দুই চ্যাম্পিয়নকে হারিয়ে গ্রুপ সেরা জাপান

খেলা ডেস্ক


ডিসেম্বর ০২, ২০২২
০৪:০৮ পূর্বাহ্ন


আপডেট : ডিসেম্বর ০২, ২০২২
০৪:০৮ পূর্বাহ্ন



দুই চ্যাম্পিয়নকে হারিয়ে গ্রুপ সেরা জাপান

ফুটবলে এমন রাত আসে কালেভদ্রে। যে রাতে অঘটন হবে অপ্রত্যাশিতভাবে। তবে কাতার বিশ্বকাপে জাপান দুবার অঘটনের জন্ম দিলো জাপান। জার্মানিকে হারিয়ে বিশ্বকাপ যাত্রা শুরু করেছিল তারা। তবে শেষ ম্যাচটাতেও যে এমন কিছু হবে তা বোধহয় কেউই ভাবেননি। স্পেনের বিপক্ষে শেষ ম্যাচে পিছিয়ে থেকে বিরতিতে যায়। সেই তারাই রোমাঞ্চ জাগিয়ে ফিরে আসে তারা। ম্যাচ জিতে নেয় ২-১ গোলে।

অথচ খলিফা আন্তর্জাতিক স্টেডিয়ামে ম্যাচের শুরুতেই এগিয়ে গিয়েছিল স্পেন। মোরাটার দেওয়া গোলে ১১ মিনিটে লিড পায় তারা। যদিও মাত্র ৮ মিনিটেই সুযোগ পেয়েছিল তারা। কিন্তু বুসকেটসের শট চলে যায় গোলবারের বাইরে দিয়ে। তবে তিন মিনিটের বেশি গোলের জন্য অপেক্ষা করতে হয়নি। সেই গোলে লিড নিয়ে বিরতিতে যায় দু দল।

তবে সূর্যোদয়ের দেশটি নিজেদের সেরাটা যেন শেষার্ধের জন্যই তুলে রেখেছিল। ৪৭ মিনিটের মাথাতেই বদলি হিসেবে নামা দোয়ানের দুর্দান্ত গোলে সমতায় ফেরে। এই গোলের রেশ কাটতে না কাটতে আবার গোল জাপানের৷ এবারের গোলটা অবশ্য কিছুটা বিতর্কিত মনে হয়েছে খালি চোখে। বাম পাশ থেকে করা আক্রমণে মিতোমার ক্রস থেকে গোল করেন তানাকা। কিন্তু মিতোমা বলটি ক্রস দেওয়ার আগে সেটি গোল লাইন অতিক্রম করে বাইরে গিয়েছিল কিনা সেটি দেখতে রেফারি ভিএআর প্রযুক্তির সহায়তা নেয়। যেখানে খালি চোখে বলটি বাইরে গেছে দেখালেও রেফারি এটিকে বৈধ বলে ঘোষণা দেয়।

এই জয়ে ৬ পয়েন্ট নিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে শেষ ষোলো নিশ্চিত করলো জাপান। অন্যদিকে জাপানের কাছে হেরেও পরের রাউন্ড নিশ্চিত হয়েছে স্পেনের।


এএফ/০৫