যে কৌশলে ‍কুপোকাত আর্জেন্টিনা

নিজস্ব প্রতিবেদক


নভেম্বর ২৩, ২০২২
০৮:২৬ পূর্বাহ্ন


আপডেট : নভেম্বর ২৩, ২০২২
০৮:২৬ পূর্বাহ্ন



যে কৌশলে ‍কুপোকাত আর্জেন্টিনা
বিশ্বকাপ বিশ্লেষণ

অফসাইডের ফাঁদে ৩টি গোল বাতিল হয় আর্জেন্টিনার। ছবি : সংগৃহীত

হাইলাইন ডিফেন্স শব্দটা একদমই যে নতুন তা কিন্তু না। ফুটবলের দুনিয়ায় পরিচিত একটি ফাঁদ এই হাইলাইন ডিফেন্স। এটাই ছিলো গতকালের ম্যাচে আর্জেন্টিনার গলার কাঁটা। আর আর্জেন্টিনাকে কুপোকাত করার এই কৌশলের নায়ক সৌদি আরবের ফরাসি কোচ হার্ভে রেনার্ড। যদিও কৌশলটি সৌদি আরবের জন্য ছিলো ঝুঁকিপূর্ণ। তবে শক্তিশালী আর্জেন্টিনার বিপক্ষে পেরে ওঠার জন্য এমন একটা ফাঁদের বিকল্প ছিল না।

প্রশ্ন হল হাইলাইন ডিফেন্স কী? সহজ করে বললে- গোলরক্ষক এবং রক্ষণ ভাগের মাঝে ফাঁকা জায়গা তৈরি করা বা মাঝ মাঠের সঙ্গে রক্ষণ ভাগের দূরত্ব কমিয়ে পজিশন নেওয়া। ফলে যেটা হয় আক্রমণভাগের খেলোয়াড়রা অফসাইড ফাঁদের ভয়ে সহজে সামনে এগোতে পারে না। তাঁরা বাধ্য হয়ে মাঝমাঠেই ঘোরাফেরা করেন।

হার্ভে রেনার্ডের এই পাতা ফাঁদে আটকে যায় এ আসরের চ্যাম্পিয়ন হতে আসা আর্জেন্টিনা দল। ম্যাচের ৪০ মিনিটের ভেতরই সাতবার অফসাইডের খড়গ নামে আর্জেন্টিনার ওপর। বিশ্বকাপের প্রথমার্ধে এটা দ্বিতীয় সর্বোচ্চ। ২০০২ সালে স্পেনের ছিল নয়টি। এই সাতবারের মধ্যে তিনবারই গোল পেয়েছিল আর্জেন্টিনা। একবার লিওনেল মেসি, আর দু’বার লাউতারো মার্টিনেজ লক্ষ্যভেদ করেন। কিন্তু, সেই লক্ষ্যভেদের কোনো ফল আসেনি। বরং এই অ্যাপ্রোচে আর্জেন্টাইনদের খেলাই এলোমেলো হয়ে যায়।

১৯৮২ বিশ্বকাপে কুয়েত ইংল্যান্ডকে রুখে দিতে হাইলাইন ডিফেন্স কৌশল অবলম্বন করেছিল। এবং সে ম্যাচে ২০ বার ইংল্যান্ডের খেলোয়াড়রা অফসাইড ফাঁদে পড়েছে।

মজার ব্যাপার হল, এই হাইলাইন ডিফেন্সের সূত্রপাত আবার ওই আর্জেন্টিনায়। ষাটের শেষে ও সত্তরের দশকের প্রথমদিকে সর্বপ্রথম অপ্রচলিত এই কৌশলটি ব্যবহার করে আর্জেন্টাইন ক্লাব লা প্লাটা। আর এর মাস্টার মাইন্ড ছিলেন ওসভালদো জুবেলদিয়া।

এই কৌশলের ভাল-মন্দ দু’টো দিকই আছে। মন্দটা হল এর ফলে ডিফেন্সে প্রচুর ফাঁকা জায়গা থাকে। কোনো ভাবে অফসাইড ট্র্যাপ কোনো ফরোয়ার্ড কাটিয়ে তুুলতে পারলে সামনে থাকবেন কেবল গোলরক্ষক।

ফরোয়ার্ড আর্লিং হাল্যান্ড কিংবা কিলিয়ান এমবাপ্পের মত দ্রুতগামী হলে তো কথাই নেই। তাঁরা সহজেই এই হাইলাইন ডিফেন্সকে ভাঙতে পারেন নিজেদের গতি দিয়ে। আর হাইলাইন ডিফেন্সের সাথে থাকতে হবে হাই প্রেসিং, যেটা সৌদির মধ্যে ছিল বলেই তাঁরা সফল হয়েছে।

হাইলাইন ডিফেন্সের ভাল দিকটা তো আর নতুন করে বলার কিছু নেই। ফলাফল সবার চোখের সামনে। এর ফলে প্রতিপক্ষের খেলার জায়গা অনেকটাই কমিয়ে দিতে পেরেছে সৌদি আরব। আর বারবার অফসাইডের বাঁধায় পড়ে এলোমেলো হয়ে যায় আর্জেন্টিনার আক্রমণ।

অন্যদিকে, আর্জেন্টিনাকে আকাশ সমান স্নায়ুচাপে ফেলার সুফলটা দ্বিতীয়ার্ধে বেশ ভালভাবেই পেয়েছে সৌদি আরব। দ্বিতীয়ার্ধের আট মিনিটের মধ্যে দুবার লক্ষ্যভেদ করেছে তাঁরা। আর জোরদার ডিফেন্স ও গোলরক্ষক মোহাম্মদ আল ওয়াইজের সতর্কতায় আর গোল হজম করতে হয়নি। ফলে, আর্জেন্টিনার বিপক্ষে ইতিহাস কাঁপানো জয় নিয়ে মাঠ ছাড়তে পেরেছে হার্ভ রেনার্ডের দল।

এই ম্যাচের আগে চারবার মুখোমুখি হয়েছিল দু’দল। সেখানে আর্জেন্টিনা দু’বার জিতেছিল। ড্র হয় বাকি দু’টো ম্যাচ। দু’দলের ২০১২ সালের সর্বশেষ মোকাবেলাটা ড্র হয় গোলশূন্য ব্যবধানে। সেখান থেকে ১০ বছর পর মুখোমুখি হয়ে আর্জেন্টিনাকে হারিয়ে দিল সৌদি আরব, সেটাও আবার র‌্যাংকিংয়ে ৪৮ ধাপ পিছিয়ে থেকে। নিজেদের পারফরম্যান্স ও কৌশল নিয়ে তাই উৎফুল্ল হতেই পারে তাঁরা।