জঙ্গি ছিনতাইয়ের প্রধান সমন্বয়ক সিলেটের রাফি

সিলেট মিরর ডেস্ক


নভেম্বর ২৪, ২০২২
০২:১০ অপরাহ্ন


আপডেট : নভেম্বর ২৪, ২০২২
০২:৪৮ অপরাহ্ন



জঙ্গি ছিনতাইয়ের প্রধান সমন্বয়ক সিলেটের রাফি

নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন আনসার আল ইসলামের শীর্ষ নেতার নির্দেশে ঢাকার আদালত থেকে জঙ্গি ছিনতাই করা হয়েছে বলে জানিয়েছেন কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইমের (সিটিটিসি) অতিরিক্ত পুলিশ কমিশনার মো. আসাদুজ্জামান।


বৃহস্পতিবার (২৪ অক্টোবর) সকালে রাজধানীর মিন্টো রোডে ডিএমপি মিডিয়া সেন্টারে সংবাদ সম্মেলনে এ কথা জানান তিনি।


সংবাদ সম্মেলনে জানানো হয়, আদালত থেকে জঙ্গি ছিনতাই মামলার এজাহারনামীয় আসামি মেহেদী হাসান অমি ওরফে রাফিকে (২৪) গ্রেপ্তার করেছেন তারা।


রাফির বাড়ি সিলেটে। তিনি সিলেটের ব্লগার নাজিমউদ্দীন সামাদ হত্যার মিশনেও অংশ নিয়েছিলেন।


মো. আসাদুজ্জামান বলেন, পূর্ব পরিকল্পনা অনুযায়ী ঢাকা সিজেএম কোর্ট প্রাঙ্গণ থেকে মৃত্যুদণ্ডপ্রাপ্ত দুই জঙ্গিকে ছিনতাইয়ের ঘটনা ঘটে। আসামি ছিনতাইয়ের ঘটনায় গ্রেপ্তার মেহেদী হাসান অমি ওরফে রাফি প্রধান সমন্বয়ক হিসেবে দায়িত্ব পালন করেন। রাফি নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন আনসার-আল-ইসলামের শীর্ষ নেতা বরখাস্তকৃত মেজর জিয়ার সঙ্গে সমন্বয় করে সংগঠনের আসকরি শাখার সদস্যদের রিক্রুট করেন।


সিটিটিসির অতিরিক্ত পুলিশ কমিশনার আরও বলেন, মেহেদী হাসান রাফি সংগঠনের শীর্ষস্থানীয় নেতা এবং বিভিন্ন মামলায় গ্রেপ্তার আসামিদের সঙ্গে নিয়মিত যোগাযোগ রক্ষা করতেন।


সংবাদ সম্মেলনে জানানো হয়, আনসার-আল-ইসলামের শীর্ষস্থানীয় নেতাদের নির্দেশে ঢাকার সিজেএম আদালত প্রাঙ্গণ থেকে মৃত্যুদণ্ডপ্রাপ্ত জঙ্গিদের ছিনিয়ে নেওয়ার পরিকল্পনা করা হয়। মেহেদী হাসান রাফি আদালতে জঙ্গি আসামিদের বিচারাধীন মামলায় নিয়মিত হাজিরা দেওয়ার সময় অন্য আসামিদের সঙ্গে যোগাযোগ করতেন এবং তাদের সংগঠনের পরিকল্পনার কথা জানাতেন।




এর আগে ঢাকা সিএমএম কোর্ট প্রাঙ্গণ থেকে মৃত্যুদণ্ডপ্রাপ্ত জঙ্গি আসামি ছিনতাইয়ের ঘটনায় জড়িত নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন আনসার-আল-ইসলামের সদস্যকে মেহেদী হাসান অমি ওরফে রাফি (২৪) কে গ্রেপ্তার করে পুলিশ। 


বুধবার রাজধানীর যাত্রাবাড়ী এলাকা থে‌কে তাকে গ্রেপ্তার করে ঢাকা মেট্রোপলিটন পুলিশের কাউন্টার টেরোরিজম ইনভেস্টিগেশন বিভাগ।


বৃহস্পতিবার দুপুরে ডিএমপির সিটিটিসি ইউনিটের প্রধান অতিরিক্ত পুলিশ কমিশনার মো. আসাদুজ্জামান ব‌লেন, সন্ত্রাসবিরোধী আইনের একটি মামলায় গ্রেপ্তার মেহেদী ঘটনার দিন আদালতে মেহেদী হাসান হাজিরা দিতে এসেছিলেন। জঙ্গি ছিনিয়ে নেয়ার ঘটনায় সে সরাসরি জড়িত। মৃত্যুদণ্ডপ্রাপ্ত জঙ্গিদের হাতে মোটা অঙ্কের টাকা তুলে দেন তি‌নি। পলাতক জঙ্গিরা কারাগার থেকে বের হয়ে হঠাৎ করে টাকা কোথায় পাবে, তাদের যেন টাকার সমস্যা না হয় তাই মেহেদী তাদের হাতে মোটা অঙ্কের টাকা তুলে দেন।


গত ২০ নভেম্বর দুপুরে ঢাকার চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালত প্রাঙ্গণ থেকে পুলিশের চোখে স্প্রে করে প্রকাশক দীপন হত্যা মামলার মৃত্যুদণ্ডপ্রাপ্ত দুই আসামিকে ছিনিয়ে নিয়ে যান জঙ্গিরা। ছিনিয়ে নেয়া দুই জঙ্গি হলেন মইনুল হাসান শামীম ও আবু সিদ্দিক সোহেল।


গ্রেপ্তার মেহেদীর বিরুদ্ধে রাষ্ট্র ও সরকারবিরোধী কার্যকলাপে জড়িত থাকার অভিযোগে ২০১৬ সালে ঢাকার মোহাম্মদপুর, সূত্রাপুর এবং বাড্ডা থানায় সন্ত্রাস বিরোধী আইনে ৩টি মামলা হয়। এছাড়াও ২০১০ এবং ২০১২ সালে সিলেট কোতয়ালী থানায় সন্ত্রাস বিরোধী আইনে ২টি মামলা রয়েছে।

এসই/০৫