চকবাজারে পুড়ে যাওয়া কারখানায় ৬ লাশ

সিলেট মিরর ডেস্ক


আগস্ট ১৫, ২০২২
০৪:৪৯ অপরাহ্ন


আপডেট : আগস্ট ১৫, ২০২২
০৪:৫৮ অপরাহ্ন



চকবাজারে পুড়ে যাওয়া কারখানায় ৬ লাশ

রাজধানীর পুরান ঢাকার চকবাজারে একটি প্লাস্টিক কারখানায় আগুন নিয়ন্ত্রণে আনার পর ছয়টি মরদেহ উদ্ধার হয়েছে।

আজ সোমবার (১৫ আগস্ট) দুপুরে চকবাজারের দেবিদ্বারঘাট এলাকার ওই কারখানায় আগুন লাগে, খবর পেয়ে ফায়ার সার্ভিসের ১০টি ইউনিট তৎপরতা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনার পর সেখান থেকে ছয়টি মরদেহ উদ্ধার করে।

ফায়ার সার্ভিসের গণমাধ্যম কর্মকর্তা আনোয়ারুল ইসলাম এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ‘প্রায় আড়াই ঘণ্টা চেষ্টা করে আমার আগুন নিয়ন্ত্রণ করেছি। এখন তল্লাশি কার্যক্রম চলছে। প্রাথমিকভাবে আমরা ছয়টি মরদেহ দেখতে পেয়েছি। উদ্ধারকাজ শেষে আমরা নিশ্চিত করতে পারব কতজন মারা গেছেন।’

ওই কারখানায় আগুনের সূত্রপাত দুপুর ১২টার দিকে। তাৎক্ষণিকভাবে খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছায় ফায়ার সার্ভিসের ছয়টি ইউনিট। পরে যোগ দেয় আরও চারটি ইউনিট।

প্রত্যক্ষদর্শী ও স্থানীয়রা জানান, চারতলা ভবনটির চতুর্থ তলা থেকে আগুনের সূত্রপাত। এই ভবনটির তৃতীয় তলা পর্যন্ত পাকা ভবন আর চতুর্থ তলায় টিনশেড ঘর নির্মাণ করা আছে। এই টিনশেড ঘরটি মূলত প্লাস্টিকের খেলনা উৎপাদন ও মজুতের গোডাউন। এখান থেকে প্রথমে আগুন লাগে।

তারা জানান, সকাল থেকে কারখানা বন্ধ ছিল। তাই অন্যদিনের তুলনায় কারখানায় শ্রমিকদের উপস্থিতি কম। এই ভবনের আশপাশে একাধিক পলিথিন কারখানা রয়েছে।

স্থানীয়দের কেউ কেউ বলছেন, ভবনটির নিচতলায় একটি খাবারের হোটেল রয়েছে৷ দুপুর পৌনে ১২টার দিকে হোটেলের সিলিন্ডার বিস্ফোরণ হয়ে আগুন উপরের দিকে উঠে গেলে সেখান থেকে চারতলার খেলনার কারখানা ও গুদামে ছড়িয়ে পড়ে।

ফায়ার সার্ভিসের অপারেশন বিভাগের পরিচালক লে. কর্নেল জিল্লুর রহমান বলেন, ‘এখানে যেহেতু প্লাস্টিক খেলনা ও পলিথিন কারখানা রয়েছে তাই কিছু রাসায়নিকের উপস্থিতিও থাকতে পারে। এজন্য আগুন নিয়ন্ত্রণে আনতে কিছুটা সময় বেশি লেগেছে।’

ঘনবসতিপূর্ণ এলাকা হওয়ায় ফায়ার সার্ভিসের গাড়ি ওই চারতলা ভবনের কাছাকাছি পৌঁছাতে না পারায় আগুন নেভানোর কাজ শুরু করতে কিছুটা বেগ পেতে হয় ফায়ার সার্ভিস কর্মীদের।


এএফ/০২