদশক ধরে ভাঙতে ভাঙতে রাস্তাটি এখন খানাখন্দে পরিণত হয়েছে। এ অবস্থায় মালামাল পরিবহন করা তো দূরের কথা, সিএনজি-অটোরিকশা চলাচল করাটাই দুষ্কর হয়ে পড়েছে। তাই জনভোগান্তি লাঘবে যোগাযোগ ক্ষেত্রে অনুকূল পরিবেশ ফিরিয়ে আনতে দীর্ঘ প্রতিক্ষিত নরসিংপুর-নোয়ারাই সড়কটি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে নামকরণ করে পুনর্নির্মাণের পদক্ষেপ নেওয়ার জন্য স্থানীয় সংসসদস্যসহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতি জোর দাবি জানাই।

অন্যথায় দাবি বাস্তবায়নে নরসিংপুর ইউনিয়নের সর্বস্তরের জনতা কঠোর আন্দোলনে মাঠে নামতে বাধ্য হবেন বলে হুশিয়ারি উচ্চারণ করেন বক্তারা। 

বিএ-০৪